Sunday, December 4, 2022

বেলাল খান এর জন্মদিনে মনে পরে শিশুকাল…

– শাহরিয়ার খান সাকিব।

পৃথিবীতে এমনি একটি দিনে আমি এসেছিলাম, আজ সেই দিন। এই দিনটির কথা মনে হলেই ফিরে যাই সেই শিশুকালের, কৈশোরকালের দিকে। মনে হয়ে যায় মমতাময়ী মা আর বাবার কথা। একদিন আমি কতনা ছোট ছিলাম। সেই শিশুকাল থেকে আমাকে আদরে যত্নে বড় করে তুলেছেন আমার মা-বাবা। পিছনে ফেলে আসা সেই দিনগুলি সত্যিই খুব মিস করি। এভাবেই কথাগুলো বলছিলেন বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও সুরকার বেলাল খান। ‘পাগল তোর জন্য রে পাগল এমন’ এই জনপ্রিয় গানটির মাধ্যমে তিনি পেয়েছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। আজ তার জন্মদিন। সেজন্যই সে কথাগুলো বর্ণিল ভাবে সাজিয়ে বলেছেন। তিনি বলেন, আমি নিজেও এ বিষয়ে অবহিত যে জগতের লক্ষ কোটি মানুষের এই পথচলায় আমার অতি ক্ষুদ্র আমি’টার পৃথিবীতে আগমন বা প্রস্থানে কোন ভাবেই আলাদা কোন গুরুত্ব বহন করে না! তবু জানতে ইচ্ছে করে… সত্যি, আমাকে দিয়ে কোন কাজ হয়েছে কারো ? হয়তো হয়েছে, নয়তো এখনো তেমন কিছু কারো জন্য করতে পারিনি। তার কথাতে মনে এলো কিছু কবিতার ভাষা।

ছোট্র ঘরে বন্ধি ছিলাম দশ মাস দশ দিন,
আজকের এইদিনটা আমার শুভ জন্মদিন।
এসেছি আমি মায়ের কোলে বাবার প্রদিপ হয়ে
দেহখান মোর যদিও মরে আমি যেনো যাই রয়ে।
নিজের তরে, আপন মনে চাই না কোন সৃষ্টি
পরের হিতে হয় যেনো মোর জীবন চলার দৃষ্টি।

বেলাল খান বলেন, ফেইসবুক, মেসেঞ্জার ও মোবাইলে ফোন করে জন্মদিনের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন অনেকে। সেই সকল শ্রদ্ধাভাজনদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি এবং আমার অন্তরের অন্ত:স্থল থেকে অফুরন্ত ভালোবাসা ও আন্তরিক অভিনন্দন সহ লাল গোলাপের অনাবিল সু-গন্ধিত শুভেচ্ছা জানাচ্ছি। কিছু মেসেজ সত্যিই অনেক আবেগের ভালোলাগার ছিলো। সাথে সাথে আপনাদের সকলের সুন্দর ভবিষ্যত এবং দীর্ঘায়ু কামনা করছি। তার পাশাপাশি সঙ্গীতাঙ্গন পরিবার, আপনাদের এই অফুরন্ত স্বাচ্ছন্দময়ী ভালোবাসা আমার হৃদয়ের গভীরে অনাবিল স্থান হয়ে থাকবে। আপনাদেরকে স্মরণ রাখবো আজীবন। আমার জন্য সবাই দোয়া করবেন এই প্রত্যাশা করছি! জন্ম নিলে মৃত্যু হবে। আর মৃত্যু থেকে পালিয়ে বাঁচা যাবে না। বেলাল খান বলেন, আজ থেকে মৃত্যুর এক বছর কাছাকাছি চলে এলাম! জীবনটা অনেক সুন্দর যদি সুন্দর করে দেখা যায়। তবে একথাও ঠিক বিচিত্র এই জীবনে বৈচিত্রময় হয়ে ওঠা অনেকটাই কঠিন। যারা হয়ে উঠতে পারে তাদেরকেই মানবজাতি সারাজীবন মনে রাখে। আমার কথাতো কাল সকলেই ভুলে যাবে! তাতে আমার কোন আফসোস নেই, নেই কোন অভিযোগ।
আমি শুধু ক্ষমাপ্রার্থী মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে। তিনি যদি মনে রাখেন, তাহলেই জীবন স্বার্থক। করোনাকালীন সময়ে সবাই খুব বিপদের মধ্যে দিয়ে জীবন অতিবাহিত করছেন। সবার জন্য ভালো থাকার প্রার্থনা রইলো। আমি নিজে নিজেকে ও পরিবারকে ঘরে বন্ধি করে রাখছি। আর সবাইকে এই পরামর্শ দিতে চাই। সবাই ঘরেই থাকুন। জেলখানায় অপরাধীরা যেমন বন্ধি থাকে। আল্লাহর কাছে আমরাও অপরাধী। তাই আমাদেরকে নিজ ঘরে বন্ধি থাকতে হবে। বিশেষ প্রয়োজন ছাড়া বাহিরে না যাওয়াই উত্তম বলে মনে করি। ভালো থাকুন সবাই। ভালো রাখুন নিজের পরিবারকে। তাহলে ভালো থাকবে দেশ। সেই শুভ কামনায় সঙ্গীতাঙ্গন।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles