Sunday, December 4, 2022

উজ্জ্বল হাসিমাখা কিংবদন্তিতূল্য সুরকার ফুয়াদ নাসের বাবু’র আজ জন্মদিন…

– শাহরিয়ার খান সাকিব।

আজকের এ দিনটাকে মনের খাতায় লিখে রেখ
কখনো মনে হলে আমাদের কথা
স্মৃতির পাতা খুলে দেখো।
তোমার জীবনে এসেছে আজ
নতুন বছরের দিন,

ফুয়াদ নাসের আজ তোমার…
শুভ জন্মদিন।।

প্রিয় জনের আদর আর ভালোবাসায়
কাটাবে সারাটা জীবন…
যেওনা ভুলে তাদের ভিড়ে
যদিওবা হয় আমাদের মরণ।
হৃদয়ের জমিনে মোমবাতি জালিয়ে
পালন করছি আমরা আজ এই দিন

ফুয়াদ নাসের আজ তোমার…
শুভ জন্মদিন।

তোমার কথা মনে হবে চিরদিন
বেচেঁ থাকে সঙ্গীত যত দিন
তোমার অবদান অমূল্য তাই
শোধ হবেনা তোমারই ঋণ

এমনি করে বারে বারে
তোমার জীবনে আসুক এই দিন
ফুয়াদ নাসের, আজ তোমার…
শুভ জন্মদিন।

শুভ জন্মদিন বাংলাদেশের একজন কিংবদন্তী খ্যাতিমান সুরকার ও মিউজিশিয়ান ফিডব্যাক এর কর্ণধার ফুয়াদ নাসের বাবু। সঙ্গীতের তথা পপ সঙ্গীতের বাহক হিসেবে দেশে যাদের অবদান সব থেকে বেশি তাদেরই একজন এই গুণী মিউজিশিয়ান ফুয়াদ নাসের বাবু। ৭০ দশকে বাংলাদেশের একটি বিখ্যাত এবং জনপ্রিয় ব্যান্ড ফিডব্যাক। বাংলাদেশী পপ সঙ্গীতের ইতিহাসে ফিডব্যাকের ব্যাপক অবদান। ১৯৮৭ সাল থেকে ফিডব্যাক পুরোদমে বাংলা রক মিউজিক নিয়ে কাজ শুরু করেন। ফিডব্যাক এর জন্মলগ্ন থেকেই দলটির সাথে মিশে আছেন ফুয়াদ নাসের বাবু। একজন দক্ষ কিবোর্ডবাদক হিসেবেও দেশের সঙ্গীতাঙ্গনে তার ব্যাপক সুনাম। আজ এই গুণী সঙ্গীত আয়োজক এর শুভ জন্মদিন। এই জন্মদিনে ফুয়াদ নাসের বাবুর প্রতি ভালোবাসা এবং শুভেচ্ছা। এবং আজ সঙ্গীতাঙ্গন এর প্রতিষ্ঠাবার্ষিকী। আমাদের সুরের ভুবনে আনন্দময় একদিন। ফুয়াদ নাসের বাবু শুধুই একটা নাম নয়, ফুয়াদ নাসের বাবু মানে বাংলা পপ সঙ্গীত তিনি নিজেই। সেই ৭০ দশকে যে সব জিঙ্গেল করা হতো তার বেশির ভাগই ফুয়াদ নাসের বাবুর করা। জিঙ্গেলের নির্মাতা বলা চলে বাবুকে।
সঙ্গীতের অমূল্য অবদান যা সঙ্গীতের একটা বড় অংশ জুড়ে ফুয়াদ বাবুর নাম লিখা। ফিডব্যাক এর এই পর্যন্ত যত গান হয়েছে তার মধ্যে সব থেকে বেশি গানের সুর ফুয়াদ নাসের বাবুর করা। এছাড়াও মুজিব শত বর্ষে অনুষ্ঠানের সঙ্গীত পরিচালনায় ছিলেন তিনি। সার্বিকভাবে বলা যায় ফুয়াদ নাসের বাবু সঙ্গীত জগৎ এর একজন জনপ্রিয় কিংবদন্তী। যার প্রমান তার কর্ম। জন্মদিনের শুভেচ্ছা জানাতে তার সাথে আলাপ কালে তিনি বলেন আমার কাছে জন্ম দিন বলতে এটাই যে এদিনটিতে আমার জন্ম হয়েছে। সুন্দর এই পৃথিবীর বুকে আমার মত বাবুর জন্ম হয়েছে। তবে দিনটিকে আমি বছরের ৩৬৫ দিনের মতই মনে করি। আলাদা ভাবে দিনটিকে আমি কখনোই দেখিনি।
তবে জন্মদিনে আগে যদিও নতুন কোন গান হতো। এবছর মহামারী করোনায় এমনিতেই মনমানষিকতা ভালো নেই কারোই। অনেকে ফোন করে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে। ফেসবুক অনলাইনের মাধ্যেমেও শুভেচ্ছা দিচ্ছে। শরীরটা তেমন ভালো যাচ্ছে না। সবার কাছে দোয়া চাই। আমার জন্য সবাই দোয়া করবেন। সঙ্গীতাঙ্গন এর প্রিয় পাঠক-পাঠিকাদের কাছেও দোয়া চাই। সবার জন্য দোয়া ও শুভ কামনা রইলো। সবাই ভালো থাকুক। নিরাপদে থাকুক। সঙ্গীতাঙ্গন এর সবাইকে সঙ্গীতাঙ্গন এর জন্মদিনেও শুভেচ্ছা জানাই। আমার কাছে আসলেই আজ ভালো লাগছে। সঙ্গীতের জন্য আমিও কাজ করি। সঙ্গীতাঙ্গন পত্রিকাও কাজ করে। আমার আর সঙ্গীতাঙ্গন এর জন্মদিন একই দিনে। আমাদের দু’জনের জন্মদিনে আবারও সবাইকে জানাই শুভেচ্ছা ও ভালোবাসা। সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকেও ফুয়াদ নাসের বাবুর জন্য রইলো শুভেচ্ছা। ভালো থাকুক এই সঙ্গীতের মানুষটি।
বার বার শত বার আরো আসুক আজকের এই দিনটি তার জীবনে। সেই শুভ কামনা।

ফটোগ্রাফি – ইভান।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles