Tuesday, July 27, 2021

বঙ্গবন্ধু’কে নিয়ে সঙ্গীতাঙ্গন ইউটিউব চ্যানেলে দু’টি গান প্রকাশ…

– সুব্রত মণ্ডল সৃজন।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং জাতির জনকের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারা দেশ জুড়ে, বছরজুড়ে অসংখ্য অনুষ্ঠান আয়োজন করা হয়। সেইসাথে অন্যতম প্রধান ভূমিকা হিসেবে সঙ্গীত এক বিশেষ জায়গা করে নেয়। আবার ভিন্ন ভিন্ন ভাবে অসংখ্য গান, শর্টফিল্ম ইত্যাদি বিভিন্ন মাধ্যমে প্রকাশ ও প্রচার হয়েছে, হচ্ছে। তাই সেই ধারাবাহিকতায় সম্প্রতি প্রকাশিত হয়েছে সঙ্গীতাঙ্গন ইউটিউব চ্যানেলে দু’টি চমৎকার গান একটি ‘বাংলার মানচিত্রে’ অপরটি ‘জনক’ শিরোনামে। আজ কথা বলব এই দুই গান সম্পর্কে।

মাসুদ পথিকের কথায়, মুরাদ নূরের সুরে ঐশীর কণ্ঠে ‘জনক’। জাতির জনক বঙ্গবন্ধুর শতবর্ষ উদযাপন ও স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তিতে জাতীয় পুরষ্কার প্রাপ্ত পরিচালক মাসুদ পথিকের ‘জনক’। বিশেষ এই স্বল্পদৈর্ঘ্য সিনেমায় ব্যবহৃত গানের কথা লিখেছেন পরিচালক নিজেই। সুর করেছেন মুরাদ নূর। জাতীয় পুরষ্কার প্রাপ্ত কণ্ঠশিল্পী ঐশীর কণ্ঠে মুশফিক লিটুর সঙ্গীতায়োজনে ‘জনক’ গানটি স্বাধীনতা দিবসে প্রকাশিত হয়েছে।

বিশেষ এই সিনেমা প্রসঙ্গে পরিচালক মাসুদ পথিক বলেন, বঙ্গবন্ধু আমার রক্ত আর চেতনায় মিশে আছে। খুব যত্ন করে’ই গবেষণা দিয়ে নির্মাণ করবো ‘জনক’। সিনেমায় একটি গান থাকছে। মুরাদ নূর সুরে কথার সাথে বেশ সমন্বয় ঘটিয়েছে। ঐশীতো জাতীয় স্বীকৃতি পাওয়া কণ্ঠশিল্পী। আমাদের তিনজনের সৃষ্টি ‘স্টেশন ২’ বেশ প্রশংসিত হয়েছে। তারই ধারাবাহিকতায় আমাদের জনক। স্বাধীনতার দিনে কেবল গানটির অডিও ভার্সন প্রকাশ এবং এ বছরই সিনেমাটি মুক্তি দেবো।

মুরাদ নূর বলেন, চাষার পুতের সাথে (মাসুদ পথিক) আমার বেশ কয়েকটি কাজ হয়েছে। অনেক সৃষ্টি চলমান। আমাদের সমন্বয় বেশ ভালো। এমন বিশেষ কাজে আমার প্রতি আস্থা রাখার জন্য পরিচালকের প্রতি কৃতজ্ঞ। সিনেমার দৃশ্যপটে আমরা গান দিয়ে চেষ্টা করেছি জাতির পিতাকে স্মরণ করতে।

ঐশী বলেন, আমাদের সমন্বয়ের সৃষ্টি ‘স্টেশন-২’ সাফল্যের পরেই আবার একসাথে কাজ করার প্রবল আগ্রহের প্রকাশ ‘জনক’। আমি সম্মানিত, গর্বিত। এমন বিশেষ কাজে আমাকে রাখার জন্য। চমৎকার কথা, সুরের সমন্বয়ে একটু রক মেলো ধাঁচের গানটি গেয়ে বেশ মজা পেয়েছি।
তিনি আরো জানান, জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে গান গাওয়ার ক্ষেত্রে তাকে অন্তরে লালন ও ধারণ করে তাকে নিয়ে লেখা গান গাইতে পারাও একটা অ্যাচিভমেন্ট। গীতিকার গানের কথাগুলো খুব চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন, আমিও চেষ্টা করেছি গানের কথার ভাবটাকে বজায় রাখতে।

এবার জেনে নিই ‘বাংলার মানচিত্রে গান সম্পর্কে- ‘বাংলার মানচিত্রে’ গানটিতে কণ্ঠশিল্পী হিসেবে আছে প্রখ্যাত শিল্পী তপন চৌধুরী। সঙ্গীতায়োজন করেছেন স্বাধীন নেওয়াজ। আর গানটির গীতিকার যিনি, তিনি হলেন, শওকত ওসমান বাবু (প্রয়াত) এবং সুর করেছেন মোহাম্ম শাহনেওয়াজ।

গানটি সম্পর্কে স্বাধীন নেওয়াজের সাথে কথা হলে তিনি গীতিকারের প্রতি শ্রদ্ধা জানিয়ে তার অনুভূতি প্রকাশের মাধ্যমে জানান, মুজিব শতবর্ষ উপলক্ষে কাজ করা এবং এই মহান কাজের সাথে সম্পৃক্ত থাকাটাও ভাগ্যের। ‘বিগ অ্যাচিভমেন্ট ফর মাই লাইফ।’ স্বাধীনতা যুদ্ধ আমরা দেখি নি কিন্তু আমরা অনুভব করি বিভিন্ন গানে, কবিতায়, সাহিত্য সংস্কৃতিতে। যখন এসবের মাঝে মগ্ন থাকি মনে হয় স্বাধীনতা নিজের মধ্যেই লালন করছি। মুক্তিযুদ্ধ সম্পর্কে মুক্তিযোদ্ধা কিংবা মুক্তিযুদ্ধ ভিত্তিক কোন ছবি দেখলেও এমন অনুভূতি জাগে যে, আমি কেন তখন ছিলাম না ? আমি থাকলে তো আমিও অংশ নিতে পারতাম! সর্বোপরি গানটির সাথে কাজ করতে পেরে নিজের মধ্যে অনেক আনন্দ অনুভব করছি। গানটির অডিও ভার্সন খুব শিঘ্রই ভিডিও আকারে প্রকাশ হবে।

আশা করি, গান দু’টি সকলের মন জয় করে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হবে। দেশের প্রতি, বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা আরো সমৃদ্ধি হবে।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles