Monday, December 5, 2022

জন্মদিনের কথা আমি নিজেই ভুলে যাই…

– শাহরিয়ার খান সাকিব।

চলচ্চিত্রে প্লেব্যাকের জন্য পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গুণী কণ্ঠশিল্পী সৈয়দ আব্দুল হাদীর জন্মদিন আজ। আশি বছরে পা রাখলেন এই কিংবদন্তী। সঙ্গীতজীবনের ষাট বছর পূর্ণ করেছেন। এছাড়াও, ২০০০ সালে একুশে পদকে ভূষিত হয়েছেন এই বরেণ্য কণ্ঠশিল্পী। তার গাওয়া অসংখ্য শ্রোতাপ্রিয় গানের কয়েকটি হলো: যে মাটির বুকে ঘুমিয়ে আছে, সূর্যোদয়ে তুমি, চোক্ষের নজর এমনি কইর‌্যা, এমন তো প্রেম হয়, কেউ কোনোদিন আমারে তো কথা দিল না, সখী চলো না, একবার যদি কেউ ভালোবাসতো, পৃথিবীর পান্থশালায়, একদিন চলে যাবো, কথা বলবো না, যেও না সাথী, চলে যায় যদি কেউ, জন্ম থেকে জ্বলছি মাগো, আছেন আমার মোক্তার, মনে প্রেমের বাত্বি জ্বলে ও চোখ বুজিলে দুনিয়া আন্ধার। কথা হয় তার জন্মদিন নিয়ে সঙ্গীতাঙ্গন এর সাথে।

জন্মদিনের কথা বলতে গেলেই তিনি বলে ওঠেন। আমার জন্মেদিনের কথা আমি নিজেই ভুলে যাই। সোজা কথা, জন্ম হয়েছে মৃত্যু হবেই, এটা খুবই স্বাভাবিক। আর এই কথাটা আমি সব সময় সবাইকে বলি। এর মাঝখানে কী করলাম সেটাই গুরুত্বপূর্ণ। যদি কিছু করে থাকি সেটাই গুরুত্বপূর্ণ। বয়স কত হলো- সত্তর না আশি- এগুলো কোনো গুণের ব্যাপার না, এগুলো হবেই। তবে আজকের এই জন্মদিনকে যদি জীবনের জন্ম হবার দিনের সাথে তুলনা করে মনে হয় স্বার্থক তাহলে স্বার্থক। কারণ মানুষ মানুষকে ধোকা দিলেও তার বিবেক সত্যিটাই বলে। তাই আমি বলবো ব্যাক্তি জীবনে মানুষের কতটা আপন হতে পেরেছি। কতটা মানুষকে ভালোবাসতে পেরেছি তার স্বার্থকতাই হলো জন্মদিনের আসল পাওয়া।

গানের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আসলে গান তো অনেক করেছি। তার মধ্যে অনেক জনপ্রিয় গান আছে। এসব গান থেকে কোন গানটা সব থেকে বেশি চলেছে বা ভালো এটা বিশ্লেষণ করা খুব মুশকিল। কারণ, এগুলো বিশ্লেষণ করে হয় না। কোন গানটা কখন মানুষের কাছে ভালো লাগবে, পছন্দ করবে- তা নিয়ে কোনো বিশ্লেষণ নেই। তবে চলচ্চিত্রের গানের একটা ব্যাপার আছে। চলচ্চিত্রটি যদি মানুষের ভালো না লাগে তাহলে তা জনপ্রিয় হয় না। যে গানটি ব্যবহার করা হয় সেটি যদি সঠিক জায়গায় ব্যবহার না করা হয়, যদি সঠিক চিত্রায়ন না হয় তাহলেও গানটি জনপ্রিয় হয় না। আবার অনেক ক্ষেত্রে দেখা যায়, গানের জন্য চলচ্চিত্র অনেক ওপরে উঠে যায়।

আব্দুল হাদী জীবনের সবটা সময় গানের সাথে মিতালি করে কাটিয়েছেন। গানের সাথে সখ্যতা তার ৬০ বছরের। তিনি বলেন ৬০ বছরের সঙ্গীত জীবনে সঙ্গীতকে কতটা দিতে পেরেছি জানিনা। তবে চেষ্ঠা করেছি। যখন গান করেছি, গানের প্রতি ভালোবাসাটা রেখেই করেছি। চেষ্ঠা করেছি ভালো কিছু করতে। তবে কতটা ভালো করেছি তা শ্রোতারা জানেন। তারা ভালো বললে ভালো, খারাপ বললে খারাপ।

আব্দুল হাদী একজন কিংবদন্তি গায়ক। সহজ-সরল মানুষ। এই মানুষটির জন্য সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে দোয়া রইলো। এমন করেই আবারো আসুক অনেক অনেক জন্মদিন। বেঁচে থাকুক সঙ্গীতের প্রেমে অনেক দিন। শুভ জন্মদিন।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles