আগষ্ট ১৯৭৫…

– সুব্রত মণ্ডল সৃজন।

বাংলার ইতিহাসে ১৫ আগস্ট একটি নির্মম কালোরাত! এই রাতেই হত্যা করা হয় বাংলাদেশের জাতিসত্তাকে। বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের সদস্যদের! সেদিনের কথা ভাবতেই দেশপ্রেমীদের দু’চোখ থেকে নিজের অজান্তেই গড়িয়ে পড়ে জল!
সেই নির্মম ঘটনাসহ সম্পর্কিত অনেক অজানা তথ্য অবলম্বনে ‘আগষ্ট ১৯৭৫’ শিরোনামে নির্মিত হয়েছে ১০০ মিনিটের বাংলাদেশি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।

চলচ্চিত্রটির কাহিনি রচিত ১৯৭৫ সালের ১৫ আগষ্টে সংগঠিত বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের রাত ও পরের দিন বাংলাদেশের রাজনৈতিক পালা বদলে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার ভিত্তিতে।

চলচ্চিত্রে ইমন সাহা ও সুমন কল্যাণের সুরারোপিত গান ও আবহ সঙ্গীতের ব্যবহার হয়েছে।
সঙ্গীত পরিচালক ও সুরকার ইমন সাহা জানান যে, শামীম আহমেদ রনি ও সেলিম খানকে ধন্যবাদ জানিয়ে বলেন, এটা আমার জন্য বিশেষ একটা মুভি। এর অংশ হতে পেরে নিজেকে ধন্য মনে করছি।

ইমন সাহা একটি গানের সুর ও সঙ্গীত প্রযোজনা করেছেন। তার প্রযোজিত ‘প্রহসন’ শিরোনামের গানে কন্ঠ দিয়েছেন বাপ্পা মজুমদার। গানটির গীতিকবি সুদীপ কুমার দীপ।

সুমন কল্যাণের সাথে কথা হলে তিনি জানান, যেহেতু বঙ্গবন্ধুকে নিয়ে কাজ, সেই হিসেবে নিঃসন্দেহে এটা এক্সক্লুসিভ কাজ। আর এর অংশ হিসেবে থাকতে পেরে নিজেকেও গর্বিত মনে করছি। ‘মুজিব একজনা’ শিরোনামে একটি গানে শেখ মুজিবুর রহমানের জন্ম, ছেলেবেলা, রাজনীতিতে যোগদান থেকে শুরু করে ১৯৫২’র ভাষা অন্দোলন, ১৯৫৪ যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৬৬’র ছয় দফা আন্দোলন, আগরতলা ষড়যন্ত্র মামলা, ৬৯’র গণঅভুত্থান, ৭০’র নির্বাচন, মুক্তিযুদ্ধ ও পরবর্তী সব ঘটনায় তাঁর সংস্লিষ্টতা নিয়ে সুদীপ কুমার দীপের গীতিকথায় লিখিত যাতে বিশেষত গ্রামীণ চিত্র খুব সুন্দরভাবে ফুঁটিয়ে তোলা হয়েছে এবং পূঁথি ও কীর্ত্তন পাঠের আদলে সুর আরোপিত। যার সুর করেছেন সুরকার সুমন কল্যাণ। আর কণ্ঠ দিয়েছেন শিল্পী ফজলুর রহমান বাবু।

চলচ্চিত্রটি সেলিম খান, আফছার উদ্দিন ভূঁইয়া, কাজী মিজানুর রহমান ও নাসির উদ্দিনের যৌথ প্রযোজনায় যৌথ পরিচালনা করেছেন সেলিম খান ও শামীম আহমেদ রনি।

বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট চলচ্চিত্রটির ঐতিহাসিক সঠিকতা নিরীক্ষা করে এবং তথ্যগত ভুল সংশোধনের পর ছায়াছবিটি গত ১০ আগষ্ট চলচ্চিত্রটি প্রদর্শনের চূড়ান্ত ছাড়পত্র পায়। যা এবছর বাংলাদেশের জাতীয় শোক দিবসে (১৫ আগষ্ট) চলচ্চিত্রটি শাপলা মিডিয়ার ‘চাহিদা ভিডিও সেবা সিনেবাজে’ মুক্তি পায়।

আশাকরি সিনেমাটির মধ্য দিয়ে অনেক ঐতিহাসিক সত্য মানুষ জানতে পারবে।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles