Sunday, September 12, 2021

বন্দনার সঙ্গীত বন্দনায় বঙ্গমাতা…

– সুব্রত মণ্ডল সৃজন।

বাংলা সঙ্গীত অঙ্গনে অসংখ্য শিল্পীর বিচরণ। তার মাঝে কণ্ঠশিল্পী বন্দনা চক্রবর্তী আলোচিত এক। যিনি ইতোমধ্যে বেশ প্রশংসা কুড়িয়েছেন তার সঙ্গীত জগৎ থেকে।

পারিবারিক নাম ‘সিঁথি চক্রবর্তী’ হলেও সঙ্গীত জগতে ‘বন্দনা চক্রবর্তী’ নামেই অধিক পরিচিত তিনি। নামটা বাংলাদেশী বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা, সিনেমা চিত্রশিল্পী ও অভিনেতা সুভাষ দত্ত প্রদত্ত।

বন্দনা চক্রবর্তী একজন উচ্চাঙ্গসঙ্গীত ও আধুনিক গানের শিল্পী। পাশাপাশি ফোকগানও করেন। ।
ছোটবেলা থেকে গান করলেও মূলত ২০০৮ সালের ক্লোজআপ ওয়ান রিয়েলিটি শো এর মাধ্যমেই তিনি সঙ্গীতাঙ্গনে আত্মপ্রকাশ করেন। প্রথম কাজ বলতে তিনি বলেন, পরিচালক সুভাষ দত্তের পরিচালনায় একটি গানে আমার প্রথম কণ্ঠ দেয়া। সঙ্গীতগুরু হিসেবে প্রথমত শ্রদ্ধেয় নিতাই কুণ্ডু (প্রয়াত) এরপর সুব্রত স্যার, অর্ণব চট্টোপাধ্যায় (কলতাকা), অনুপ বড়ুয়া (উচ্চাঙ্গসঙ্গীত)সহ অনেকের কাছেই শিখেছেন বলে জানান তিনি।

২০১৩ এর শেষের দিকে তার প্রথম একক অ্যালবাম ‘স্বপ্নে পাওয়া অতৃপ্ত ইচ্ছা’ প্রকাশ হয়। অ্যালবামটিতে তার নিজের কথা, সুরেও দু’টি গান স্থান পায়।

তারপর, বেশকিছু মিক্সড অ্যালবামেও কাজ করেছেন। এছাড়া ভারতে তিনি শর্টফিল্মের গানেও কাজ করেছেন। দেশে একক গানের পাশাপাশি দুটি ডুয়েট গানও করেছেন শ্রদ্ধেয় শিল্পী ফেরদৌস ওয়াহিদের সাথে। ২০২০ সালে শেখ জলিলের কথায়, ‘ভালোবাসি’ শিরোনামে ধ্রুব মিউজিক স্টেশন থেকে তার একটি মিউজিক ভিডিওসহ গান রিলিজ হয় এবং তাতে বেশ প্রশংসাও পান। সেখানে কণ্ঠশিল্পীর পাশাপাশি মডেল হিসেবেও ছিলেন তিনি এবং অভিনয়ে ছিলেন জনপ্রিয় অভিনেতা আহমেদ শরীফও। গানটির জন্য তিনি কলকাতার ‘বিদ্যাসাগর সম্মাননা’র জন্য নির্বাচিত হন বলে জানান বন্দনা।

সাম্প্রতিক কাজ নিয়ে বলেন, বর্তমানে করোনার প্রভাবে যেহেতু আমাদের স্টেজ প্রোগ্রামগুলো বন্ধ আছে তাই সময় নষ্ট না করে রেকর্ডিং সহ ঘরে বসে প্রফেশনালি যে কাজগুলো করা যায় তাই করছি। এছাড়া ‘হায়রে আমার ভাঙা মন’ শিরোনামে অপু আমানের কথা, সুর ও সঙ্গীত পরিচালনায় দ্রুতই একটি গান প্রকাশ পেতে যাচ্ছে। পাশাপাশি শহীদুল্লাহ ফরায়েজি সহ আরো অন্যান্যদের কিছু গানের কাজ চলছে…
বাংলাদেশ টেলিভিশন সহ অন্যান্য টিভি চ্যানেলেও গান করে যাচ্ছেন তিনি।
বিশেষ উল্লখ্য যে, ইতোমধ্যে বঙ্গমাতা ফজিলাতুন্নেছাকে নিয়ে আসমা টগরের কথায়, সুজেয় শ্যাম এর সুর ও সঙ্গীত পরিচালনায় জি সিরিজের ব্যানারে ‘বঙ্গমাতা’ শিরোনামে একটি গান করা হয়েছে যা ‘বজ্রকণ্ঠের শ্রেষ্ঠ নায়ক’ নামক একটি মিক্সড অ্যালবাম থেকে রিলিজ হয়।
উল্লেখ্য যে, বঙ্গমাতাকে নিয়ে এই প্রথম কোন গান যাতে আমি কণ্ঠ দিয়েছি। গানটি আগামী আগস্ট মাস জুড়ে বিটিভিতে ফিলার সঙ হিসেবে দেখা যাবে, এটা আমার বড় প্রাপ্তি এবং আমার গান শুনে যারা আত্মতৃপ্তি পায় ভালোবাসা তাদের জন্যও বলে জানান শিল্পী বন্দনা চক্রবর্তী।
আজ সঙ্গীতাঙ্গন এর ঈদের আনন্দ মেলার গানের অনুষ্ঠানে রাত ৯টায় তার সরাসরি লাইভ দেখতে চোখ রাখুন এই প্রতিবেদনে অথবা ভিজিট করুন সঙ্গীতাঙ্গন ফেইসবুক এবং ইউটিউব চ্যানেলে।
সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে শিল্পীকে অভিনন্দন ও শুভকামনা।

ঈদ মোবারক

ঈদ মোবারক…ঈদে গানের আনন্দ মেলায় আপনাদের সবাইকে আমন্ত্রণ…এখন সঙ্গীত পরিবেশনা করছেন সঙ্গীতশিল্পী বন্দনা চক্রবর্তী…উপভোগ করুন, কমেন্টস করুন এবং সরাসরি অনুষ্ঠানে জয়েন করতে কমেন্টসে লিংক দেয়া আছে ক্লিক করে শিল্পীর সাথে কথা বলুন… সরাসরি দেখতে চোখ রাখুন -সঙ্গীতাঙ্গন পত্রিকায় – www.shangeetangon.orgসঙ্গীতাঙ্গন ফেসবুক পেইজে – www.facebook.com/shangeetangon এবং www.facebook.com/ganeganebangladeshসঙ্গীতাঙ্গন ইউটিউব চ্যানেলে – https://youtube.com/c/ShangeetangonMusicChannelসংস্কৃতি ও সঙ্গীতাঙ্গন এর সাথে থাকুন…ধন্যবাদ।

Posted by Shangeetangon on Monday, July 26, 2021

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles