Thursday, August 18, 2022

চূড়ান্ত কার্যনির্বাহী কমিটি নিয়ে সিঙ্গার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর অগ্রযাত্রা…

– রহমান ফাহমিদা, সহকারী-সম্পাদক।

আমরা দেখতে পাই যুগে যুগে কিছু ভণ্ড মানুষ, সৎ এবং সৃষ্টিশীল মানুষদের অহরহ ঠকিয়ে যাচ্ছে বা গেছে। অথচ এই সকল সৃষ্টিশীল মানুষ দিনের পর দিন, রাতের পর রাত তাঁদের সৃষ্টিশীল কাজের জন্য নিজের দিকে না তাকিয়ে, সংসারের ভালোমন্দের খোঁজ না নিয়ে পৃথিবীর মানুষের জন্য নিজের মেধা ও মননশীলতাকে কাজে লাগিয়ে যাচ্ছে, তাঁর কাজকে ভালোবেসে। অথচ তাঁর কাজের কোনো মূল্যায়ন বা সম্মানী পাচ্ছে না! এখানেই মানুষে মানুষে ভেদাভেদ। একজন দিয়েই যাচ্ছেন আর একজন নিয়েই যাচ্ছেন! তবে এর ব্যতিক্রমও আছে। সমাজের কিছু কিছু বিবেকবান মানুষ এইসকল বিবেকহীন মানুষের কার্যকলাপের প্রতিবাদে একসময় সোচ্চার হয়ে উঠে এবং মননশীল চিন্তাধারার সৃষ্টিশীল মানুষগুলোকে তাঁদের ন্যায্য সম্মানী ফিরিয়ে দেয়ার জন্য বিভিন্ন সংগঠন গঠন করে যথাযথ জায়গায় দাবি-দাওয়া পেশ করে তা আদায় করার জন্য সচেষ্ট হন। বর্তমান প্রেক্ষাপটে সঙ্গীত জগতের দিকে তাকালে দেখা যায়, সঙ্গীতের বিভিন্ন ক্ষেত্রে ভয়াবহ অরাজকতা এবং দুর্নীতি বিরাজ করছে।

তাই গত বছর সঙ্গীতাঙ্গনের শিল্পীদের সুসংগঠিত করতে যাত্রা শুরু হয় ‘সিঙ্গার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এসএবি)’। এতদিন আহবায়ক কমিটির মাধ্যমে সংগঠনের কার্যক্রম পরিচালিত হলেও এবার নেতৃত্বের মাধ্যমে গঠিত হল চূড়ান্ত কমিটি। রবীন্দ্রসংগীত শিল্পী ও সংগঠক রেজওয়ানা চৌধুরী বন্যাকে সভাপতি এবং আধুনিক বাংলা গানের পুরোধা কুমার বিশ্বজিৎ-কে সাধারণ সম্পাদক করে নতুন এ কমিটি চূড়ান্ত করা হয়। দেশের প্রায় সব কণ্ঠশিল্পীর কণ্ঠস্বর হিসেবে গত বছর এই সংগঠন গঠিত হলেও এবার সেই সংগঠনে নেতৃত্বে এলেন প্রখ্যাত শিল্পীবৃন্দ। ১৫জুন সংগঠনটির চতুর্থ সাধারণ সভায় এ কমিটি চূড়ান্ত করা হয়। অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত এই সভায় দেশের বিভিন্ন প্রজন্মের ৫০জন সঙ্গীতশিল্পী অংশ নেন। প্রয়াত সংগীতশিল্পীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে রেজওয়ান চৌধুরী বন্যার সভাপতিত্বে শুরু হয় সভা। স্বাগত বক্তব্য দেন কুমার বিশ্বজিৎ। তাঁদের বক্তব্যের পর হাসান আবিদুর রেজা জুয়েলের সঞ্চালনায় সংগঠনের সব সদস্যের কাছে গত ছয় মাসের সাংগঠনিক কার্যক্রম তুলে ধরা হয়। পরে সংগঠনের উপদেষ্টা রফিকুল আলম ২০২১-২০২৩ সালের জন্য দুই বছর মেয়াদি কার্যনির্বাহী কমিটির নাম প্রস্তাব করেন। সভায় সর্বসম্মতিক্রমে নতুন কমিটি অনুমোদন পায়। নতুন কমিটিতে যারা আছেন –

সভাপতিঃ রেজওয়ান চৌধুরী বন্যা
সহ-সভাপতিঃ তপন চৌধুরী ও সামিনা চৌধুরী
সাধারণ সম্পাদকঃ কুমার বিশ্বজিৎ
সহ-সাধারণ সম্পাদকঃ হাসান আবিদুর রেজা জুয়েল
সাংগঠনিক সম্পাদকঃ জয় শাহরিয়ার
অর্থ সম্পাদকঃ চন্দন সিনহা
প্রচার ও প্রকাশনা সম্পাদকঃ সোমনুর মনির কোনাল
সংস্কৃতি বিষয়ক সম্পাদকঃ কিশোর দাস
প্রযুক্তি ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদকঃ সাব্বির জামান
আইন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদকঃ মইদুল ইসলাম খান শুভ
দফতর সম্পাদকঃ ইউসুফ আহমেদ খান

এছাড়া কার্যকরী সদস্যবৃন্দ হলেন – রবি চৌধুরী, আঁখি আলমগীর, অনিমা রায়, আলিফ আলাউদ্দিন, লাবিক কামাল গৌরব, ইলিয়াস হোসেন, সমরজিৎ রায়, পিন্টু ঘোষ, সন্দীপন দাস, সাজিয়া সুলতানা পুতুল ও সাহস মোস্তাফিজ। এর পাশাপাশি ১৭ সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটিও ঘোষণা করা হয়। এই কমিটিতে আছেন – ফেরদৌসী রহমান, সৈয়দ আবদুল হাদী, নিয়াজ মোহাম্মদ চৌধুরী, খুরশীদ আলম, রফিকুল আলম, ফকির আলমগীর, লীনু বিল্লাহ, শাহীন সামাদ, রথীন্দ্রনাথ রায়, পাপিয়া সারোয়ার, ফেরদৌস আরা, তপন মাহমুদ, ইয়াকুব আলী খান, ফাতেমা তুজ জোহরা, আবিদা সুলতানা, কিরণ চন্দ্র রায় ও শাফিন আহমেদ।
দুই বছরের জন্য দায়িত্বপ্রাপ্ত চূড়ান্ত কমিটির সভাপতি রেজওয়ান চৌধুরী বন্যা সমাপনী বক্তব্যে বাংলাদেশের সকল সংগীতশিল্পীর আর্থিক ও নৈতিক অধিকার আদায়ে এই সংগঠন নিরলসভাবে কাজ করে যাবে-এই নিশ্চয়তা ব্যক্ত করেন।
সঙ্গীত বিষয়ক পত্রিকা ‘সঙ্গীতাঙ্গন’ সঙ্গীত জগতের সবক্ষেত্রের মানুষের পাশে সর্বদাই আছে। তাই সঙ্গীতাঙ্গন-এর পক্ষ থেকে ‘সিঙ্গার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’-এর সংশ্লিষ্ট সকলের প্রতি রইল অভিনন্দন, শুভেচ্ছা ও শুভকামনা।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles