Sunday, November 27, 2022

মা হারানো শোকে কুমার বিশ্বজ্বিৎ…

মোশারফ হোসেন মুন্না।

মা যদিও একটি বর্ণে লেখা
জন্মের পর পৃথিবীতে তাকেই প্রথম দেখা।
মা এমন আপন যার হয়না তুলনা
মধুর চেয়ে মিষ্টি লাগে ডাক দিলে রে মা।
নাই বেচেঁ পৃথিবীতে এমন রত্ন যার
সব থেকেও এই ধরাতে কিছুই নাই তার।
খোদার পরে মা সত্য এর চেয়ে বড় নাই
এই জগতের সকল মাকে সালাম জানাই।।

মা এমন একটা শব্দ যা শুনলেই মন শান্ত। পৃথিবীতে মা হলো একটা বটবৃক্ষ। যার আচল তলে মিলে শান্তির ছাঁয়া। সেই ছাঁয়া ছেড়ে পৃথিবীর মায়া চিরদিনের জন্য চলে গেলেন না ফেরার দেশে। এতিম করে সন্তানকে। সেই বিয়োগ ব্যাথায় আহত ছেলের মন। কাঁদে সারাক্ষণ। আর তিনি হলেন চির সবুজ গায়ক কুমার বিশ্বজ্বিৎ এর মা শোভা রাণী দে।
গত বৃহস্পতিবার ভোর সাড়ে ৩টায় রাজধানীর উত্তরার ক্রিসেন্ট হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যকালে তার বয়স হয়েছিলো ৮৬ বছর। গত এক মাস হাসপাতালে চিকিৎসা চলছিল। বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তিনি। বলেন, কুমার বিশ্বজিৎ’র ঘনিষ্ঠ সঙ্গীত শিল্পী কিশোর দাস। গণমাধ্যমকে মৃত্যুর বিষয়টি ও নিশ্চিত করেছেন কিশোর।
কিশোর বলেন, তিনি অনেকদিন ধরে অসুস্থ ছিলেন। বৃহস্পতিবার ভোরে আমাদের সবাইকে ছেড়ে পৃথিবী থেকে বিদায় নিলেন। বিকেলে রাজধানীর পোস্তগোলা শ্মশানে শোভা রানী দে’র শেষকৃত্য অনুষ্ঠিত হয় বলেও জানান তিনি। কুমার বিশ্বজিৎ ১৯৯৪ সালে তার বাবা সাধন রঞ্জন দে’কে হারান। আর এখন মা’কে।
২০১৮ সালে শোভা রাণী দে ইউনিভার্সাল হাসপাতাল কর্তৃক ‘গরবিনী মা’ সম্মাননা পেয়েছিলেন। মৃত্যুকালে তিনি এক ছেলে, দুই মেয়ে ও নাতি-নাতনি রেখে গেছেন। সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে রুহের মাঘফেরাত কামনা করি।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles