Monday, August 8, 2022

বাবাকে নিয়ে স্মৃতিময় যে গানগুলো…

সঙ্গীত বিশাল এক ফুলের বাগান এখানে কতো সুরের, কতো কথার, কতো ছন্দের ফুল ফোটে। সঙ্গীত মানেই প্রেমের গানের আবেগে সীমাবদ্ধতা নয়। সঙ্গীত মানে সম্পর্ক, সঙ্গীত মানে পবিত্রতার সাথে সুর এবং আত্মার মিলন। সঙ্গীতে একাধিক বিষয়ের মতো বাবা নিয়েও গান রয়েছে যে গান গুলো সবসময় আমাদের প্রাণে বেঁজে উঠে।
যে গান শুনে বাবার কথা মনে পড়ে।
আমাদের দেশের গুণী শিল্পী, সুরকার, গীতিকবিরা ‘বাবা’ শিরোনামে একাধিক গান সৃষ্টি করেছেন যা আমাদের হৃদয়ে মিশে আছে।

“আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান”-
স্বনামধন্য সঙ্গীতপরিচালক আহমেদ ইমতিয়াজ এর কথা ও সুরে গানটিতে কণ্ঠ দিয়েছিলেন দেশের খ্যাতিমান গায়ক এন্ড্রোকিশোর। বাবা নিয়ে গানের কথা মনে হলেই এই গানটির কথা মনে পড়ে যায়। গানে বাবার স্মৃতিচারণ নিয়ে লেখা এই গানটি। গানটি সৃষ্টির পর থেকেই গানের মানুষের কাছে অনেক পছন্দের এই গান।

“আমার বাবার কথা বড় মনে পড়ে”-
স্বনামধন্য গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার এর লেখা সৈয়দ আব্দুল হাদী উনার বাবার গল্প নিয়ে গানটি গেয়েছিলেন। শ্রদ্ধেয় সৈয়দ আব্দুল হাদী চেয়েছিলেন বাবাকে নিয়ে একটি বাস্তববাদী গান করতে, এই গানটিতে তাই তুলে ধরা হয়েছে। বাবার সেই ছোট্টবেলার স্মৃতি থেকে শুরু করে তিনি নিজেই এখন বাবা এই গল্পের উপর গানটি সাজানো হয়েছে।

“বাবা কতদিন দেখিনা তোমায়”-
প্রিন্স মাহমুদ এর কথা ও সুরে গানটিতে কণ্ঠ দেন জনপ্রিয় গায়ক জেমস।
এই গানটিতে অনেক আবেগের সাথে বাবাকে উপস্থাপন করেছেন গীতিকবি। বাবা জীবনের আশীর্বাদ এই গানটির মাধ্যমে অনেক যত্ন করে বাবার কথা গুলো তুলে ধরা হয়েছে।

“বাবা”-
আসিফ আকবর তার বাবাকে নিয়ে অনেক লিখেন তার ফেসবুক স্ট্যাটাসে। তার বাবাই ছিল তার প্রেরণা। প্রদীপ সাহার কথায় ও রাজেশ এর সুরে বাবার ভালোবাসা এবং স্মৃতি নিয়ে গেয়েছেন আসিফ যা সত্যি বাবার কথা মনে করিয়ে দেয়। সবই আছে শুধু বাবা নেই। যাদের বাবা নেই তাদের হৃদয়ের ধ্বনি এই গান।

“আমি যাচ্ছি বাবা”-
স্বনামধন্য গীতিকবি মিল্টন খন্দকার এর এক অনবদ্য সৃষ্টি এই গানটি। এবং এখন ব্যাপক জনপ্রিয় এই গান। কারণ বাংলাদেশের গ্রাম এলাকার বিবাহের ভিডিওতে শেষ দৃশ্যে এই গানটি ব্যবহার হয়, প্রায় সব বিয়ের ভিডিওতেই। আমি যাচ্ছি বাবা, গানটি অনেক গুরুত্বপূর্ণ একটি গল্প নিয়ে সাজানো হয়েছে। একটি কন্যা যখন পিতার বাড়ি ছেড়ে শ্বশুর বাড়িতে যাবে তার ভিতরের ক্রন্দনের না বলা কথাগুলো গীতিকবি ফুটিয়ে তুলেছেন মিল্টন খন্দকার। গানটিতে কণ্ঠ দিয়েছেন এক মিষ্টি কণ্ঠশিল্পী ঝিনুক।

“আয় খুকু আয়”-
পুলক বন্দ্যোপাধ্যায় এর লেখা, ও ভি বালসারা এর সুরে গানটি গেয়েছেন হেমন্ত মুখার্জী ও শ্রাবন্তী মজুমদার। পিতা এবং মেয়ের শিশুবেলার সেই মধুর স্মৃতিপট সাজিয়ে গানটি লিখেছেন গীতিকবি। অনেক মধুর আবেগে সুর সৃষ্টি করেছেন সুরকার। আয় খুকু আয়, এ যেন প্রতিটি বাবার মধুর ডাক শুনি এই গানে।

“বাবা তোমার ছেলে আজ বড় হয়েছে”-
মিল্টন খন্দকার এর লেখা স্মরণীয় একটি গান। এই গানে গায়কের গায়ক হবার স্বপ্ন, সাধনার কথা তুলে ধরেছেন তিনি। অশ্রুভেজা চোখে এই গানটিতে সবটুকু দরদ দিয়ে কণ্ঠ দিয়েছেন গায়ক মনির খান।। এই গান যেন তার জীবনের গল্প। গানটি মনির খানের গাওয়া অন্যতম শ্রেষ্ঠ গান।

“এখনো মনে পড়ে বাবাকে”-
আমাদের প্রাণপ্রিয় গায়ক খালিদ হাসান মিলু মারা যাবার পর প্রতীক হাসান এর প্রথম এ্যালবামে তার বাবার স্মরণে গানটি লিখেন প্রখ্যাত সঙ্গীতজ্ঞ আহমেদ ইমতিয়াজ বুলবুল। এই গানের ভাষা এবং প্রতীক হাসান এর গায়কীর মাঝে শ্রোতারা খালিদ হাসান মিলুকে খোঁজে পায়।

এছাড়াও বাবাকে নিয়ে অনেক গান সৃষ্টি হয়েছে এবং সৃষ্টি হবে।
বাবাকে নিয়ে প্রিয় গানগুলো।-
♦ আমার বাবার মুখে- এন্ড্রোকিশোর
♦ পৃথিবীতে যার বাবা নেই- এন্ড্রোকিশোর
♦ আমার বাবার কথা- সৈয়দ আব্দুল হাদী
♦ বাবাযে আমার- এন্ড্রোকিশোর
♦ বাবা কতদিন- জেমস
♦ বাবা তুমি আছো – আইয়ুব বাচ্চু
♦ বাবা নেই- আসিফ আকবর
♦ বাবা- লুতফর রহমান
♦ এখনো মনে পড়ে বাবাকে- প্রতীক হাসান
♦ বাবা তোমার ছেলে- মনির খান
♦ খুব বেশী মনে পড়ে বাবাকে-অর্জুন বিশ্বাস
♦ আমি যাচ্ছি বাবা- ঝিনুক
♦ আয় খুকু আয়- হেমন্ত মুখার্জী,শ্রাবন্তী মজুমদার।

এছাড়াও বাবাকে নিয়ে অনেক গান আমাদের সুরের ভুবনে সমাদৃত রয়েছে।
বাবাদের অবদান, বাবাদের পরিশ্রম, বাবাদের ত্যাগ শুধু সন্তানের সুখের জন্য।
“বাবা তুমি এমনই এক ছায়া
যে ছাঁয়া ভরা স্নেহ – মায়া।”

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles