Wednesday, January 26, 2022

আবারো শুরু হচ্ছে ‘গানে গানে বাংলাদেশ সিজন – ২…

বাংলার ঘরে ঘরে প্রতিভা বসত করে
বিশ্বকে জানাতে চাই,
গানকে ভালোবেসে, গানের সাথে মিশে
আজীবন ডুবে আছি তাই।

বিশুদ্ধ সঙ্গীতে, নতুন আঙ্গিকে
আমরাই সাজাবো দেশ…
গানে গানে বাংলাদেশ…

‘গানে গানে বাংলাদেশ’ শিরোনামে প্রতিযোগিতা ধারাবাহিকভাবে আবারো শুরু হচ্ছে। এবার হবে গানে গানে বাংলাদেশ সিজন – ২।
২০২০ সালের জানুয়ারি থেকে জুন এর মধ্যে শেষ হয়েছে সিজন – ১ এর ফাইনাল পর্ব। গত ১৫ই মার্চ ২০২০, বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল অডিটরিয়ামে সারাদিনব্যাপি অনুষ্ঠানের মাধ্যমে সম্পন্ন হয়।
যেহেতু প্রতিযোগিতাটি বছরে দুইবার অনুষ্ঠিত হবে। সেহেতু জুন থেকে গান জমা নেবার কথা ছিলো। কিন্তু বিশ্ব করোনা মহামারীতে সব কিছু থমকে গেলো। সময়ের কাজ সময়ে করতে পারছি না। অপেক্ষায় ছিলাম করোনা সমাপ্তির। কিন্তু তা আর হয়ে ওঠেনি এবং হয়ে উঠছে না প্রথম পর্বের বিজয়ীদের নিয়ে এ্যালবাম তৈরীর কাজও। তবে ধীরে ধীরে এগুচ্ছে গান তৈরীর কাজ, এর মূলতঃ বাঁধা হয়ে দাড়িয়েছে ‘করোনা’। গান তৈরী হলেও স্টুডিও গুলো বন্ধ ও প্রবেশাধিকার সংরক্ষিত। আর বিজয়ীরা বেশীরভাগ ঢাকা’র আশে পাশে বা দূরের শহরের এবং প্রথমেই সবার সুরক্ষার কথা ভাবতে হবে যেহেতু ‘করোনা’ রোগ ছোঁয়াচে ভাইরাস। তাই অপেক্ষায় আছি, কিন্তু ‘গানে গানে বাংলাদেশ সিজন – ২ পর্বের গান জমা পর্ব শুরু করতে যাচ্ছি জুলাই থেকে কারন আপনাকে গান করতে কোথাও যেতে হবে না। খালি গলায় বা মিউজিকের (হারমোনিয়াম বা অন্যান্য যন্ত্রাঙ্গ ব্যাবহার করতে পারেন) সাথে গান ভিডিও করে আমাদের গানে গানে বাংলাদেশ ফেইসবুক পেইজে আপলোড করুন এখন থেকে, বিস্তারিত নিয়ে লাইভে খুব শীঘ্রই আপনাদের সামনে উপস্থিত হবেন সঙ্গীতাঙ্গন পত্রিকা।

আবেদন করা হলো অনলাইনে গান জমা দেওয়ার জন্য দেশের আনাচে-কানাচে ছড়িয়ে-ছিটিয়ে থাকা মেধাবী গীতিকবি ও সুমধুর কন্ঠের অধিকারী প্রতিভাবান ব্যাক্তিদের। প্রথম পর্বে আপনাদের গান প্রাথমিকভাবে বাছাই করা হবে। যাদের গান ভালো হবে ধারাবাহিক অডিশনের মাধ্যমে তাদের নিয়ে যাওয়া হবে চুরান্ত অডিশনে আর নির্বাচন করা হবে পঞ্চকন্ঠ। তাই আর দেরি না করে আপনার গান রেকর্ডিং করুন তারপর আমাদের গানে গানে বাংলাদেশ পেইজে পাঠিয়ে দিন। সিজন – ১-এ যারা ফাইনাল রাউন্ডে গেয়েছেন কিন্তু পঞ্চকন্ঠ হতে পারেননি তারাও আবার গান জমা দিতে পারবেন। সঙ্গীতাঙ্গন আয়োজিত ‘গানে গানে বাংলাদেশ’ সঙ্গীতের লুকানো প্রতিভা খুঁজে এনে পরিচিত করবেন দেশ ও জাতির কাছে। সেই লক্ষ্যে পথ চলা। সিজন ১-এ ফাইনাল রাউন্ড প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছিলো ঢাকার জাতীয় জাদুঘরে। দেশের সঙ্গীতের হাল ধরে আছেন যে সব সঙ্গীত কিংবদন্তিরা তাদের উপস্থিতি আর সু-বিচারের নির্ধারণ করা হয় পঞ্চকন্ঠের সেরা ৫ জনকে। ঝমকালো আয়োজনে শেষ হয় সিজন – ১। এবার স্বপ্ন গানে গানে বাংলাদেশ সিজন – ২ নিয়ে। সাথে থাকুন সঙ্গীতাঙ্গন পত্রিকা পড়ুন। গানে গানে বাংলাদেশে গান জমা দিন। ভালো থাকুন সুস্থ থাকুন। শুভ কামনা সবার জন্য।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles