Sunday, December 4, 2022

জনপ্রিয় সংগীতশিল্পী ও বরেণ্য সাংবাদিক সঞ্জীব চৌধুরীর ৫৭ তম জন্মবার্ষিকী’র শ্রদ্ধাঞ্জলী…

– রহমান ফাহমিদা, সহকারী সম্পাদক।

এই পৃথিবীতে কিছু মানুষ জন্মলাভ করেন নিজেকে বিলিয়ে দেয়ার জন্যে কোনো কিছু পাওয়ার জন্যে নয়! তেমনি একজন মানুষ ছিলেন জনপ্রিয় বরেণ্য সাংবাদিক ও সংঙ্গীতশিল্পী সঞ্জীব চৌধুরী। তিনি ছিলেন অমায়িক একজন মানুষ। যে কিনা সকলকে যেমন ভালোবাসতে পারতেন এবং সকলের ভালোবাসায়ও সিক্ত হতেন। তাঁর মুখে সবসময় হাসি লেগেই থাকতো।

সঞ্জীব চৌধুরী ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর, বাংলাদেশের হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার মাকালকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা গোপাল চৌধুরী এবং মাতা প্রভাষিনী চৌধুরী। নয় ভাইবোনের মধ্যে তিনি ছিলেন সপ্তম। আজ এই বরেণ্য সাংবাদিক ও জনপ্রিয় সঙ্গীতশিল্পী’র ৫৭তম জন্মদিন। তাই জেনে নেই তাঁর জীবনের কিছু কথা-
সঞ্জীব চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে মাস্টার্স পাশ করে আশির দশকে সাংবাদিকতা শুরু করেন। সঞ্জীব চৌধুরী আজীবন তাঁর রচিত গান, কবিতায় ও সাংবাদিকতায় প্রগতিশীলতা ও গণতন্ত্রের কথা বলে গেছেন সাহসী উচ্চারণে। বলে গেছেন দুঃখী-দুর্দশাগ্রস্হ মানুষের মর্মবেদনার কথা। তিনি জনপ্রিয় গায়ক ছিলেন যেমন, ছিলেন খ্যাতনামা সাংবাদিকও। বাংলাদেশের শীর্ষস্হানীয় সংবাদপত্র – আজকের কাগজ, ভোরের কাগজ ও যায় যায় দিন পত্রিকায় কাজ করেছিলেন।

সঞ্জীব চৌধুরী বাংলা ব্যান্ডদল ‘দলছুট’-এর প্রতিষ্ঠাতা এবং অন্যতম সদস্য ছিলেন। সঞ্জীব চৌধুরী দলছুট-এর চারটি অ্যালবামে কাজ করার পাশাপাশি অনেক জনপ্রিয় গান রচনা ও সুরারোপও করেছেন। সঞ্জীব চৌধুরীর গানের মধ্যে যোমন- আমাকে অন্ধ করে দিয়েছিল চাঁদ, আমাকে নিঃস্ব করে দিয়েছিল চাঁদ, রিক্সা কেন আস্তে চলে না, আমি তোমাকেই বলে দেব, ওই কান্না ভেজা আকাশ আমার ভালো লাগে না, দুঃখ ব্যথায় মুখটা যে নীল ও সমুদ্র সন্তান’সহ শত শত জননন্দিত গানের গায়ক ও ফিচার সাংবাদিকতার পথিকৃত সঞ্জীব চৌধুরী। তবে তাঁর গান ‘গাড়ি চলে না’ শিরোনামের জনপ্রিয়তার শীর্ষে গানটি তাঁকে মানুষের মনে আজীবন বাঁচিয়ে রাখবে।

সঞ্জীব চৌধুরী বাইল্যাটারাল সেরিব্রাল স্কিমিক স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন। ২০০৭ সালের ১৫ নভেম্বর আকস্মিকভাবে অসুস্হবোধ করার কারণে তাঁকে ঢাকার অ্যাপোলো হাসপাতালে চিকিৎসার জন্য নেয়া হয়। তিন দিন মৃত্যর সাথে পাঞ্জা লড়ে হেরে গিয়ে ১৯ নভেম্বর (২০০৭) মাত্র ৪২ বছর বয়সে তিনি আত্মীয়স্বজনসহ তাঁর শত শত ভক্তঅনুরাগীদের কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান।
সঙ্গীতাঙ্গন-এর পক্ষ থেকে এই বরেণ্য সাংবাদিক ও জনপ্রিয় সংঙ্গীতশিল্পী সঞ্জীব চৌধুরী’র ৫৭ তম জন্মবার্ষিকীতে জানাই শ্রদ্ধান্জলী।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles