Tuesday, November 29, 2022

বিহান মিউজিক থেকে প্রকাশিত হল সুশান্ত চট্টোপাধ্যায় সফীরের ‘সাজ-এ-গজল’…

– কলকাতা প্রতিনিধি।

গত ১৪মে কলকাতা প্রেস ক্লাবে ছায়ানট (কলকাতা)- এর উদ্যোগে বিহান মিউজিক থেকে প্রকাশিত হল এলাহাবাদের তরুন উর্দু কবি সুশান্ত চট্টোপাধ্যায় সফীরের উর্দু গজলের অ্যালবাম ‘সাজ-এ-গজল’। অ্যালবামটির
ভাবনা ও সঙ্গীত-আয়োজনে রয়েছেন সোমঋতা মল্লিক। অ্যালবামটিতে মোট ১২টি গজল রয়েছে। কলমে ও কণ্ঠে সুশান্ত চট্টোপাধ্যায় সফীর, সারেঙ্গীতে ওস্তাদ রোশন আলি খান, সরোদে মনিত পাল। হিন্দুস্থানী শাস্ত্রীয় সঙ্গীত এবং উর্দু গজলের মেলবন্ধন এই অ্যালবামের বিশেষত্ব। কলকাতায় ভাইব্রেশনস্ স্টুডিওতে এই অ্যালবামটির রেকর্ডিং সম্পন্ন হয়। রেকর্ডিস্ট ছিলেন রাজেন বসু।

বহু গুণীজনের উপস্থিতিতে কলকাতা প্রেস ক্লাবে অ্যালবামটির মোড়ক উন্মোচিত হয়। উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি, অধ্যাপক শ্রী সুবোধ সরকার, বিখ্যাত সরোদিয়া পন্ডিত দেবজ্যোতি বোস, পুবের কলম পত্রিকার সম্পাদক আহমেদ হাসান ইমরান, বিশিষ্ট তবলিয়া পন্ডিত মল্লার ঘোষ, কলকাতা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের বিভাগীয় প্রধান জরিনা জরিন, বিখ্যাত সারেঙ্গীবাদক ওস্তাদ রোশন আলি খান, বিশিষ্ট কবি এবং সাংবাদিক সৈয়দ হাসমত জালাল এবং শ্রীমতী মল্লিকা ঘোষ। সমগ্র অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন তাপস চৌধুরী। অনুষ্ঠান শুরু হয় শ্রুতিবিতানের শিশু শিল্পীদের কণ্ঠে কাজী নজরুল ইসলামের কবিতা দিয়ে। অনুষ্ঠানে সুশান্ত চট্টোপাধ্যায় পাঠ করলেন তাঁর লেখা উর্দু গজল। অনুষ্ঠান শেষ হয় সুদীপা রায়ের পরিচালনায় কাব্য-সঙ্গীত একাডেমির শিল্পীদের কণ্ঠে ‘বিদ্রোহী’ কবিতা উচ্চারণের মধ্য দিয়ে। কলকাতাবাসীদের ভালোবাসায় আপ্লুত এলাহাবাদের উর্দু কবি সুশান্ত চট্টোপাধ্যায়। বার বার ফিরে আসতে চান সংস্কৃতির পীঠস্থান এই কলকাতায়।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles