Wednesday, September 28, 2022

জমজমাট কনসার্ট দিয়ে শিরোনামহীন-এর ২৫ বছর পূর্তি…

– নোমান ওয়াহিদ।

এ এক অন্যরকম দৃশ্য, বাংলা ব্যান্ডের জন্য স্রোতাদের উম্মাদনা। গলা ছেরে একই কণ্ঠে সুর মেলাচ্ছেন সবাই। এ উৎসব প্রিয় ব্যান্ড শিরনামহীনের ২৫ বর্ষপূর্তি উৎযাপনের।
হাটি হাটি পা পা করে ২৫ বছরে পা দিয়েছে বাংলাদেশের অন্যতম নাগরিক ব্যান্ড শিরনামহীন। গত বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাতে বিপণন যোগাযোগ সংস্থা ব্র্যান্ডমিথ এক্সপেরিয়েনশিয়ালের সহযোগিতায় ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শিরোনামহীনের বছরব্যাপী রজতজয়ন্তী উৎযাপনের চুড়ান্ত কনসার্ট অনুষ্ঠিত হয়। কনসার্টে মুম্বাই-ভিত্তিক সিম্ফনি অর্কেস্ট্রার সঙ্গে পারফর্ম করে জনপ্রিয় ব্যান্ডদলটি।

দলছুট থেকে বাপ্পা মজুমদার, আর্টসেল থেকে জর্জ লিংকন ডি’কস্তা, অ্যাভয়েডরাফা থেকে রাফ আল হাসান রাফা, জলের গানের রাহুল আনন্দ, মাইলসের সৈয়দ জিয়াউর রহমান তূর্য, ওয়ারফেজ থেকে পলাশ নূর, বঙ্গোপসাগর থেকে বখতিয়ার হোসেন, সোনার বাংলা সার্কাস থেকে প্রবার রিপন এবং ঘাসফড়িং কয়ারের দল ও ইকবাল আসিফ জুয়েলসহ বাংলাদেশের বেশ কয়েকজন জনপ্রিয় রকস্টার ছিলেন অতিথি পার্ফমার ৷
গত বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত চলে বিশেষ এই কনসার্ট।

শিরোনামহীন ব্যান্ডের প্রতিষ্ঠাতা সদস্য জিয়াউর রহমান বলেন, শ্রোতা-ভক্তদের কাছে আমরা কৃতজ্ঞ। তাদের কারণে আজ শিরোনামহীন এখানে। দলের ২৫ বছর পূর্তিতে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কনসার্ট করে আমরা যে সাড়া পেয়েছি, তাতে আমরা অভিভূত। আমরা চাই, শ্রোতারা এভাবে আমাদের ভালোবেসে যাক। তিনি আরও বলেন, আমরা প্যারিসে রয়্যাল ফিলহারমোনিক সোসাইটি এবং আমাদের ফরাসি দূতাবাসে আবহ সংগীত ও নোটেশনের কপি সংরক্ষণের ব্যবস্থা করেছি। এই অর্কেস্ট্রা আর দেশের স্বনামধন্য মিউজিশিয়ানদের সঙ্গে শিরোনামহীনের এই যৌথ কনসার্ট ইতিহাস হয়ে থাকবে।

১৯৯৬ সালে প্রথম অ্যালবাম ‘জাহাজি’ দিয়ে সঙ্গীতের ভুবনে যাত্রা শুরু করে শিরোনামহীন। এরপর একে একে ভালোবাসা মেঘ, ক্যাফেটেরিয়া, পাখি, বন্ধু জানালা, আবার হাসিমুখ, ইচ্ছে ঘুরি, বুলেট কিংবা কবিতা, নিশ্চুপ অধর, এই অবেলায়, বাংলাদেশ-এর মতো অ্যালবামগুলো দিয়ে সঙ্গীতশ্রোতাদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে ব্যান্ডটি।
নানা চড়াই-উতরাই পেরিয়ে ২৫ বছর পার করা দলটির বর্তমান লাইনআপে রয়েছেন গীতিকার, সুরকার, বেজ গিটারিস্ট, চেলিস্ট ও সরোদবাদক জিয়া রহমান; ড্রাম, সরোদ ও বাঁশিতে কাজী আহমাদ শাফিন; লিড গিটারে দিয়াত খান; কণ্ঠশিল্পী শেখ ইশতিয়াক এবং কি-বোর্ডে সাইমন চৌধুরী।

ছবি – মোঃ তানজিউর রহমান পিয়াস।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles