Wednesday, August 17, 2022

জনপ্রিয় সঙ্গীতশিল্পী ফেরদৌস ওয়াহিদ গুরুতর অসুস্থ হয়ে আইসিউতে আছেন…

– কবি ও কথাসাহিত্যিক রহমান ফাহমিদা।

জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও পপ তারকা ফেরদৌস ওয়াহিদ গুরুতর অসুস্থ হয়ে বর্তমানে সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ)-এর নিবিড় পর্যবেক্ষণ(আইসিইউ)-তে আছেন, গত ২০ আগস্ট থেকে। ফেরদৌস ওয়াহিদ-এর ভক্ত শ্রোতাদের জন্যে এটা খুবই দুঃখজনক। ফেরদৌস ওয়াহিদ-এর ঘনিষ্ট সুত্রের মাধ্যমে জানা যায় যে, সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি হওয়ার কয়েকদিন আগে তিনি বেশ ক’দিন জ্বরে ভুগছিলেন ফলে ঢাকার আনোয়ার খান মডার্ন হাসপাতালে কোভিট-১৯ পরিক্ষা করানো হলে, রেজাল্ট নেগেটিভ আসে কিন্তু গত বৃহস্পতিবার সন্ধায় হঠাৎ তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ)-এ ভর্তি করা হয়। পরে তার শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে নিবিড় পর্যবেক্ষণ (আইসিইউ)-তে রাখা হয়। এদিকে ডাক্তারের পরামর্শে তাকে দ্বিতীয়বার কোভিট-১৯ পরীক্ষা করানো হয়, সেই পরীক্ষায় করোনা পজিটিভ আসে। দীর্ঘদিন ধরে এই জনপ্রিয় শিল্পী ফেরদৌস ওয়াহিদ ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং হৃদরোগসহ বার্ধক্যজনিত নানান রোগে ভুগছেন।

চার দশকেরও বেশী সময় ধরে গান করছেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও পপ তারকা ফেরদৌস ওয়াহিদ। পাশাপাশি চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি পরিচালক হিসেবে কাজও করেছেন।
১৯৭২-৭৩ সালের আগ পর্যন্ত বাংলাদেশের ব্যান্ডগুলো ইংরেজি গান পরিবেশন করতো। বাংলা মিউজিক ও ফোক ঘরনাকে আরও সমৃদ্ধ করার লক্ষ্যে ফেরদৌস ওয়াহিদ, প্রয়াত ফিরোজ সাঁই, শেখ কামাল, প্রয়াত হ্যাপি আখন্দ, কাজী হাবলু, নাসির আহমেদ অপু, ফেরদৌস জুনিয়র, আফতাব কামাল, ল্যারি, মুসা, কামাল ও শাহেদুল হুদা সকলে মিলে গড়ে তোলেন ব্যান্ড ‘স্পন্দন’। এ সব প্রতিভাবানদের যৌথ প্রয়াসে ‘স্পন্দন’ ব্যান্ডটি বাংলাদেশের পপ মিউজিকে সর্বোচ্চ স্থান দখল করে নেয়। ব্যান্ডের জনপ্রিয় শিল্পী ফেরদৌস ওয়াহিদের গাওয়া ‘এমন একটি মা দে না’ গানের সুবাদে তুমুল জনপ্রিয় হয় ব্যান্ডটি। এ সময় উচ্চারণ ব্যান্ড নিয়ে আবির্ভাব ঘটে পরবর্তীকালের গুরু খেতাব পাওয়া শিল্পী আজম খান-এর। ‘ঋষিজ শিল্পীগোষ্ঠী’ নিয়ে আসেন ফকির আলমগীর। ১৯৭৩-৭৪ সালে ফেরদৌস ওয়াহিদের গানের পাশাপাশি আজম খানের রেললাইনের ঐ বস্তিতে, ওরে সালেকা ওরে মালেকা, আলাল ও দুলাল, ফিরোজ সাঁইয়ের- স্কুল খুইলাছে রে মওলা, এবং ফকির আলমগীরের- ও সখিনা’ গানগুলো সারা বাংলায় আলোড়ন তোলে।

পপ তারকা ফেরদৌস ওয়াহিদ-এর জনপ্রিয় গানগুলির মধ্যে – মা মুনিয়া, আগে যদি জানিতাম, এমন একটি মা দে না’ গানগুলি জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে। তাছাড়া তিনি চলচ্চিত্রে প্রথম প্লেব্যাক করেন দেওয়ান নজরুল পরিচালিত ‘আসামী হাজির’ চলচ্চিত্রে। তাঁর আলোচিত প্লেব্যাকগুলো হল- ওগো তুমি যে আমার কত প্রিয়, শোন ওরে ছোট্ট খোকা, আমি ঘর বাঁধিলাম ইত্যাদি।
সঙ্গীতাঙ্গনের পক্ষ থেকে দোয়া করছি, জনপ্রিয় সঙ্গীত শিল্পী ও পপ তারকা ফেরদৌস ওয়াহিদ তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুন এবং তাঁর ভক্ত শ্রোতাদের আরও অনেক অনেক গান উপহার দিতে পারেন। তাঁর জন্য রইল অনেক অনেক শুভকামনা।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles