Monday, August 8, 2022

বিজয় দিবসে কামাল আহমেদ এর ‘মহাকবি’ এ্যালবাম…

বাংলাদেশের ঐতিহাসিক দিনগুলিতে নিয়মিতভাবে এ্যালবাম বা একক সঙ্গীত উপহার দিয়ে থাকেন আমাদের দেশের অন্যতম সঙ্গীত শিল্পী কামাল আহমেদ। এবারের বিজয় দিবসেও তার ব্যতিক্রম ঘটেনি। প্রকাশিত হল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত ‘মহাকবি’, যার মাধ্যমে অডিও এ্যালবাম জগতে মিউজিক অফ বেঙ্গল এর অগ্রযাত্রা শুরু।
আলোকিত প্রজন্ম গড়ার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে ৫০তম বিজয় দিবস ১৬ ডিসেম্বর ২০২০ খ্রিস্টাব্দ তারিখে যাত্রা শুরু করল ‘মিউজিক অফ বেঙ্গল’। ‘মিউজিক অফ বেঙ্গল’এর প্রথম অডিও এ্যালবাম হিসেবে প্রকাশিত হল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত শিল্পী কামাল আহমেদ’র ‘মহাকবি’। মিউজিক অফ বেঙ্গলের ইউটিউব চ্যানেলে মহাকবি এ্যালবামের অডিও জুকবক্স, একটি গানের লিরিক্যাল ভিডিও আপলোড ও ‘মহাকবি’ এ্যালবামের হার্ডকপি প্রকাশের মাধ্যমে এ অগ্রযাত্রা শুরু হয়।

মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও বাঙালি সংস্কৃতির চিরায়ত ও গর্বময় ঐতিহ্যকে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়ার মাধ্যমে একটা আলোকিত প্রজন্ম গড়ার প্রত্যয়ে প্রত্যয়ী ‘মিউজিক অফ বেঙ্গল’। আমাদের আছে গর্বময় ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য। আমাদের গর্বের বিষয়গুলোকে সঙ্গীতসহ অন্যান্য সাংস্কৃতিক উপাদানের মাধ্যমে তুলে ধরবে ‘মিউজিক অফ বেঙ্গল’। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলামসহ দেশ বরেণ্য শিল্পী, কবি সাহিত্যিকদের সৃষ্টিকর্ম লালন প্রসারে কাজ করবে ‘মিউজিক অফ বেঙ্গল’। কাজ করবে নির্মল বিনোদনে।
গত ১৯শে ডিসেম্বর ২০২০ খ্রিস্টাব্দ তারিখে অফিসার্স ক্লাব ঢাকায় অনুষ্ঠিত হলো মিউজিক অফ বেঙ্গল এর লোগো উন্মোচন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত শিল্পী কামাল আহমেদে’র অডিও এ্যালবাম ‘মহাকবি’র প্রকাশনা উৎসব।

মিউজিক অফ বেঙ্গল এর লোগো উন্মোচন, ‘মহাকবি’ এ্যালবাম প্রকাশনা উৎসব সম্পন্ন এবং ‘মহাকবি’ এ্যালবামের স্পন্সার করে সার্বিক সহযোগিতা করেন বাংলাদেশ পেট্টোলিয়াম করপোরেশন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মিউজিক অব বেঙ্গল এর লোগো উন্মোচন ও ‘মহাকবি’ অডিও এ্যালবামের মোড়ক উন্মোচন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সস্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব নসরুল হামিদ, এম.পি।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জ্বালানী ও খনিজ সস্পদ বিভাগের সিনিয়র সচিব জনাব মোঃ আনিছুর রহমান, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান (সচিব) জনাব মোঃ আবু বকর সিদ্দীক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও একুশে পদক প্রাপ্ত বিশিষ্ট সঙ্গীত পরিচালক শেখ সাদী খান, স্বাধীনতা পদক প্রাপ্ত বিশিষ্ট রবীন্দ্র গবেষক ও শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ও বিশিষ্ট সঙ্গীত পরিচালক জনাব আনিসুর রহমান তনু সহ আরো সম্মানিত ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেছেন মিউজিক অফ বেঙ্গল এর চেয়ারম্যান জনাব কামাল আহমেদ।

বঙ্গবন্ধুকে নিবেদিত ১০টি মৌলিক গান নিয়ে সাজানো ‘মহাকবি’ এ্যালবামের গানগুলো হলো –
এক মহান জাতির স্বাধীন জমিন – কথা ও সুর: মুজাহিদুল হক লেনিন।
আকাশের মত বিশাল হৃদয় – কথা : অসীম সাহা, সুর : ইবনে রাজন।
শেখ মুজিবের জন্ম শতবর্ষ – কথা : জীবন চৌধুরী, সুর : উজ্জল সিনহা।
শেখ মুজিবের কাছে মোদের ঋণ – কথা : জীবন চৌধুরী, সুর : মাকসুদ জামিল মিন্টু।
মহাকালের মহাকাব্য বাংলাদেশ – কথা : জাহাঙ্গীর রানা, সুর : আনিসুর রহমান তনু।
পাখিরা ডাকলো নাম ধরে – কথা : কাজী রোজী, সুর : মোঃ নজরুল ইসলাম।
সাগরের বিশালতায় হিমালয় সুউচ্চতায় – কথা : সৈয়দ জামান, সুর : ফুয়াদ নাসের।
বাংলা নামের নৌকায় ছিল – কথা : ফেরদৌ হোসেন ভূঁইয়া, সুর : বাসুদেব ঘোষ।
প্রতিদিন সূর্য ওঠে – কথা ও সুর : জামিউর রহমান লেমন।
বঙ্গবন্ধু তুমি এক চেতনা – কথা : শাফাৎ খৈয়াম, সুর : ফরিদ আহমেদ।

সঙ্গীতশিল্পী কামাল আহমেদ এর কাছে গান হয়ে আছে তাঁর প্রাণ। সঙ্গীতময় জীবনে তিনিও সবার শুভকামনা চান, চান সঙ্গীত – ভরা জীবনের সুন্দর একটা জয়। যে সঙ্গীত সুন্দরের কথা বলে – সেই সঙ্গীত নিশ্চয়ই গড়ে দেবে তাঁর ব্যতিক্রমী জীবনের ভিত। তাঁর গাওয়া গানের মন ছুঁয়ে যাওয়া সৌরভ-গৌরব হয়ে ছড়িয়ে পড়ুক সবার মনে ও মননে। সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে বিজয় দিবস এর শুভেচ্ছা ও শুভকামনা।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles