Thursday, August 18, 2022

করোনাকালীন সময়ের কিছু গান…

– প্রেমা রহমান।

বর্তমানে এই পৃথিবীতে মানুষ অনেক কঠিন সময় পার করছে। থেমে গেছে মানুষের সকল কর্মকাণ্ড তথাপি থেমে থাকেনি গান! কিছু সময়ের জন্য হয়তোবা স্থবির হয়ে পড়েছিল সঙ্গীতজগত কিন্তু জীবিকার তাগিদে অথবা প্রাণের তাগিদে কাজ করে যাচ্ছেন সঙ্গীত জগতের কিছু মানুষ। এরই মাঝে কিছু কিছু গানের সৃষ্টি হয়েছে গীতিকবি, সঙ্গীতপরিচালক, সুরকার ও সঙ্গীত শিল্পীদের সমন্বয়য়ে। এরকমই কিছু গানের কথা সঙ্গীতাঙ্গন থেকে জানানো হল-

স্বপ্ন দোলায় ও বিকল পাখির গান- সম্প্রতি নতুন দু’টি গানের কাজ শেষ করেছেন জনপ্রিয় সুরকার, সংগীতপরিচালকও কণ্ঠশিল্পী জয় শাহরিয়ার। তাঁর দুটি গানেই কণ্ঠ দিয়েছেন বাংলাদেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ। প্রথম গানটির শিরোনাম ‘স্বপ্ন দোলায়’। গানটির কথা লিখেছেন জয় শাহরিয়ারের বাবা বিশিষ্ট সাংবাদিক কাজী সিরাজ। এতে সুর করেছেন জয় শাহরিয়ার ও কণ্ঠ দিয়েছেন কুমার বিশ্বজিৎ। কুমার বিশ্বজিৎ-এর কন্ঠে অন্য গানটির শিরোনাম হচ্ছে ‘বিকল পাখির গান’। মারুফ হাসানের কথায় গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন জয় শাহরিয়ার। গান দুটি আজব রেকর্ডস থেকে প্রকাশিত হবে।

অনাথ- ২০১৭ সালের ১৬ডিসেম্বর শিরোনামহীন ছেড়ে ‘আভাস’ নামে নতুন একটি ব্যান্ড গড়েছিলেন তানযীর তুহীন। সম্প্রতি সেই আভাস ব্যান্ডের একটি নতুন গান এসেছে, গানটির শিরোনাম ‘অনাথ’। এই গানটিতে কন্ঠ দিয়েছেন তানযীর তুহীন নিজে এবং গানটির কথা লিখেছেন মেহেদী হাসান নিহন, শাওন কাইউম ও আভাস। সুর ও কম্পোজিশন করেছে শাওন কাইউম ও আভাস। আভাসের নতুন গান ‘অনাথ’ রিলিজ হয়েছে আভাসের ইউটিউব চ্যানেলে।

সময়- প্রায় দুই বছর পর সঙ্গীত শিল্পী শামস সুমন তার নতুন গান নিয়ে এসেছেন। গানটির শিরোনাম ‘সময়’। গানটি লিখেছেন রোমান, সুর করেছেন শামস সুমন নিজেই এবং সঙ্গীতায়োজন করেছেন আরাফাত বসনিয়া। গানটি শামস সুমনের নিজস্ব ইউটিউব চ্যানেল ‘শামস সুমন রেকর্ড’ এর ব্যানারে প্রকাশিত হয়েছে।

গায়ের রঙ আমার শ্যামল বরণ- এই গানটি ২০১৩ সালে লেখা এবং সুর করা হয়েছিল এবং গানের বিষয়বস্তু শিল্পীর নিজের জীবন থেকেই নেয়া। শুটিং সেটেই লাইভ রেকর্ড করা এবং সম্পূর্ণ বৈতালী গান নিয়ে এসেছেন কণ্ঠশিল্পী শাকিলা শুক্লা। গানটির শিরোনাম ‘গায়ের রঙ আমার শ্যামল বরণ’। গানটিতে কণ্ঠ দেয়ার পাশাপাশি গানটির কথা, সুর ও সঙ্গীতায়োজন করেছেন শাকিলা শুক্লা। এই গানটি এরই মধ্যে গানটি শাকিলা শুক্লার নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে।

মন খারাপের মেয়ে- কণ্ঠশিল্পী ও সুরকার মিজান তাঁর নতুন গান নিয়ে এসেছেন। গানটির শিরোনাম ‘মন খারাপের মেয়ে’। গানের কথা লিখেছেন কবি ও সাংবাদিক মুস্তাফিজ শফি, সুর করেছেন প্রিন্স রুবেল এবং সঙ্গীতায়োজনে ছিলেন তরিক। ধ্রুব মিউজিক ষ্টেশন ইউটিউব চ্যানেল থেকে গানটি প্রকাশিত হয়।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles