Tuesday, August 16, 2022

বঙ্গবন্ধুকে নিয়ে কালজয়ী গান…

– মোশারফ হোসেন মুন্না।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে সৃষ্টি হয়েছে অনেক গান। সেই একাত্তর থেকে শুরু করে এখনো রচিত হচ্ছে। বঙ্গবন্ধুকে নিয়ে গান তৈরির এই প্রয়াস শুরু হয়েছে ১৯৭১ সালেই। ১৯৭১ সালে শেখ মুজিবুর রহমানকে নিয়ে গান লিখেছিলেন ওপার বাংলার প্রখ্যাত কবি, ছড়াকার কাহিনিকার ও গীতিকার লক্ষ্মীকান্ত রায়।

“স্বাধীনতাকামী ‘বাংলাদেশের’
পরিত্রাতা কে ?
সাড়ে সাত কোটি বাঙালির আজ
ভাগ্য বিধাতা কে ?
একটি সুরেতে কে দিয়েছে বেঁধে
বাঙালির অন্তর ?
সে তো শেখ মুজিবুর!
ধন্য হে মুজিবুর।”

একই সময়ে গোরী প্রসন্ন মজুমদার লিখলেন সেই গান, যা সুর করলেন অংশুমান রায়। সেই এক গান আকাশ-বাতাস ছাপিয়ে এতবেশি জনপ্রিয় হয়ে গেল, আজ এই সময়ে এসেও সব বয়সী বাঙালিকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করে এই গান। সেই তুমুল জনপ্রিয় গানের প্রতিটা শব্দ যেন সবার মুখস্থ

শোন একটি মুজিবরের থেকে
লক্ষ মুজিবরের কণ্ঠস্বরের ধ্বনি প্রতিধ্বনি,
আকাশে বাতাসে ওঠে রণী,
বাংলাদেশ আমার বাংলাদেশ।

১৯৯০-র দিকে এসে বঙ্গবন্ধুকে নিয়ে তৈরি আরও একটি গান জনপ্রিয় হয়ে যায়। সেই গান মানুষের হৃদয়কে আবেগে আক্রান্ত করে দেয়। হাসান মতিউর রহমান লিখলেন সেই কালজয়ী গান, নিজের সুরে সেই গান গাইলেন মলয় কুমার গাঙ্গুলী।
গানের কথা –
“যদি রাত পোহালে শোনা যেতো বঙ্গবন্ধু মরে নাই…।

এ ছাড়া অনেকেই এখনো বঙ্গবন্ধুকে নিয়ে নিয়মিত গান করে যাচ্ছেন। সময় বলে দেবে কোন গান ‘শোন একটি মুজিবরের’ অথবা ‘যদি রাত পোহালে শোনা যেত’র মিছিলে যুক্ত হবে। কাল থেকে মহাকালে সুরে সুরে উচ্চারিত হবে জাতির জনকের কথা। সঙ্গীতাঙ্গনের পক্ষ থেকে মহান নেতার প্রতি শ্রদ্ধা জানাই।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles