নজরুল ও বঙ্গবন্ধু…

– কলকাতা প্রতিনিধি।

১৭ই মার্চ সকাল ১০টায় রাজারহাট নিউটাউন নজরুলতীর্থে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস উপলক্ষে ছায়ানট (কলকাতা) নিবেদিত কোয়েস্ট ওয়ার্ল্ড প্রকাশিত ‘নজরুল ও বঙ্গবন্ধু’ শিরোনামে অডিও অ্যালবামটির আনুষ্ঠানিকভাবে মোড়ক উন্মোচিত হয়। অ্যালবামটির মূল ভাবনা ‘নজরুল চেতনায় আলোকিত বঙ্গবন্ধু’। দুই বাংলার বিশিষ্ট শিল্পীরা পাঠ করেছেন কাজী নজরুল ইসলাম ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কিত বিভিন্ন প্রথিতযশা প্রাবন্ধিক ও লেখককৃত রচনা ও স্মৃতিচারণা। অ্যালবামটির পরিকল্পনা ও পরিচালনায় ছায়ানট (কলকাতা) -এর সভাপতি সোমঋতা মল্লিক। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রী দেবাশিস সেন (চেয়ারম্যান, হিডকো), শ্রী অনুপ মতিলাল (কিউরেটর, নজরুলতীর্থ), সৈয়দ হাসমত জালাল (বিশিষ্ট কবি ও প্রাবন্ধিক) ও শ্রীমতী ভাস্বতী দত্ত।

কাজী নজরুল ইসলাম বাঙালির বাঙলা প্রবন্ধে লিখেছেন-
“এই পবিত্র বাংলাদেশ
বাঙালির- আমাদের।
দিয়া ‘প্রহারণে ধনঞ্জয়’
তাড়াবো আমরা, করি না ভয়
যত পরদেশী দস্যু ডাকাত
‘রামা’দের ‘গামা’দের
বাঙলা বাঙালির হোক! বাঙলার জয় হোক! বাঙালির জয় হোক!”

বঙ্গবন্ধু কাজী নজরুল ইসলাম সম্পর্কে বলেন,
“নজরুল বাংলার বিদ্রোহী আত্মা ও বাঙালির স্বাধীন ঐতিহাসিক সত্তার রূপকার। বাংলার শেষ রাতের ঘনান্ধকারে নিশীথ নিশ্চিন্ত নিদ্রায় বিপ্লবের রক্তলীলার মধ্যে বাংলার তরুণরা শুনেছে রুদ্র বিধাতার অট্টহাসি কালভৈরবের ভয়াল গর্জন-নজরুলের জীবনে, কাব্যে, সংগীতে, নজরুলের কণ্ঠে। প্রচণ্ড সামুদ্রিক জলোচ্ছ্বাসের মত, লেলিহান অগ্নিশিখার মত, পরাধীন জাতির তিমির ঘন অন্ধকারে বিশ্ববিধাতা নজরুলকে এক স্বতন্ত্র ছাঁচে গড়ে পাঠিয়েছিলেন এই ধারার ধূলায়।”

যাঁদের কলমে এই অ্যালবামটি সমৃদ্ধ হয়েছে তাঁদের মধ্যে অমর্ত্য সেন, কল্যানী কাজী, ড.রফিকুল ইসলাম, সেলিনা হোসেন, আব্দুল মান্নান সৈয়দ, করুনাময় গোস্বামী, আসাদুল হক, খিলখিল কাজী, মানিক মোহাম্মদ রাজ্জাক, অনুপম হায়াৎ, ড.সৌমিত্র শেখর উল্লেখযোগ্য।

এই অডিও অ্যালবামটিতে যাঁরা কণ্ঠ দিয়েছেন- দেবাশিস বসু, স্বর্ণাভ রায়, রত্না বিশ্বাস, মধুমিতা বসু, রাশেদ হাসান, ভাস্বতী দত্ত, সৈয়দ হাসমত জালাল, জয়ন্ত রায়, কল্পলাল মজুমদার, ফিরোজ চৌধুরী ও সোমঋতা মল্লিক।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles