Monday, November 28, 2022

শিরোনামহীন এর সিলভার জুবিলী উদযাপনে ঐতিহাসিক আয়োজন…

– প্রেস রিলিজ।

২০২২ এর ১৪ এপ্রিল ২৫ বছর পূর্তি হলো বাংলাদেশের নাগরিক ব্যান্ড কিংবা অল্টারনেটিভ রক ব্যান্ড শিরোনামহীন-এর। ক্যাম্পাসভিত্তিক তুমুল জনপ্রিয় এই ব্যান্ড ব্র্যান্ডমিথ-এর আয়োজনে ভারতের মুম্বাই সিম্ফনি অর্কেস্ট্রার সাথে কোলাবোরেশানে উদযাপন করতে যাচ্ছে তাদের ২৫ বছর পূর্তির ঐতিহাসিক এই স্মরণীয় উৎসব। বলাবাহুল্য বাংলাদেশের কোনো ব্যান্ড এর আগে অর্কেস্ট্রার সাথে কোলাবোরেশানে কনসার্ট করেনি এবং গোটা বিশ্বে হাতে গোনা কিছু বিখ্যাত ব্যান্ড রক মিউজিকের সাথে অর্কেস্ট্রা ডিজাইন এর এরকম চমকপ্রদ এবং দীর্ঘ পরিশ্রম সম্বলিত কষ্টসাধ্য আয়োজন করতে সক্ষম হয়েছে। ব্যান্ডের প্রতিষ্ঠাতা সদস্য এবং কর্ণধার জিয়াউর রহমান বলেন, আমাদের দেশে নতুন হলেও গ্লোবাল মিউজিকে এরকম আয়োজনের উদাহরণ রয়েছে। মেটালিকা, স্করপিয়নস এর বিখ্যাত এস অ্যান্ড এম কিংবা বার্লিন ফিলহারমোনিকের বিরল অনুভূতির কথা আমাদের দেশের ব্যান্ড মিউজিক শ্রোতাদের অজানা নয়, যদিও মিউজিক্যাল ফিল্ডে অস্বাভাবিক সীমাবদ্ধতা এবং একাডেমিক মিউজিক চর্চার অনুপস্থিতির কারণে বাংলাদেশে এমন বিরল আয়োজন দেখার সৌভাগ্য এদেশের শ্রোতাদের হয় না।
ব্যান্ড মিউজিক এদেশে তুমুল জনপ্রিয় হলেও বিভিন্ন মহলের অনীহার শিকার এই শিল্পে সর্বোচ্চ সম্মানজনক গৌরবময় এরকম আয়োজন সম্ভব হয় না। ব্র‍্যান্ডমিথকে এরকম দুঃসাহসিক পদক্ষেপে এগিয়ে আসার জন্য জিয়া বিশেষ ধন্যবাদ জানান। ব্যান্ডের অন্যতম কম্পোজার কাজি আহমেদ শাফিন জানান, এই প্রজেক্টের পেছনে বিগত ছয় মাস আমাদের অমানুষিক পরিশ্রম করতে হয়েছে। সফল আয়োজন সম্পন্ন হলে, উপস্থিত দর্শক শ্রোতারা তাদের জীবনের অবিস্মরণীয় এক স্মৃতি নিয়ে গ্রাউন্ড থেকে ফিরে যাবে। এরকম আয়োজন আমাদের পক্ষেও আর হয়তো কখনোই করা সম্ভব হবে না, যেমন হয়নি মেটালিকা, মেগাডেথ, স্করপিয়নস এর মতো ব্যান্ডের। ব্যান্ডের প্রধান ভোকাল শেখ ইসতিয়াক জানান, এ এক অসাধারণ অনুভূতি। সম্প্রতি প্যারিস সফরে আমাদের অর্কেস্ট্রা ডিজাইন এর নোটেশন বই রয়াল ফিলহারমোনিক সোসাইটিকে আর্কাইভের জন্য উপহার দেই। তাদের রিয়েকশন আমাদের আশাবাদী এবং অনুপ্রাণিত করেছে। ব্যান্ডের এরকম কর্মব্যস্ততা এবং দুর্বার পথচলায় ইশতিয়াক নিজের উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, মিউজিক করার এমন ব্যস্ত জীবনের স্বপ্ন নিয়েই ব্যান্ড তৈরি হয়। আমার জীবনে তার প্রতিফলন পাচ্ছি।

২৫ বছর পূর্তি উপলক্ষ্যে ১ বছর ধরেই থাকবে শিরোনামহীনের বিভিন্ন চমক। তবে সব থেকে বড় চমক ২৫ বছর পূর্তি উপলক্ষ্যে তাদের কনসার্ট ‘দ্যা অনলি হেডলাইনার’। যা আয়োজিত হতে যাচ্ছে ২৬ মে, আইসিসিবি বসুন্ধরার এক্সপো জোনে। কনসার্টে শিরোনামহীনের সাথে ‘মুম্বাই সিম্ফনি অর্কেস্ট্রা’ ছাড়াও দেশের বরেণ্য এবং খ্যাতনামা, লিজেন্ড ব্যান্ড স্টার রা গেস্ট হিসেবে পারফর্ম করবেন।

দেশের ইতিহাসের অন্যতম বড় বাজেটের এই কনসার্টে থিম থেকে শুরু করে টেকনিশিয়ান, সাউন্ড, স্টেজ, লাইট ইত্যাদি সবকিছুই দেশের সর্বোচ্চ মানের এবং কিছু ক্ষেত্রে বিদেশ থেকে আনা হচ্ছে। ৪র্থ জেনারেশানের এলইডি ম্যাপিং এর কারণে কন্সার্টটির ভিজুলাইজেশান হবে অন্য সকল কন্সার্টের থেকে আলাদা। যা দর্শকদের নিয়ে যাবে শিরোনামহীনের গানের জগতের ভিতরে। বাংলাদেশের সাউন্ড ইন্ডাস্ট্রির অন্যতম পুরোধা ব্যক্তিত্ব শামীম থাকছেন শিরোনামহীনের সাথে। কিন্তু, শ্রোতাদের সামর্থ্যের বিশেষ বিবেচনায় টিকেটের মুল্য শিরোনামহীনের বিশেষ অনুরোধে পকেট মানি পর্যায়ে সীমিত রাখা হচ্ছে, যাতে মধ্যবিত্ত কিংবা কলেজ, ভার্সিটিগামী তরুণ রা বঞ্চিত না হয়। ঘোষণা এসেছে, অবিলম্বে টিকেট পোর্টাল উন্মুক্ত করে শিরোনামহীন অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে জানানো হবে।

এত বড় আয়োজন করা নিয়ে ব্র্যান্ডমিথের মুখপাত্র বলেন, শিরোনামহীন বাংলাদেশের মানুষদের কাছে শুধুমাত্র একটি ব্যান্ড না, একটি আবেগ। সেই আবেগকে দর্শকদের কাছে সুস্পষ্ট ভাবে তুলে ধরতেই আমাদের এই বছরব্যাপী আয়োজন।

২৬ মে-কে সামনে রেখে আরও কিছু চমকপ্রদ আয়োজন করেছে শিরোনামহীন। এর মাঝে শ্রোতাদের জন্য আর্টওয়ার্ক এবং কভার সং কম্পিটিশন উল্লেখযোগ্য, যার বিজয়ীদের আকর্ষণীয় পুরষ্কার প্রধান মঞ্চে দেবার ঘোষণা দিয়েছে ব্যান্ডমিথ। এছাড়াও রয়েছে শিরোনামহীনের অফিসিয়াল ওয়েবসাইটে নতুন সংযোজন ‘শিরোনামহীন জাহাজি’, যেখানে এক্সক্লুসিভ ফ্যানবেসের জন্য থাকছে বিস্ময়কর সুযোগ সুবিধা। বিগত আড়াই বছর কোভিড মহামারীতে বিপুল ক্ষতিগ্রস্ত মিউজিক ইন্ডাস্ট্রিতে এতো বড় আয়োজনের কনসার্ট সুবাতাস নিয়ে আসবে বলেই ধারণা করছেন দেশের মিউজিসিয়ান মহল।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles