Saturday, April 13, 2024

বিজয় দিবসে দেশের গান নিয়ে ফরিদ আহমেদ…

– কবি ও কথাসাহিত্যিক রহমান ফাহমিদা।

মহান বিজয় দিবসকে সামনে রেখে বিভিন্ন ক্ষেত্রে প্রতিভাবান ব্যক্তিবর্গ তাঁদের নিজস্ব প্রতিভা নিয়ে সকলের মাঝে উপস্থিত হন। তেমনি একজন প্রতিভাবান ব্যক্তি হলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সঙ্গীত পরিচালক ও সুরকার ফরিদ আহমেদ। তিনি ১৬ডিসেম্বর’২০২০-এর মহান বিজয় দিবসের উপলক্ষে ৯টি দেশাত্মবোধক গান নিয়ে আসছেন।ইতিমদ্ধে ৭টি গানের কাজ শেষ করেছেন।

যে গানগুলির কাজ সম্পন্ন করেছেন সেগুলো হল- ‘আমরা বীর বাঙালি’ কণ্ঠ দিয়েছেন সাব্বির। কোনাল কণ্ঠ দিয়েছেন ‘রক্তের আলপনা’এই গানটিতে। ‘মৃত্যুহীন প্রাণ’ গানটিতে কণ্ঠ দিয়েছেন রাজিব। অনুপমা মুক্তি কণ্ঠ দিয়েছেন ‘দোয়েল কোয়েল পাখির ডাকে’। ‘আজ ১৬ ডিসেম্বর’ গানটিতে দ্বৈত কণ্ঠ দিয়েছেন বাবুল রেজা ও প্রিয়াঙ্কা এবং চম্পা বনিক কণ্ঠ দিয়েছেন ‘রক্তের সমুদ্রে তুফান’ গানটিতে।

গানগুলির গীতিকার হলেন যথাক্রমে হীরেন্দ্রনাথ মৃধা, মোঃআল আমিন ও আবুল কালাম আজাদ। বাকি দু’টি গানের কাজ খুব তাড়াতাড়ি শেষ করবেন বলে আশা করছেন সঙ্গীত পরিচালক ও সুরকার ফরিদ আহমেদ।
ফরিদ আহমেদ জানিয়েছেন সবগুলো গান মহান বিজয় দিবস উপলক্ষে তৈরি করেছেন তিনি। প্রত্যেকটি গানই দেশাত্মবোধক গান। বিশেষ করে ‘বাংলাদেশ বেতার’ -এর জন্য তৈরি করা হয়েছে গানগুলো। ১৬ডিসেম্বর থেকে বাংলাদেশ বেতারে ধারাবাহিকভাবে গানগুলো প্রচারিত হবে।
ফরিদ আহমেদ নিজেকে সবসময় দেশাত্মবোধক গানের সাথে যুক্ত রাখার চেষ্টা করেন। তাই যে কোনো জাতীয় আয়োজনে দেশের গান তৈরি করেন। এটা তাঁর কাজের মধ্যে সবচেয়ে ভালো লাগার জায়গা বলে মনে করেন তিনি।
তাই ভবিষ্যতেও তিনি দেশাত্মবোধক গানের সাথে নিজেকে সম্পৃক্ত রাখার চেষ্টা করবেন।
মহান বিজয় দিবসে (১৬ ডিসেম্বর) এই প্রতিভাবান সঙ্গীত পরিচালক ও সুরকার ফরিদ আহমেদের গানগুলি যথারীতি বাংলাদেশ বেতারের ট্রান্সক্রিপশন সার্ভিসে দুপুর দুইটায় ‘এসো গান গাই’ শীর্ষক অনুষ্ঠানে প্রচার করা হবে।
অনুষ্ঠানটি প্রযোজনা করছেন নাসিমা বেগম।
সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সঙ্গীত পরিচালক ও সুরকার ফরিদ আহমেদের জন্য রইল অভিনন্দন, শুভকামনা ও বিজয় দিবসের শুভেচ্ছা।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles