Monday, December 5, 2022

আমি হ্যামিলনের সেই বাঁশিওয়ালা – জনপ্রিয় শিল্পী শুভ্র দেব এর শুভজন্মদিন…

– কবি ও কথাসাহিত্যিক রহমান ফাহমিদা।

আমি হ্যামিলনের সেই বাঁশিওয়ালা
বাজাবো বাঁশি সুরে সুরে
তোমাকেই আসতেই হবে
যেখানে থাকো, যত দুরে…

জনপ্রিয় সঙ্গীতশিল্পী শুভ্র দেব আশির দশকে সঙ্গীত জীবনে পদার্পণ করেন। তাঁর প্রথম সঙ্গীত এ্যালবাম ‘হ্যামিলনের বাঁশিওয়ালা’ প্রকাশিত হয়, ১৯৮৪ সালে। এই এ্যালবামটি তখন জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে ছিল। এই এ্যালবামের গান ‘হ্যামিলনের সেই বাঁশিওয়ালা’ তখন শ্রোতাদের মুখে মুখে ছিল এবং এই গানটি তাকে ব্যাপক পরিচিতি এনে দিয়েছিল। গানটি লিখেছেন, সুর করেছেন এবং মিউজিক কম্পোজ করেছেন প্রয়াত স্বনামধন্য গীতিকার, সুরকার এবং সঙ্গীতপরিচালক প্রনব ঘোষ।

আজকে জনপ্রিয় এই গানের শিল্পী শুভ্র দেবের শুভ জন্মদিন। শুভ জন্মদিনের শুভেচ্ছা জানানোর আগে একটু পেছনে ফিরে যাই, তাঁর জীবনের কিছু কথা তাঁর ভক্ত শ্রোতাদের জানানোর জন্য – জনপ্রিয় শিল্পী শুভ্র দেব ২৬ আগস্ট, ১৯৬৬ সালে বাংলাদেশের সিলেটে জন্মগ্রহণ করেন। ১৯৭৮ সালে বাংলাদেশ টেলিভিশনের ‘নতুন কুঁড়ি’ অনুষ্ঠানে গানের প্রতিযোগিতায় অংশ নিয়ে তিনি প্রেসিডেন্ট পুরস্কার লাভ করেন।
আশির দশকে গানের জগতে এলেও চলচ্চিত্রে খুব বেশি গান গাওয়া হয়নি তার। নিজেকে এ্যালবামের গানে বেশি ব্যস্ত রেখেছেন। তবে সিনেমার গান কম করলেও গুণী সব সঙ্গীত পরিচালকের সঙ্গে কাজ করার সুযোগ হয়েছে তাঁর। শুভ্র দেবের প্রথম প্লেব্যাক শ্রদ্ধেয় সত্য সাহার সঙ্গীত পরিচালনায় ‘রাম রহিম জন’ চলচ্চিত্রে। এই গানে তিনি সহশিল্পী হিসেবে পেয়েছিলেন জনপ্রিয় সঙ্গীত শিল্পী সৈয়দ হাদী ও আরেকজন জনপ্রিয় শিল্পী আবিদা সুলতানাকে।
এছাড়াও তিনি বাংলাদেশী গায়িকা শাকিলা জাফর ও ভারতীয় শিল্পী অলকা ইয়াগনি এর সাথে ডুয়েট গেয়েছেন। যে সমস্ত বাংলাদেশী শিল্পী এমটিভি’র তৈরি মিউজিক ভিডিওতে অংশগ্রহণ করেছেন, তিনি তাদের প্রথম সারির একজন এবং বিজ্ঞাপনের মডেল হিসেবেও কাজ করেছেন।

জনপ্রিয় শিল্পী শুভ্র দেবের গানের অ্যালবামগুলো হল – হ্যামিলনের বাঁশিওয়ালা, জুয়েল স্মরণি, যে বাঁশি ভেঙ্গে গেছে, কোন এক সন্ধায়, ছোঁয়া, শেষ চিঠি, সাদা কাগজ, আমার ভালোবাসা, বুকের জমিন, প্রিয়জন, বন্ধন, ভাবতেই পারিনা, মনে পড়ে, চম্পাবতি, মনের ঠিকানা, ললিতা, স্বপ্নলোকে তুমি, স্বার্থপর এবং আমি আর তুমি।
আজকে শুভ জন্মদিনে সঙ্গীতাঙ্গন-এর পক্ষ থেকে জনপ্রিয় শিল্পী শুভ্র দেব এর জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা। তিনি সুস্থ থাকুন, ভালো থাকুন এবং তাঁর ভক্ত শ্রোতাদের আরও নতুন নতুন গান উপহার দিন, এই শুভকামনা রইল।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles