Sunday, December 4, 2022

বিজয়ের ৪৮ বছর…

মোশারফ হোসেন মুন্না।
বিজয় দিবস বাংলাদেশে বিশেষ দিন হিসেবে রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র পালন করা হয়। প্রতি বছর ১৬ই ডিসেম্বর বাংলাদেশে দিনটি বিশেষভাবে পালিত হয়। ১৯৭২ সালের ২২শে জানুয়ারি প্রকাশিত এক প্রজ্ঞাপনে এই দিনটিকে বাংলাদেশে জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয় এবং সরকারীভাবে এ দিনটিতে ছুটি ঘোষণা করা হয়। ৯ মাস যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে হানাদার পাকিস্তানী বাহিনীর প্রায় ৯১,৬৩৪ সদস্য বাংলাদেশ ও ভারতের সমন্বয়ে গঠিত যৌথবাহিনীর কাছে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে। এর ফলে পৃথিবীর বুকে বাংলাদেশ নামে একটি নতুন স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় ঘটে। এ উপলক্ষে প্রতি বছর বাংলাদেশে দিবসটি যথাযথ ভাবগাম্ভীর্য এবং বিপুল উৎসাহ-উদ্দীপনার সাথে পালিত হয়। এই দিনটি বিজয়ের দিন এ দিনটি আনন্দের দিন। সে আনন্দকে আরো বাড়িয়ে দিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মহসীন হলের মাঠে দুপুর দুইটা থেকে শুরু হতে যাচ্ছে এক বিশাল বিজয় দিবসের কনসার্ট। গৌরবময় বিজয়ের ৪৮ বছর শিরোনামে বিজয় দিবসে কনসার্টের আয়োজন করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।
বিজয় দিবসের এই কনসার্টে গাইবেন ফোকসম্রাজ্ঞী ও বর্তমান সংসদ সদস্য শিল্পী মমতাজ বেগম। যার গানের ভক্ত হাজার কোটি। ছোট থেকে বৃদ্ধ পর্যন্ত এমন কেউ নাই যারা শিল্পী মমতাজকে চিনে না, এবং তার গান শুনে না তাকে ভালোবাসে না। গানে গানে মঞ্চ কাঁপাতে সাথে থাকছেন নগর বাউল জেমস এবং চিরকুট ব্যান্ডের শারমিন সুলতানা সুমি।
দেবাশীষ বিশ্বাস ও ইশরাত পায়েলের উপস্থাপনায় বিজয় দিবসের পরিবেশন শুরু হবে ফকির আলমগীরের বিজয়ের গান দিয়ে।
শুধু গানই নয় সাথে থাকছে বাংলাদেশ পুলিশ সাহিত্য ও সংস্কৃতি পরিষদের শিল্পীদের পরিবেশনা আলোকচিত্র প্রদর্শনী এবং ডাকসুর পরিবেশনা। বিজয়ের মাসে বিজয়ের দিন উন্মুক্ত মঞ্চে গান করবেন শিল্পীরা। তবে এর আগে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ শফিকুল ইসলাম বি পি এম এর সভাপতিত্বে অনুষ্ঠানটি উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডঃ মোঃ আক্তারুজ্জামান। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বিশেষ অতিথি হিসেবে থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এবং ইন্সপেক্টর জেনারেল বাংলাদেশ পুলিশ মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম।
ঢাকা বিশ্ববিদ্যালয় মহসিন হল মাঠ থেকে সন্ধ্যা ছয়টা থেকে রাত দশটা পর্যন্ত অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এশিয়ান টিভি।
অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করবে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।
৪৮ বছর আগে এই বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে। ছিনিয়ে নিয়েছে বিজয়ের পতাকা। আজ বাংলার মুক্ত আকাশে সেই মুক্ত পতাকা উড়ছে শব্দ করে। পতাকা যেন আজ বাংলার মানুষকে জানাতে চায় আমরা স্বাধীন আমরা মুক্ত। সেই মুক্ত স্বাধীন বাংলাদেশ স্বাধীনতার পতাকা মুক্তভাবে উড়বেই। যাদের প্রাণের বিনিময়ে এই স্বাধীনতা এই চিরসবুজ বাংলাদেশের জাতীয় পতাকা বাংলার মাটিতে মুক্ত বাতাসে উড়ছে সঙ্গীতাঙ্গনের পক্ষ থেকে তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles