Thursday, August 18, 2022

বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী কামাল আহমেদ -এর জন্মদিনে অনেক শুভেচ্ছা, শুভকামনা ও শ্রদ্ধা-সঙ্গীতাঙ্গন…

– রহমান ফাহমিদা, সহকারী-সম্পাদক।

কামাল আহমেদ বাংলাদেশের একজন জনপ্রিয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী। তিনি বর্তমানে বাংলাদেশ বেতারের পরিচালক (অনুষ্ঠান) হিসেবে দায়িত্ব পালন করছেন। কামাল আহমেদ ১৯৬৫ সালে, ৯ই সেপ্টেম্বর পাবনা জেলায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম কিয়াম উদ্দিন বিশ্বাস এবং মাতার নাম আজিজা খাতুন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় ছায়ানটের সাথে যুক্ত হন। সেখানে তিনি ওয়াহিদুল হক, সনজিদা খাতুন, ইখতিয়ার ওমর সহ প্রমুখ রবীন্দ্রসঙ্গীত শিল্পীর সান্নিধ্য পান। তিনি শাস্ত্রীয় সঙ্গীতে ওস্তাদ ফুল মোহাম্মদের কাছ থেকে তালিম নেন।

কামাল আহমেদের ১৮টি এ্যালবামের মধ্যে রবীন্দ্রসঙ্গীতের উপর অনেক এ্যালবাম রয়েছে। তাঁর এ্যালবামগুলো হল- সাদা মেঘের ভেলা, নানা রঙের দিনগুলো, পথ চাওয়াতে আনন্দ, ফাল্গুনের দিনে, নিঃশব্দ চরণে, গোধূলি, কান পেতে রই, বেঁধেছি আমার প্রাণ, ভরা থাক স্মৃতি সুধায়, অধরা, গানের তরী, বালুকা বেলায়, নিদ্রাহারা রাতের গান, দুরের বন্ধু, মহাকাব্যের কবি, একুশের স্বরলিপি, নীল সমুদ্র এবং মহাকাব্যের কবি ১, ২। তাছাড়া সম্প্রতি তাঁর মিউজিক অফ বেঙ্গল থেকে ইউটিউব চ্যানেলে কয়েকটি নতুন গান রিলিজ হয়েছে। গানগুলোর শিরোনাম ছিল যেমন – মেঘ রঙ, কৃষ্ণচূড়া স্মৃতি, তোমার অসীম, পিতা ইত্যাদি।

কামাল আহমেদ সঙ্গীতে অবদানের জন্য অনেক অনেক পুরস্কার লাভ করেছেন, যেমন- সার্ক সংস্কৃতি সমিতি পুরস্কার, বঙ্গবন্ধু গবেষণা ফাউন্ডেশন পদক, অদ্বৈত মল্লবর্মণ স্মৃতি স্মারক সম্মাননা, বীর শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত পুরস্কার, ফোবানা পুরস্কার, রাজশাহী বেতার শিল্পী সংস্থা পুরস্কার এবং বাংলাদেশ রবীন্দ্র গবেষণা ও চর্চা কেন্দ্র সম্মাননা।
সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে জনপ্রিয় ও বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী কামাল আহমেদ -এর প্রতি রইল শুভ জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা, শুভকামনা ও শ্রদ্ধা।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles