Monday, August 8, 2022

সুরের মল্লিকা আশা ভোঁসলে…

– শাহরিয়ার খান সাকিব।

৮৭’তে ‘সুরের মল্লিকা’ আশা ভোঁসলে। সেই ১৯৩৩ সালের ৮ সেপ্টেম্বর এই পৃথিবীতে এসেছিলেন তিনি। বাবা মায়ের কোল আলোকিত করে। জীবনের সফলতার সিঁড়ি তাকে করেছে মহীয়সী ও কিংবদন্তী। তাঁর দিদি লতা মঙ্গেশকরের পদাঙ্ক অনুসরণ করে ১০ বছর বয়স থেকে গানের জগতে পা দেন তিনি। যদিও সঙ্গীত নিয়ে আশার কোন আশাই ছিলো না। তারপরও সঙ্গীতের যাদু সৃষ্টি হয় তার কন্ঠে। ভালোবাসা সৃষ্টি হয় কোটি মানুষের মনে। আশা ভোঁসলে তাঁর দিদি লতা মঙ্গেশকরের সাথে ‘চলা চলা নাও’ গানে সঙ্গ দেন। গানের সাথে সাথে অভিনয় জগতেও পা রেখেছিলেন আশা ভোঁসলে। কিন্তু তাঁর কপালে গায়িকা হয়ে ওঠাই লেখা ছিল। তিনি তাঁর জীবনে ১২,০০০-র বেশি গান গেয়েছেন।

আশা ভোঁসলের চলার পথ খুব সহজ ছিল না। ১৯৮৪ সালে প্রথম সিনেমায় গান করেন আশা ভোঁসলে। ‘চুনরিয়া’ নামক সিনেমার ‘সাওন আয়া রে’ গানে তিনি জোহরাবাই অম্বালেবালি এবং গীতা দত্তের সাথে কন্ঠ দিয়েছিলেন। এর পরই ১৬টি গানের সুযোগ পান তিনি। ১৬ বছর বয়সে ‘রাত কি রানী’ সিনেমায় ‘হ্যা মৌজ মে আপনে বেগানে’ গানটি গান তিনি। ১৯৪৮ থেকে শুরু করে ১৯৫৭ সাল পর্যন্ত তিনি অসংখ্য গান করেন। এত গান মনে রাখ সম্ভব না। সেই সময় তাঁর বয়স কম ছিল, সেই সাথে জনপ্রিয়তাও ছিল কম, যার ফলে খুব নামি দামি সিনেমায় গান গাওয়ার সুযোগ পান নি তিনি। তিনি যে সময় ক্যারিয়ার শুরু করেছিলেন, সেই সময় গানের জগতের ধ্রুবতারা ছিলেন গীতা দত্ত, শমশাদ বেগম, লতা মঙ্গেশকরের মতো গায়িকারা। বলা হয়, যে যে গান গাইত না, সেই গান গাওয়ার দায়িত্ব দেওয়া হোত আশাকে। তবে তিনি পরাজয় স্বীকার করেননি, যে দায়িত্ব তিনি পেতেন, সেই দায়িত্ব হাসি মুখে মন দিয়ে পূরণ করতেন। ১৯৫৭ সালের পর তাঁর জীবনে আসে সেই মাহেন্দ্র ক্ষণ, তুমসা নেহি দেখা, লাজবন্তি, হাওড়া ব্রিজ এবং চলতি কা নাম গাড়ি-র মত একের পর এক সিনেমায় গান গাওয়ার সুযোগ পান তিনি এবং জীবনে প্রতিষ্ঠা লাভ করেন।

আশা ভোঁসলে প্রথম থেকেই খুবই বেপরোয়া জীবন যাপন করেছেন। সেই কারণে মাত্র ১৬ বছর বয়সেই বাড়ির লোকেরা রাজি না থাকা সত্ত্বেও গণপতরাওকে বিয়ে করেছিলেন। কিন্তু তাঁর বিবাহিত জীবন সুখের না হওয়ায় কিছুদিন বাদে সব ছেড়ে দিয়ে নিজের বাড়ি চলে আসেন। সেই সময় তিনি তিন সন্তানের মা। ১৯৮০ সালে বিখ্যাত সুরকার আর ডি বর্মন, হরফে পঞ্চম’দাকে বিয়ে করেন তিনি। দু’জনেরই দ্বিতীয় বিবাহ ছিল এটা। এই দুই প্রবাদ প্রতিম মানুষ ভারতবর্ষকে বহু হিট গান দিয়েছেন। আজ এই সুরের মল্লিকার শুভ জন্মদিন। সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে জানাই দীর্ঘায়ু প্রার্থনা ও শুভেচ্ছা, শুভ জন্মদিন।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles