Thursday, December 7, 2023

বঙ্গবন্ধু সম্মাননা ২০২৩ পেলেন সঙ্গীতশিল্পী কামাল আহমেদ…

– প্রেস রিলিজ।

দুই বাংলা সংস্কৃতি পরিষদ সঙ্গীতে বিশেষ অবদানের জন্য সঙ্গীতশিল্পী কামাল আহমেদকে ‘বঙ্গবন্ধু সম্মাননা-২০২৩’ প্রদান করেছেন। গত ১৯শে মে ২০২৩ সন্ধ্যায় বিশ্বসাহিত্য কেন্দ্রে জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে এ সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি বিচারপতি ডঃ কাজী রেজা-উল হক জনাব কামাল আহমেদ এর হাতে এ সম্মাননা তুলে দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন এ বি ব্যাংক লিমিটেড এর চেয়ারম্যান ব্যারিস্টার খায়রুল আলম চৌধুরী, জনাব মোঃ আব্দুল করিম, অতিরিক্ত সচিব এনডিসি, কবি ও সাহিত্যিক রেজাউদ্দিন স্টালিন, অধ্যাপক ড. পূরবী দেবনাথ।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি কাসেদুজ্জামান সেলিম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর ড. আনিসুল আউয়াল। ‘দুই বাংলা সংস্কৃতি পরিষদ’ ও আলোকিত জয়ীতা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী ড. সেলিনা আফরীন রীতার সাথে কথা বলে জানা যায় বাংলাদেশ বেতারের উপ-মহাপরিচালক (অনুষ্ঠান) জনাব কামাল আহমেদ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ৪টি বড় কাজ করেন। কাজগুলো হলো-
০১। জাতির পিতা বঙ্গবন্ধু (জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক প্রামাণ্যচিত্র) জাতির পিতা বঙ্গবন্ধু প্রামাণ্যচিত্রটি গবেষণা, পরিকল্পনা এবং পরিচালনা করেছেন শিল্পী কামাল আহমেদ।
০২। মহাকাব্যের কবি (জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত গানের এ্যালবাম) এই এ্যালবামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ১২টি একক গান করেছেন শিল্পী কামাল আহমেদ।
০৩। মহাকবি (জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত গানের এ্যালবাম) এই এ্যালবামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ১০টি একক গান করেছেন শিল্পী কামাল আহমেদ।
০৪। রাজনীতির কবি (জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত গানের এ্যালবাম) এই এ্যালবামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ১৪টি একক গান করেছেন শিল্পী কামাল আহমেদ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক এই কাজগুলোর কারণে জনাব কামাল আহমেদ-কে এই সম্মাননা প্রদান করা হয়।

সঙ্গীত শিল্পী কামাল আহমেদের বড় পরিচয় তিনি একজন মিডিয়া ব্যক্তিত্ব। তিনি বাংলাদেশ বেতার, সদর দপ্তর, ঢাকার উপ-মহাপরিচালক (অনুষ্ঠান) পদে কর্মরত রয়েছেন। সরকারী চাকুরীকে ছাপিয়ে তিনি সঙ্গীতে হয়েছেন ঋদ্ধ। সঙ্গীতের সব শাখাতেই তার বিচরণ রয়েছে। গানের সুন্দরকে সঙ্গে নিয়ে কামাল আহমেদ সাধনা করে চলেছেন। সেই সাধনা থেকেই একে একে তার ২৮টি এ্যালবাম প্রকাশিত হয়েছে। এছাড়াও শিল্পী কামাল আহমেদ তাঁর কর্মের স্বীকৃতি স্বরূপ ৯ (নয়) টি জাতীয় ও আর্ন্তজাতিক পদক লাভ করেছেন।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles