Wednesday, August 17, 2022

থেমে থাকে নাই সঙ্গীত জগৎ…

– সুব্রত মণ্ডল সৃজন।

হয়তো অনেকের ধারণা, এই মহামারী করোনাকালীন অন্যান্য সব কিছুর সাথে মিউজিক জগতও থেমে আছে। কিন্তু আসল বিষয়টা কি তাই ? রহস্যটা কী তাহলে ?
আসুন খুঁজে দেখি কী হয়েছে মিউজিক জগতে এই সময়ে…

আসলে সৃষ্টিশীল মানুষ এবং তাদের কর্ম কখনো থেমে থাকে না। থেমে থাকে না তাদের সৃষ্টি জগৎ। করোনায় সবাই যখন গৃহবন্দী আর এই ফাঁকেই প্রকৃত যারা সৃষ্টিশীল মানুষ, সঙ্গীতপ্রেমী, যারা সঙ্গীত ছাড়া থাকতে পারে না তারা ঠিকই ঘরে থেকেই মিউজিক করছেন, গান করছেন এবং অনলাইনে তা প্রকাশ ও প্রচারও করছেন। এ যেন নদীর জলে বাঁধ দেবার মত। নদীর জলে বাঁধ দিলে যেমন তার গতি আরো বারে, এ যেন তেমনি…

এই পরিস্থিতিতে কীভাবে একটি গানের জন্ম হয় ? হয়তো অনেকেই ভেবে থাকবেন যে, স্টুডিও ছাড়া গান করা কিভাবে সম্ভব ? আসলে বিষয়টা তেমন নয়…
বিশ্ব যখন হাতের মুঠোয়! সবকিছুই যখন চলছে অনলাইনে! তাহলে সংগীত কেন নয় ? অনলাইনের মাধ্যমে যার যার বাসায় থেকে অডিও ভিডিও ধারণের মাধ্যমে ভালো সঙ্গীতের জন্ম হতে পারে এবং হয়েছে এভাবে অনেক।
যারা কখনও কল্পনা করেনি বিশ্বের বড় বড় মানুষের সাথে এক হয়ে কাজ করবে, তারাও পেরেছে এক হতে এই মহামারীর সময়েই এবং সেটা সম্ভবও হয়েছে যার যার অবস্থানে থেকেই। রাখতে পেরেছে সামাজিক দূরত্ব ও মানতে পেরেছে স্বাস্থ্যবিধি ইত্যাদি।

দেখুন এই সময় সবচেয়ে অন্যতম যে বিষয়টি তা হল সংবাদ মাধ্যম, টেলিভিশন তথা মোবাইল ফোন। প্রতিমুহূর্তে আমরা সংবাদের জন্য অপেক্ষা করি কখন কী খবর আসবে আমাদের কাছে। বসে থাকি টিভির সামনে আর হাতেতো মোবাইলে আছেই। যখনই কোন সংবাদ মাধ্যমের সংবাদ আরম্ভ হয়, সংবাদ আরম্ভ হওয়ার পূর্বেই একটা মিউজিক দিয়ে আরম্ভ হয় এবং শেষ হবার সময় মিউজিকের সাথেই শেষ হয়। আপনারা জেনে থাকবেন যে এই মহামারীর সময় অনেক সংবাদমাধ্যমেই মিউজিকের বেশ কিছু পরিবর্তনও এসেছে এবং বিজ্ঞাপনের মাধ্যমও অনেকটা প্রসারিত হয়েছে। আর এই বিজ্ঞাপন মাধ্যমেও যে জিনিসটা সবচেয়ে আকর্ষণ করে তা হল তার ব্যাকগ্রাউন্ড মিউজিক। তারপর আমরা আরও দেখে থাকবো যে, ছোট ছোট অনেক শিক্ষামূলক ভিডিও এই করোনার সময়ে অনলাইন মাধ্যমে কল্পনাতীতভাবে প্রচারিত হয়েছে, হচ্ছে এবং তাও এই করোনাকে কেন্দ্র করেই।

তাহলে এতকিছু যখন হচ্ছে, প্রায় প্রতিটা খাতেই দেখা যাচ্ছে মিউজিকের প্রয়োজন এবং মিউজিকের সৃষ্টি। তাহলে আমরা কিভাবে বলতে পারি যে মিউজিক জগৎ থেমেছিল বা থেমে আছে। না এটা হতে পারে না।
মিউজিক জগত কখনো থেমে থাকে নি, থেমে নেই, থেমে থাকবেও না।

তাই বলবো, সংগীতের সাথে থাকুন, সংগীতাঙ্গনকে ভালবাসুন। থেমে নেই সঙ্গীত, থেমে নেই সঙ্গীতাঙ্গন’ও। সঙ্গীত আপনাকে যা দিতে পারবে পৃথিবীর অন্য কোন কিছুই দিতে পারবে বলে মনে হয় না।

সঙ্গীতাঙ্গন-এর পক্ষ থেকে সবাইকে জানাই সঙ্গীতীয় ভালোবাসা আর সবার জন্য রইল শুভকামনা।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles