শুদ্ধ সঙ্গীতের সাথে সুস্মিতা সাহা…

– সুব্রত মণ্ডল সৃজন।

সুস্মিতা সাহা ১২ সেপ্টেম্বর ১৯৯৫ ঢাকাতে জন্মগ্রহণ করেন। সুকান্ত সাহা পিতা এবং ডলি সাহা মাতা।

কথা বলবো তার সাথে এবং জেনে নেবো তার শিল্পী হওয়ার পিছনের কথা।
কন্ঠশিল্পী সুস্মিতা সাহার সাথে কথা হলে জানা যায়,
প্রায় মাত্র পাঁচ বছর বয়সে স্কুলে এবং গানের স্কুল ‘সংগীত নিকেতনে’ একসাথেই তার মা তাকে ভর্তি করান। সেখানেই গোবিন্দ গৌতম চক্রবর্তী স্যারের নিকট তাঁর গানের হাতেখড়ি। প্রায় পাঁচ বছর সেখানে গান শিক্ষা।

২০০৬-৭ সালে তিনি নজরুল একাডেমী ‘হিন্দোল’ সেখানের গানের চর্চা করেন।
এরপর তিনি চলে যান অনুপ ভট্টাচার্যের (জেঠু) কাছে এবং তার কাছে তালিম নেন ২০০৮ থেকে ২০১২ পর্যন্ত। আর সেখান থেকেই চ্যানেল আই সেরা কন্ঠ ২০১৪তে অংশগ্রহণ করেন এবং ‘শীর্ষ দশে’ স্থান করে নেন।

তিনি আরো বলেন, ২০১৫ থেকে গানের জগতে আরো বিস্তার লাভ করতে তিনি চলে যান শ্রদ্ধেয় সামিনা চৌধুরীর কাছে এবং এখনও কার কাছে সঙ্গীতের বিভিন্ন দিক থেকে তালিম নিচ্ছেন।

সঙ্গীত নিয়ে উল্লেখযোগ্য কাজের মধ্যে তিনি উল্লেখ করে বলেন, ২০১৮-তে জি সিরিজের ব্যানারে ‘শুধু তুমি’ শিরোনামে কামরুজ্জামান কাজলের কথায়, কাজী হাবলুর সুর ও কাজী আনান এর সঙ্গীতায়োজনে একটি মৌলিক গান প্রকাশ হয়।

এছাড়াও তিনি কয়েকটি প্লেব্যাকেও কাজ করেছেন, বেলাল খানের সাথেও ডুয়েট গানে কণ্ঠ দিয়েছেন এবং ‘বনলতা’ ছবিতে রাজিব ভাইয়ের সাথেও গান করা হয়েছে তার।

তিনি আরো জানান, মূলত তিনি রবীন্দ্র সংগীত আধুনিক গান গুলোই বেশি করে থাকেন।

বর্তমানে সৈয়দ মহসীন মুনির-এর কথায় এবং কাজী হাবলুর সুরে একটি নতুন গানের মিউজিক ভিডিও নিয়ে কাজ চলছে। আশা করা যায় গানটি দ্রুতই রিলিজ হবে।
এছাড়া বিভিন্ন টেলিভিশন চ্যানেলেতো তাকে দেখাই যায়, যা বলার অপেক্ষা রাখে না।

গান শ্রোতাদের উদ্দেশ্য করে তিনি বলেন, একজন শিল্পী হিসেবে চেষ্টা করি সব সময় শুদ্ধ গান করার জন্য। তাই শ্রোতাদেরও বলবো তারাও যেন সবসময় শুদ্ধ গান শোনেন এবং শুদ্ধসঙ্গীতের সাথেই থাকেন। সেই সাথে নতুন নতুন যেসব শিল্পী আছেন তাদেরকে শ্রোতারা যেন আরো উৎসাহ দিয়ে সংগীত জগৎটাকে আরো উন্নত স্তরে নিয়ে যেতে সহায়ক হন।

পরিশেষে তিনি সংগীত জগতে তার অনুভূতি প্রকাশ করে জানান যে, আমি চেষ্টা করি সব সময় ভালো কিছু কাজ করার। সংখ্যায় কম হলেও আপত্তি নেই কিন্তু সেটা যেন ভালো এবং মানুষের কাছে গ্রহণযোগ্যতা পায় আর দিনশেষে নিজেও যেন তৃপ্তি পাই।

সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে কন্ঠশিল্পী সুস্মিতা সাহা জন্য রইল শুভেচ্ছা ও শুভকামনা।
আসুন আমরা সবাই শুদ্ধসঙ্গীত এর সাথেই থাকে শুদ্ধসঙ্গীতের জয় হোক।

www.facebook.com/shangeetangon
https://youtube.com/c/ShangeetangonMusicChannel
www.facebook.com/ganeganebangladesh

সঙ্গীতাঙ্গন পত্রিকা আয়োজিত একক সঙ্গীত সন্ধ্যায় আপনাদের সবাইকে আমন্ত্রন…

সুস্মিতা সাহা'র একক সঙ্গীত সন্ধ্যা…ছুটির আমেজকে সুরে সুরে ভরে তুলবেন আজকের সঙ্গীতশিল্পী…সংস্কৃতি ও সঙ্গীতাঙ্গন এর সাথে থাকুন…www.shangeetangon.orgwww.facebook.com/shangeetangonhttps://youtube.com/c/ShangeetangonMusicChannelwww.facebook.com/ganeganebangladesh

Posted by Shangeetangon on Thursday, June 10, 2021

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles