Tuesday, September 27, 2022

আজীবন সম্মাননা পাচ্ছেন জনপ্রিয় শিল্পী ফেরদৌস ওয়াহিদ…

– কবি ও কথাসাহিত্যিক রহমান ফাহমিদা।

চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস ২০২০, অনুষ্ঠিত হবে ঢাকার এক অভিজাত হোটেলে। চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস-এর এটি হবে ১৫তম আসর এবং এই আসর অনুষ্ঠিত হবে ১০ ডিসেম্বর, ২০২০। এবারের এই আসরে চ্যানেল আই আজীবন সম্মাননা জানাবে জনপ্রিয় কন্ঠশিল্পী ফেরদৌস ওয়াহিদ’কে।

গত মঙ্গলবার চ্যানেল আই ‘ব্যান্ড ফেস্ট২০২০’-এর উদ্বোধনী আয়োজনে এই ঘোষণা দেন ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। তিনি ভার্চ্যুয়ালি যুক্ত হন ব্যান্ড ফেস্টের ওই আয়োজনে। সেই সময় জনপ্রিয় শিল্পী ফেরদৌস ওয়াহিদকেও টেলিফোনের মাধ্যমে উক্ত আয়োজনে যুক্ত করা হয় এবং তিনি বলেন, আমি সত্যিই খুব কৃতজ্ঞ চ্যানেল আইয়ের প্রতি আমাকে এত বড় সম্মাননায় সম্মানিত করার জন্য। আমি ভেবে ছিলাম আসছে বছর গান ছেড়ে দেব; তার আগেই এত বড় পাওয়া! আমি কখনো আশা করিনি।

প্রসঙ্গক্রমে বলা যায় যে, ফেরদৌস ওয়াহিদ ২৬ মার্চ, ১৯৫৩ সালে মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে, জন্মগ্রহণ করেন। তিনি একাধারে গায়ক, নায়ক, পরিচালক। রবীন্দ্রসঙ্গীত শিক্ষার মধ্য দিয়ে শুরু হয় তাঁর গানের পদযাত্রা। পরবর্তীতে লোকসঙ্গীতের তালিম নিয়েছেন আব্দুল আলিমের কাছ থেকে। গান শেখা শুরু করেন ওস্তাদ মদনমোহন দাশের কাছ থেকে। ক্লাসিকাল গান শেখেন ওস্তাদ ফজলুল হকের কাছ থেকে। ক্যারিয়ার শুরু করার সময় তাঁর কয়েকটি হিট গান আনিস জেড চৌধুরী, লাকী আখন্দ এবং আলম খান সুর করেছিলেন। এর পর থেকে তিনি সঙ্গীত পরিচালনা ও গান করেছেন একাধিকবার। সিনেমায় তিনি প্রথম প্লে-ব্যাক করেন দেওয়ান নজরুল পরিচালিত ‘আসামী হাজির’ সিনেমায়। পরিচালকের লেখা ও আলম খানের সুরে সাবিনা ইয়াসমিনের সাথে ‘আমার পৃথিবী তুমি’ গানটি করেন। সিনেমায় তাঁর জনপ্রিয় গান হল- ওগো তুমি যে আমার কত প্রিয়, আমি এক পাহারাদার, শোন ওরে
ছোট্ট খোকা ইত্যাদি। তাছাড়া তাঁর বহুল জনপ্রিয় গান হচ্ছে- মামুনিয়া, আগে যদি জানিতাম, এমন একটা মা দে না। তাঁর পনেরোর অধিক একক অ্যালবাম আছে। তাঁর নির্মিত প্রথম সিনেমা ‘কুসুমপুরের গল্প’। এই সিনেমায় তিনি নিজে অভিনয় করেন। ১৯৯৮ সালে আবুল হোসেন খোকন পরিচালিত ভয়ংকর বদমাশ, সিনেমাতে প্রথমবারের মত নায়ক চরিত্রে জনপ্রিয় নায়িকা ববিতার বিপরিতে অভিনয় করেন। তাছাড়া তিনি কয়েকটি টেলিফিল্ম নির্মাণ করেন। ৭০/৮০ দশকে জনপ্রিয় পপ গায়ক হিসাবে অনেক সুনাম কুড়িয়েছেন। ১৯৭০ সাল থেকে এখন পর্যন্ত তিনি গান করে যাচ্ছেন তাঁর ভক্ত শ্রোতাদের কথা ভেবে।
সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে জনপ্রিয় সঙ্গীতশিল্পী ফেরদৌস ওয়াহিদের জন্য রইল অভিনন্দন, শুভেচ্ছা এবং অনেক অনেক শুভকামনা।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles