Monday, August 8, 2022

চেতনায় নজরুল…

আগামী ২৯শে অগাস্ট কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবস উপলক্ষ্যে, রাজারহাটের নজরুলতীর্থ আয়োজন করেছে একঘন্টাব্যাপী একটি অনলাইন সাংস্কৃতিক অনুষ্ঠান, যা তাদের ফেসবুক পেজ থেকে দেখা যাবে। ছায়ানট (কলকাতা)-র দায়িত্বে ও বিশিষ্ট নজরুল-সঙ্গীতশিল্পী শ্রীমতি সোমঋতা মল্লিকের পরিকল্পনা ও পরিচালনায় আয়োজিত এই অনুষ্ঠানটিতে উপস্থিত থাকবেন হিডকোর চেয়ারম্যান শ্রী দেবাশীষ সেন, নজরুলতীর্থের পক্ষে শ্রী অনুপ মতিলাল প্রমুখ।

কাজী নজরুল ইসলামের ৪৪তম প্রয়াণ দিবস উপলক্ষ্যে, স্বনামধন্য সঙ্গীত-সংস্থা কোয়েস্ট ওয়ার্ল্ডের আয়োজনে ২৯শে অগাস্ট থেকে শুরু হতে চলেছে এক বিশেষ অভিনব উদ্যোগ – ‘চেতনায় নজরুল’ – পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা বিশিষ্ট নজরুল-সঙ্গীতশিল্পী ও বাচিকশিল্পীদের স্বনির্মিত মিউজিক-ভিডিও সিরিজ। এই প্রচেষ্টাটির সামগ্রিক ভাবনা ও পরিকল্পনায় স্বাগত গঙ্গোপাধ্যায়, সহ-আয়োজনে ছায়ানট (কলকাতা), সহ-উদ্যোগে সোমঋতা মল্লিক, সার্বিক সহযোগিতায় ‘নজরুল.ইন’ ওয়েবসাইট, ‘রেডিও নজরুল’ ও অন্যান্য মিডিয়া আয়োজক-বৃন্দ।

আগ্রহী ও ইচ্ছুক নজরুল-সঙ্গীতশিল্পী ও বাচিকশিল্পীরা এই উদ্যোগের কিছু লিখিত নিয়মাবলী মেনে, নিজের পছন্দমতো নজরুল-সৃষ্ট একটি গান বা কবিতা মোবাইল দিয়ে ভিডিও-রেকর্ড করে পাঠাতে পারেন। সেই ভিডিওটি সাঙ্গীতিক ও কারিগরি দিক থেকে উচ্চমানের হলে, সেটি শিল্পীর নাম ও অন্যান্য তথ্যাদি-সহযোগে রিলিজ করা হবে কোয়েস্ট ওয়ার্ল্ডের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে এবং নানা ভাবে প্রচার করা হবে বিভিন্ন সোশ্যাল মিডিয়া মারফতও। ইতিমধ্যেই, দুই বাংলা ছাড়াও অন্যান্য দেশেরও বেশ কিছু প্রথিতযশা শিল্পীরা সামিল হয়েছেন এই নজরুলীয় উদ্যোগে।

সর্বোপরি, ‘সাম্মানিক’ হিসেবে সেই শিল্পীদের দেওয়া হবে নানা ভার্চুয়াল উপহার, যেটি এই উদ্যোগের একটি বিশেষ আকর্ষণীয় দিকও বটে। সেই উপহারের তালিকায় রয়েছে কাজী নজরুল ইসলাম লিখিত গোটা দশেক ই-বুক, পাঁচটিরও বেশি অতি-জনপ্রিয় ভারতীয় ও আন্তর্জাতিক ম্যাগাজিনের পিডিএফ সংস্করণ এবং বেশ কিছু প্রয়োজনীয় ও চিত্তাকর্ষক ডিসকাউন্ট অফার – যার মধ্যে রয়েছে ‘গানা প্লাস’, ‘জীফাইভ প্রিমিয়াম’, ‘টিওআই প্লাস’, ‘ম্যাগস্টার গোল্ড’, ‘অ্যামাজন (ভারত) প্রাইম’ ও ‘হানি গোল্ড’-এর মতো পরিষেবার মেম্বারশিপ, এবং তাছাড়াও মিন্ত্রা, রিলায়েন্স আজিও, জোম্যাটো, উবার, পিভিআর, মেডলাইফ, বার্গার কিং, ফার্স্টক্রাই, মুবি, ওয়ো, এডুওনিক্স ও অন্যান্য বহু অফারসমূহ।

এই অনন্য উদ্যোগটির রূপকার ও পরিচালক কোয়েস্ট ওয়ার্ল্ডের কর্ণধার স্বাগত গঙ্গোপাধ্যায় ও সহ-আয়োজক ছায়ানট (কলকাতা)-র সভাপতি সোমঋতা মল্লিকের আশা, কাজী নজরুল ইসলামের বিভিন্ন সৃষ্টিকে নিয়ে বিগত কয়েক বছরে করা তাঁদের অন্যান্য বহু কাজগুলির মতো, এই প্রচেষ্টাতেও বিশ্বব্যাপী নজরুলপ্রেমীরা সাদরে অংশগ্রহণ করবেন।

ছায়ানট (কলকাতা) নিবেদন করছে ‘অন্তরে তুমি আছো চিরদিন’ (১১ দিন ব্যাপী বিশেষ ফেসবুক লাইভ অনুষ্ঠান)।

কাজী নজরুল ইসলামের প্রয়াণ মাসে দুই বাংলার শিল্পীদের শ্রদ্ধার্ঘ্য, সামগ্রিক ভাবনা ও পরিকল্পনায় ছায়ানট কলকাতার সভাপতি সোমঋতা মল্লিক, সার্বিক সহযোগিতায় কোয়েস্ট ওয়ার্ল্ড, সৃজনে স্বাগত গঙ্গোপাধ্যায়।

২১শে আগস্ট থেকে নিয়মিত প্রতিদিন ভারতীয় সময় সন্ধ্যা ৮টাতে, ছায়ানট (কলকাতা) গ্রুপ ও পেজ থেকে অনুষ্ঠানটি দেখা যাবে। এছাড়াও একযোগে দেখা যাবে এই সব ফেসবুক পেজ থেকে – ‘নজরুল মেলা’, ‘রেডিও নজরুল’, ‘প্রতিদিনের কাগজ’ (বাংলাদেশ) এবং ‘জে রেকর্ডস’ থেকে। অনলাইন পার্টনার: ‘রেডিও নজরুল’।

অনুষ্ঠান সূচীঃ

২১শে আগস্ট: অধ্যাপক ড. নাশিদ কামাল (বাংলাদেশ)
২২শে আগস্ট: ওস্তাদ করিম শাহাবুদ্দিন (বাংলাদেশ)
২৩শে আগস্ট: বিজন মিস্ত্রী (বাংলাদেশ)
২৪শে আগস্ট: সুকন্যা কর্মকার (কলকাতা)
২৫শে আগস্ট: শহীদ কবীর পলাশ (বাংলাদেশ)
২৬শে আগস্ট: মঞ্জুষা চক্রবর্তী (কলকাতা)
২৭শে আগস্ট: একুশে পদকে সম্মানিত মুক্তিযোদ্ধা শিল্পী শাহীন সামাদ (বাংলাদেশ)
২৮শে আগস্ট: একুশে পদক প্রাপ্ত বরেণ্য শিল্পী ফতেমা তুজ জোহরা (বাংলাদেশ)
২৯শে আগস্ট: ছন্দা চক্রবর্তী (বাংলাদেশ)
৩০শে আগস্ট: বিশিষ্ট নজরুলসঙ্গীত শিল্পী ও প্রশিক্ষক সালাউদ্দীন আহমেদ (বাংলাদেশ)
৩১শে আগস্ট: সোমঋতা মল্লিক (সভাপতি, ছায়ানট কলকাতা)

অনুষ্ঠান উপভোগ করতে এই গ্রুপে জয়েন করুন :

https://www.facebook.com/groups/181773251889580/

নজরুললাইভ #NazrulLive

সঙ্গীতাঙ্গন পত্রিকার পক্ষ থেকে অনেক অনেক শুভকামনা।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles