Wednesday, March 13, 2024

ফরিদ আহমেদ এর শারীরিক অবস্থা খুব একটা ভালো নাহ! তাঁর জন্য দোয়া করবেন। -শ্রদ্ধেয় ফরিদ আহমেদের স্ত্রী শিউলি আক্তার…

– রহমান ফাহমিদা, সহকারী-সম্পাদক।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সঙ্গীত পরিচালক ও সুরকার ফরিদ আহমেদ করোনায় আক্রান্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। পরবর্তীতে তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকলে তাঁকে রাজধানীর স্কয়ার হাসপাতালের আইসিউতে ভর্তি করা হয়। আজকে সঙ্গীতাঙ্গন থেকে শ্রদ্ধেয় সুরকার ফরিদ আহমেদের বর্তমান শারীরিক অবস্থার ব্যাপারে তাঁর স্ত্রী শিউলি আক্তারের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, তাঁর শারীরিক অবস্থা খুব একটা ভালো না। লাইভ সাপোর্টে আছেন। হাসপাতালের ডাক্তার আজকে তাঁকে কল করে জানিয়েছেন, ক্রিটিনিন বেড়ে গিয়েছে এবং অক্সিজেন স্যাচুরেশন অনেক কমে গেছে। ফুসফুসের কার্যকারিতার কোনো উন্নতি হয় নাই। তাঁর জন্য দোয়া করবেন এবং সবাইকে দোয়া করতে বলবেন।

ফরিদ ভাইয়ের স্ত্রী’র কাছে জানতে চেয়েছিলাম, তিনি নিজে এখন কেমন আছেন কারণ তিনিও করোনায় আক্রান্ত হয়েছিলেন। তিনি জানালেন, আলহামদুল্লিলাহ! এখন সুস্থ আছি। দোয়া করবেন। আমি বললাম নিশ্চয়ই ভাবী, আপনাদের সবার জন্য দোয়া করছি। আল্লাহ রাব্বুল-আল-আমীন যদি চান, তাহলে কোনো একটা অলৌকিক ঘটনা ঘটেও যেতে পারে এবং ফরিদ ভাই আমাদের সবার মাঝে সুস্থ হয়ে ফিরে আসবেন আশা করি। আপনি আপনার পরিবারের সবাইকে নিয়ে ভালো থাকুন ভাবী।

ফরিদ আহমেদ অনেক কালজয়ী গানের সুরকার। স্কুলবন্ধু বায়েজীদের কাছে তাঁর গীটারে হাতেখড়ি। এরপর ফিরোজ সাঁইের হাত ধরে তাঁর পেশাদার সঙ্গীতাঙ্গনে পথচলা। ব্যান্ড ‘স্পন্দন’ -এ তিনি গীটার বাজাতেন। ফিরোজ সাঁই ব্যান্ড ‘স্পন্দন’ ছেড়ে দিলেও তার সঙ্গে তিনি গীটার বাজাতেন। লিটন অধিকারী রিন্টুর লেখা ও কুমার বিশ্বজিতের গাওয়া গান ‘তুমি ছাড়া আমি যেন মরুভূমি’ গানে সুর করে প্রশংসিত হন সুরকার ফরিদ আহমেদ। এরপর থেকে আজ পর্যন্ত বহু জনপ্রিয় গানের সুর করেছেন তিনি এবং বহু সঙ্গীতায়োজনও করেছেন। বিশেষভাবে উল্লেখ করতেই হয় হানিফ সংকেতের ‘ইত্যাদির’ -টাইটেল সং ‘কেউ কেউ অবিরাম চুপি চুপি’। কুমার বিশ্বজিতের গাওয়া ‘মনেরই রাগ অনুরাগ’, ‘আমি তোরই সাথে ভাসতে পারি মরণ খেয়ায় একসাথে’, রুনা লায়লার গাওয়া ‘ফেরারী সাইরেন’, রুনা লায়লা ও সাবিনা ইয়াসমিনের কণ্ঠে, ‘দলছুট প্রজাপতি’, চ্যানেল আইয়ের ‘আজ জন্মদিন’, ‘খুদে গানরাজ’, ‘হৃদয়ে মাটি ও মানুষ’, সেরাকণ্ঠ প্রতিযোগীতার থিম সং, সুমী শবনমের জনপ্রিয় গান, ‘ললিতা’, রেজওয়ানা চৌধুরী বন্যার কণ্ঠে সিনেমার গান, ‘তুমি আমার জীবনের গহিনে’সহ আরও অনেক জনপ্রিয় গানের সুরকার তিনি। নূর হোসেন বলাইয়ের ‘নিস্পত্তি’ চলচ্চিত্রের প্রথম সঙ্গীতপরিচালক হিসেবে কাজ করেছেন ফরিদ আহমেদ। ২০১৭ সালে সঙ্গীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে নির্মিত ‘তুমি রবে নীরবে’ সিনেমায় সঙ্গীত পরিচালনা করে তিনি এই পুরস্কার অর্জন করেন। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত এই সিনেমার পরিচালক ছিলেন মাহবুবা ইসলাম। এই সিনেমার আবহ সঙ্গীতের কাজও ফরিদ আহমেদ নিজেই করেন।

সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সঙ্গীত পরিচালক ও সুরকার ফরিদ আহমেদের জন্য রইল অনেক অনেক দোয়া। আল্লাহ্‌ তাঁর সহায় হউন এবং আল্লাহ’র অসীম কৃপায় তিনি ভালো এবং সুস্থ হয়ে যান এই কামনা করি। সকলের প্রতি শ্রদ্ধেয় সুরকার ও সঙ্গীত পরিচালক ফরিদ আহমেদের সুস্থতার জন্য দোয়া করার অনুরোধ রইল।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles