Sunday, December 4, 2022

বিলেত থেকে ফিরে কোয়ারেন্টাইনে রুনা লায়লা…

– মোশারফ হোসেন মুন্না।

আজ সারা বিশ্বে একটাই শব্দ আর তা হলো করোনা। যার ভয়াবহতা বাংলাদেশে কম হলেও অন্যান দেশে খুবই বিস্তার লাভ করেছে। আজকের আপডেট খবর সঙ্গীতাঙ্গন থেকে জেনে নিন। আজ পর্যন্ত সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৭৬ হাজারের বেশি। মৃতের সংখ্যা ১১ হাজারের উপরে। তবে শান্তির বাণী এই যে ৯০ হাজারের উপরে সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন। চিনের উহান থেকে যদিও এই রোগের ভারাসের পার্দুভাব শুরু তবে ইতালি এই রোগে মৃতের সংখ্যা চিনের থেকে অনেক বেশি। যেখানে চীনে ৮০ হাজারের মতো আক্রান্তের পর মৃতের সংখ্যা ৩২০০’র মতো সেখানে ইতালিতে মাত্র ৪৭ হাজারের মতো আক্রান্ত হয়ে ৩৪০০’র উপরে মারা গেছে। এখনো বহু রোগী হাসপাতালে চিকিৎসায় আছেন। এই বিষয়ে বাংলা তথা উপমহাদেশীয় জনপ্রিয় সঙ্গীত শিল্পী রুনা লায়লা তার ফেসবুক পোষ্টে লিখেছেন, পুরো বিশ্ব মহামারীর ভিতর দিয়ে যাচ্ছে। আমাদের সবাইকে তা উপলব্ধি করতে হবে এবং এটা নিয়ন্ত্রণে যা যা দরকার তার সবই করতে হবে, শুধু নিজেদের নিরাপত্তার জন্য নয় বরং আমাদের আশেপাশে যারা আছে তাদের প্রত্যেকের জন্য। সরকার এবং দেশ ও দেশের বাইরের চিকিৎসকবৃন্দ যে সমস্ত নিয়ম মেনে চলার কথা বারবার বলছেন তাতে মনোযোগ দিতে হবে এবং সে অনুযায়ী কাজ করতে হবে।
সাম্প্রতিককালে যারা বিদেশ সফর করেছেন তাদের সঙ্গনিরোধকল্পে প্রত্যেককে স্বেচ্ছায় ১৪ দিনের জন্য ‘একঘরে’ (Quarantine) হয়ে যেতে হবে যেন তারা নিজেরা যে আক্রান্ত হন নি এবং তাদের মাধ্যমে অন্যরা আক্রান্ত না হন তা নিশ্চিত করার জন্য। সব ধরণের অনুষ্ঠান যাতে জনসমাবেশ ঘটতে পারে তা বন্ধ করতে হবে এবং এড়িয়ে চলতে হবে। দেশ তথা বিশ্বের একজন দায়িত্বশীল নাগরিক হিসেবে প্রয়োজনীয় যাবতীয় সাবধানতামূলক পদক্ষেপ গ্রহণ করা আমার দায়িত্ব ও কর্তব্য যেন এটা প্রতিরোধ করা যায় এবং এর বিস্তার রোধ করা যায়।
আমি ক’দিন আগে যুক্তরাজ্য থেকে ফিরেছি এবং যদিও আমার এ রোগের কোন লক্ষণ নেই তবু আমি পরিবার ও সহকর্মীদের নিয়ে স্বেচ্ছায় একঘরে হয়ে গেছি। মনোযোগী হোন, সাবধানে থাকুন এবং সর্বোপরি নিজে নিরাপদ থাকুন ও অন্যের নিরাপত্তাও নিশ্চিত করুন। সৃষ্টিকর্তা আমাদের সহায় হোন। এমন পোষ্ট করার উদ্দেশ্যে হলো দেশের মানুষ দ্বায়িত্বশীলতা বোজানোর জন্য। তিনি একজন কিংবদন্তী শিল্পী হয়ে নিজের দ্বায়িত্বে তিনি সচেতনতার পরিচয়টা দিয়েছেন। আমরাও চাই এইভাবে বাংলাদেশের প্রতিটি মানুষ তাদের নিজ নিজ জায়গায় থেকে দ্বায়িত্বশীল হোক। তাহলে আমরা করোনা মোকাবেলায় জয়ী হতে পারবো। সঙ্গীতাঙ্গন পত্রিকার পক্ষ থেকে সবাইকে উদ্বার্থ আহব্বান জানাই, আসুন আমরা নিজেরা সচেতন হই। অপরকে সচেতন করি। করোনা মুক্ত বাংলাদেশ গড়ি। সবাই সুস্থ্য থাকুন ভালো থাকুন সঙ্গীতাঙ্গন এর সাথে থাকুন।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles