Sunday, November 27, 2022

সম্প্রতি প্রয়াত জনপ্রিয় রবীন্দ্র সঙ্গীতশিল্পী মিতা হক এর জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি – সঙ্গীতাঙ্গন…

– রহমান ফাহমিদা, সহকারী-সম্পাদক।

সম্প্রতি প্রয়াত জনপ্রিয় রবীন্দ্র সঙ্গীতশিল্পী মিতা হক। তিনি বাংলাদেশে বেতারের সর্বোচ্চ গ্রেডের তালিকাভুক্ত শিল্পী ছিলেন। তাঁর একক ভাবে প্রকাশিত মোট ২৪টি এ্যালবাম আছে। এর মধ্যে ১৮টি ভারত থেকে ও ১০টি বাংলাদেশ থেকে প্রকাশিত হয়েছে। মিতা হক ১৯৬২ সালে ৬ সেপ্টেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে তাঁর চাচা বাংলাদেশের সাংস্কৃতিক আন্দোলনের অগ্রপথিক ও রবীন্দ্র গবেষক ওয়াহিদুল হক এবং পরে ওস্তাদ মোহাম্মদ হোসেন খান ও সনজিদা খাতুনের কাছে গান শেখেন। ১৯৭৪ সালে তিনি বার্লিন আন্তর্জাতিক যুব ফেস্টিভ্যালে অংশগ্রহণ করেন। ১৯৭৬ সাল থেকে তিনি তবলাবাদক মোহাম্মদ হোসেন খানের কাছে সঙ্গীত শেখা শুরু করেন। ১৯৭৭ সাল থেকে আমৃত্যু তিনি বাংলাদেশ টেলিভিশন ও বেতারে সঙ্গীত পরিবেশন করেছেন। ‘সুরতির্থ’ নামে একটি গানের স্কুল রয়েছে তাঁর। তিনি একসময় ছায়ানটের রবীন্দ্রসঙ্গীত বিভাগের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। তিনি রবীন্দ্রসঙ্গীত সম্মেলন পরিষদের সহ-সভাপতিও ছিলেন।

জনপ্রিয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী মিতা হক সঙ্গীতে অনেক পুরস্কার লাভ করেছেন। এর মধ্যে- ২০১৬ সালে শিল্পকলা পদক লাভ করেন। এরপর কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে ২০১৭ সালে মিতা হককে বাংলা একাডেমির ‘রবীন্দ্র পুরস্কার’ প্রদান করা হয়। একই বছরে চ্যানেল আই রবীন্দ্রমেলা’য় রবীন্দ্র সঙ্গীতে অবদানের স্বীকৃতি স্বরূপ তাঁকে ‘চ্যানেল আই আজীবন সম্মাননা’ প্রদান করা হয়। ২০২০ সালে মিতা হক’কে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে একুশে পদক প্রদান করা হয়।
সম্প্রতি প্রয়াত (১১ এপ্রিল,২০২১) জনপ্রিয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী মিতা হক এর জন্মদিনে (৬সেপ্টেম্বর) সঙ্গীতাঙ্গন-এর পক্ষ থেকে জানাই শ্রদ্ধাঞ্জলি। আল্লাহ্‌ তাঁকে জান্নাতবাসী করুন, আমীন।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles