Monday, August 15, 2022

ছায়ানট (কলকাতা) -এর পরিচালনায় ১০০তম পর্ব অতিক্রম করল ‘কথায় ও গানে নজরুল’…

– কলকাতা প্রতিনিধি।

কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষ্যে প্রতি বছর জুন মাসে এক মাসব্যাপী ‘নজরুল মেলা’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে ছায়ানট (কলকাতা), তত্ত্বাবধানে সোমঋতা মল্লিক, সহায়তায় কোয়েস্ট ওয়ার্ল্ড। কিন্তু এই বছর করোনার প্রকোপে পরিবর্তন করতে হয়েছে সেই সব পরিকল্পনার। পরিবর্তে, ছায়ানট (কলকাতা) গত ৪ঠা মে থেকে এবার নিবেদন করেছে ‘কথায় ও গানে নজরুল’ (ফেসবুক লাইভ অনুষ্ঠান) -কাজী নজরুল ইসলামের প্রতি দুই বাংলা ও বিভিন্ন দেশে অবস্থিত শিল্পীদের শ্রদ্ধার্ঘ্য, সামগ্রিক ভাবনা ও পরিকল্পনায় সোমঋতা মল্লিক, সার্বিক সহযোগিতায় কোয়েস্ট ওয়ার্ল্ড, সৃজনে স্বাগত গঙ্গোপাধ্যায়, অনলাইন পার্টনার ‘রেডিও নজরুল’। ভারতীয় সময় প্রতিদিন সন্ধ্যা ৮টাতে দেখা যায় ছায়ানট (কলকাতা)-র গ্রুপ ও পেজ থেকে। এছাড়াও, একযোগে দেখা যায় এই সব ফেসবুক পেজ থেকে – ‘নজরুল মেলা’, ‘রেডিও নজরুল’, ‘প্রতিদিনের কাগজ’ (বাংলাদেশ), জে রেকর্ডস (বাংলাদেশ)।

ছায়ানট কলকাতার সভাপতি সোমঋতা এই উদ্যোগ সম্পর্কে বলেন, প্রতিদিন এই ফেসবুক লাইভ অনুষ্ঠানটি বিশ্বের বিভিন্ন প্রান্তের নজরুলপ্রেমীরা উপভোগ করেন, আমাদের দর্শকরা অত্যন্ত বিদগ্ধ, তাঁরা প্রায় প্রত্যেকেই নজরুল চর্চার সাথে যুক্ত, তাঁদের সুচিন্তিত মতামত আমাদের অনুষ্ঠানকে সমৃদ্ধ করে।

১০০তম পর্ব অতিক্রম করা খুব সহজ ছিলনা, বহু গুনী শিল্পী এই আয়োজনে স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছেন, প্রবীন ও নবীন শিল্পীদের সুন্দর উপস্থাপনা অনুষ্ঠানটিকে জনপ্রিয় করেছে। প্রতিদিন শিল্পীরা তাঁদের নির্বাচনে রাখেন বহু স্বল্পশ্রুত গান এবং বেশীর ভাগ শিল্পীরাই আদি সুর ও বাণীতে কাজী নজরুল ইসলামের গান পরিবেশন করেন।
নতুন প্রজন্মের শিল্পীদের এই উৎসাহ সত্যি আমাকে অনেকখানি ভরসা জুগিয়েছে, শিল্পীরা এবং দর্শকরা যদি এইভাবে আমাদের সঙ্গে থাকেন তাহলে শুধু ১০০তম পর্ব নয় আরও বহুদিন এই অনুষ্ঠান সফলভাবে আমরা করতে পারব – এমনটাই প্রত্যাশা। অনলাইনে এই প্রোগ্রামটি হওয়ায় বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে শিল্পীরা এই অনুষ্ঠানে সংযুক্ত হন যা নজরুল চর্চাকে বিশ্বব্যাপী করতে সহযোগিতা করছে।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles