Sunday, November 27, 2022

কোক স্টুডিও বাংলার পথযাত্রা…

– রোদেলা জয়ী।

বাংলাদেশ সঙ্গীতপ্রেমীদের জন্য আরো একটি ফিউশনধর্মী মিউজিক্যাল প্ল্যাটফর্মের যাত্রা শুরু হল। গতকাল বুধবার রাতে অনলাইনের মাধ্যমে কোক স্টুডিও বাংলার যাত্রা শুরু হয়। হরেক রকমের আকর্ষণীয় প্রমোর মাধ্যমে ঘোষণা দেওয়া হয়েছিল ফেসবুক ও ইউটিউবে। এবং তা ব্যাপকভাবে সাড়া পড়ে অনলাইন প্রেমীদের কাছে। ইউটিউবে ইতিমধ্যে দুই লক্ষের উপরে সাবস্ক্রাইব হয়েছে এবং ফেসবুকে লাইকের সংখ্যা দাড়িয়েছে ৪১ হাজারের উর্ধে।

কোক স্টুডিও বাংলার প্রথম সিজনের প্রথম গানটি ফেসবুক লাইভ ও ইউটিউব লাইভের মাধ্যমে প্রিমিয়ার হয়। প্রিমিয়ার অনুষ্ঠানের শুরুতেই সঙ্গীতশিল্পী ও অভিনেতা তাহসান খান দর্শক-শ্রোতাদের স্বাগত জানিয়ে ব্যাক স্টেজে নিয়ে যান এবং আয়োজনের সাথে জড়িত সকলের সাথে সৌজন্য বিনিময়ের পর ‘নাসেক নাসেক’ দিয়ে তাহসান তার মঞ্চে এসে প্রথম গানটির পর্দা উন্মোচন করেন এবং শ্রোতারা লাইভে গানটি উপভোগ করেন। এরপর লাইভে মন্তব্য পড়েন এবং কোক স্টুডিও বাংলা নিয়ে ১০টি প্রশ্ন করেন এবং সবচেয়ে দ্রুত উত্তরদাতা কোক স্টুডিও বাংলার পক্ষ থেকে জিতে নেন পুরস্কার। লাইভটি ১০ হাজারের বেশি মানুষ অংশগ্রহণ করেন।

‘নাসেক নাসেক’ গানটিতে কন্ঠ দেন সঙ্গীতশিল্পী পান্থ কানাই ও উদীয়মান শিল্পী অনিমেষ রায়। গানটির শুরুতে হাজং ভাষার গীতিকার অনিমেষ রায় এবং দ্বিতীয়ার্ধের দোল দোল দোলুনি’র গীতিকবি আব্দুল লতিফ।
চমৎকার ফিউশন তৈরি হয়েছে এই দুই গানের সমন্বয়ে এবং সব কৃতিত্বই মিউজিক কম্পোজার ও সমন্বয়ক অদিত রহমান ও প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব-এর। লাইভে হাজার হাজার মানুষ কমেন্টসে মুখরিত ছিল, সবাই ভূয়সী প্রশংসায় ভাসিয়েছে কোক স্টুডিও বাংলার এই পথচলাকে। আন্তর্জাতিক সঙ্গীত আয়োজন কোকা-কোলার ‘কোক স্টুডিও’ ব্যাপক জনপ্রিয়, এদেশে কোক স্টুডিও বাংলার মাধ্যমে শুরু হলো এর নতুন সংস্করণ।

কোক স্টুডিও বাংলার সঙ্গীত প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব বলেন, প্রথম সিজনে মোট ১০টি গান থাকবে এছাড়াও বিভিন্ন উৎসব উদযাপন উপলক্ষে প্রকাশ হবে আরও কয়েকটি গান। তিনি আরও বলেন, এই গান তৈরী করতে গিয়ে আমরা যেভাবে উপভোগ করেছি, আশা করি, দর্শকরাও গানটি সেভাবে উপভোগ করবেন। আমাদের প্রথম গানটি সবার কাছে তুলে ধরতে পেরে আমরা রোমাঞ্চিতও।
পান্থ কানাই বলেন, খুব ভাল লেগেছে। এত সুন্দর একটি গান সবার পছন্দ হয়েছে এত বড় একটি প্ল্যাটফর্মে। প্রথমেই আমি এর উদ্যোগতা শাওন ভাই ও আমাদের সংশ্লিষ্ঠ সবার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমাদের অর্ণব যিনি প্রথম মিউজিক প্রযোজনা করেছে এবং অদিত যিনি গানটির সঙ্গীত পরিচালনা করেছে আমি সবার প্রতি ভালবাসা ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমরা প্রায় দু/তিন মাস একসাথে ছিলাম এবং এখনো আছি, সামনে আমাদের আরও কিছু কাজ আছে। এটা একটি লং জার্নি হয়েছে, প্রত্যেকটি দিন এক একটি ঘটনা/নতুন নতুন প্রবলেম সম্মুখিন হতে হয়েছে। যেহেতু আমরা নতুনতো এবং ইন্টারন্যাশনালী প্রোগ্রাম সঠিক সাউন্ড/লাইটিং সেই লেভেলের না হলেতো আমরা এগুচ্ছিলাম না। সবকিছু মিলিয়ে প্রতিদিনের এক্সপেরিয়েন্স গুলো ও ব্যাপারটা খুব মজার ছিল।
হাজং শিল্পী অনিমেষ রায় এই গানটি নিজ মাতৃভাষায় লিখেছেন ও গেয়েছেন। তিনি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, তিনি আনন্দিত হাজং জাতিগোষ্ঠীর সংগীতকে সবার সামনে তুলে ধরতে পেরে। তাঁর আশা প্রকাশ করেন, দুই ভাষার এই অনন্য মিলন দর্শক/শ্রোতারা উপভোগ করবেন এবং তাঁর ও পান্থ কানাই এর গাওয়া গানটি সবাই পছন্দ করবেন।

প্রথম সিজন দিয়ে কোক স্টুডিও বাংলার পথযাত্রা সফল হয়েছে এবং এভাবেই বাংলা সঙ্গীত আরো সুন্দর হয়ে উঠুক ও সফল হোক প্রতিটি পদক্ষেপ এই কামনা।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles