Monday, August 8, 2022

শিল্পীদের কাছে গান মানে কি ?…

– মোশারফ হোসেন মুন্না।

‘গান শুনে মন দুঃখ ঘুচাই
সুখ থাকে স্বপ্নের হালে,
গান ছাড়া আর চাইনা কিছু
আমার মন কষ্ট পেলে।
বন্ধু-বান্ধব আপন স্বজন
যে সান্তনা দিবেনা
সেই শান্তনা গান দিবে
টাকা পয়সা নিবে না।
তোমরা দুঃখ পেলেই
গান শোনো সুখের আশা করে
স্বপ্ন তোমায় সুখ ছড়াবে
মনটা দিবে ভরে।।

গান মানুষের সব চাইতে বড় সঙ্গী। জীবনে চলার পথে দুঃখ, বেদনা আসে। আসে অনাকাঙ্ক্ষিত কষ্ট। যা কারো কাছে বলা যায় না। নিরবে একাই সহ্য করতে হয়। সান্তনা দেবার মতো তখন কেউ থাকেনা। সেই একা নিঃসঙ্গ মূর্হুতে একাকিত্ব দুর করতে সঙ্গীত হলো সবচেয়ে বড় মাধ্যম। তখন এটা ঔষধের মতোই কাজ করে বলে মনে করেন আমাদের সঙ্গীত জগৎ এর একজন সু-পরিচিত শিল্পী লীনু বিল্লাহ। যার কাছে গান হলো ঔষধ। গান মানুষের মনের ভাষা বোঝে বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন আমার যদি কখনো মন খারাপ হয় তখন আমি গান শুনি। আর গান শুনলে বর্তমান যে অনূভূতি তা আমি কিছুক্ষণ এর জন্য ভুলে যাই আর হারিয়ে যাই গানের সাথে সুরের দেশে সুখের মোহনায়। তাই আমার কাছে মনে হয় এই সময়টা যার কাছে বর্তমান সে যেনো কোন ডাক্তারকে না খোঁজে, কারণ মানুষ সহসাই সঙ্গীত প্রেমী। হয়তো খুব কষ্টসাধ্য বিষয় হবে যে কিনা গান পছন্দ করে না এমন মানুষ খুঁজে বের করা। তারা যদি ঐ সময় গান শুনে তাহলে আমি বিশ্বাস করি বিপদে যেমন বন্ধু সহযোগীতা প্রয়োজন তেমনি মন খারাপের সময় গান প্রয়োজন। আমি আমার দিক থেকে বলতে চাই গান আমার প্রাণ বেঁচে থাকার একটি পথ। কারণ গান জানার কারণেই আজও আমার বেঁচে থাকা, এই গানের জন্যই আমি মুক্তিযুদ্ধে বেঁচে যাই। সবাই বাংলা গান বেশি বেশি শোনেন। বাংলা সঙ্গীতের সাথে থাকেন। এমনই সুন্দর অভিবক্তি প্রকাশ করেছেন আমাদের প্রবীন শিল্পী লীনু বিল্লাহ। আমরা তাঁকে তার মূল্যবান কথা শেয়ার করার জন্য ধন্যবাদ জানাই।

গানকে সঙ্গী বা বন্ধু মনে করেন আমাদের দেশের সবচেয়ে বড় কিংবদন্তী শিল্পী যে শুধু বাংলাদেশে না উপমহাদেশে ও সুনাম অর্জন করেছেন সফলতার সাথে। যার গান ছোট থেকে বৃদ্ধ পর্যন্ত সবাই পছন্দ করেন। যার হাজারো গান ইতিহাসে অম্লান। যার গানের যাদুকরি কন্ঠে জায়গা করে নিয়েছেন সঙ্গীত ভালোবাসা ভক্ত শ্রোতাদের মনকে। তিনি হলেন আমাদের সবার প্রিয় শিল্পী সাবিনা ইয়াসমিন।
সাবিনা ইয়াসমিন বলেন, বাস্তব অর্থে গান মানুষের সুখ-দুঃখের বন্ধু। আর আমার দিক থেকে বলতে গেলে বলবো আমি সাবিনা ইয়াসমিনকে চিনতো ? আজ গান গাওয়ার কারণে আমাকে আজ দেশ না শুধু দেশের বাহিরে অনেকে চিনে। আমি মানুষ হিসেবে কতটা সম্মানের আমার জানা নেই। তবে শিল্পী হিসেবে আমি সারা বাংলায় সম্মানিত। আমি সবার ভালোবাসা অর্জন করেছি বা করতে পেরেছি সেটা আমার কোন বাহাদুরি না। এটা আমার গানের বাহাদুরি।
গানের জন্যই আমার আজ পরিচিতি। তাই গান আমার কাছে সফলতার একটি চাবি। যা আমার মতো হাজারো সাধারণ মানুষকে করেছে সম্মানিত। আমার পুরো পরিবার সঙ্গীতের মানুষ তাই আমার পরিচিতি সঙ্গীত পরিবার থেকেই। মানুষ যখন গান শুনে তখন তার মনে আসে নানা ভাবনা। সেই ভাবনা থেকে সে হারিয়ে যায় স্বপ্নের দেশে। তখন তার মনে দুঃখ নামক শব্দটা থাকেনা। সে কিছুক্ষণ এর জন্য হলেও ভুলে যায় তার বাস্তব জীবনটা। এমন অনেক হাজারো গান আছে যখন তা শুনলে চোখের কোণার জমে থাকা জলটা কখন শুখিয়ে গেছে আর ঠোঁট দুটো হাসির রেখা টেনে দিলো বুজতেই পারবেনা। আমি আমার মন খারাপ হলে গান শুনি। গান শুনলে এই সময়টা আমার অতীত হয়ে যায়। বর্তমানের গান শোনার সময়ের সাথে মিশে একাত্ব হয়ে যাই। তাই আমি মনে করি যার মন খারাপ নিঃসঙ্গ মনে হয় তখন তাঁরা গান শুনুক যে যেমন গান পছন্দ করে। আশা করি সবার মন ভালো হয়ে যাবে।

আমরা সবাই কম বেশি কষ্ট পেয়ে থাকি। এমনো কিছু কষ্টের মূহুর্ত আসে যা শেয়ার করা যায় না কারো সাথে তবে শিল্পীদের মতের সাথে মত মিলিয়ে আমরাও শুনবো গান আর মন থেকে বিদায় দিবো কষ্টকে। সবার জীবনে আসুক সুন্দর অনাবিল আনন্দের মুর্হতো আর হাসির রেখা ফোটে ওঠুক সবার মুখে।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles