Sunday, August 14, 2022

অনলাইন শিক্ষায় সংস্কৃতি ও সঙ্গীত…

– সুব্রত মণ্ডল সৃজন।

সংস্কৃতি ও সংগীত জগতে এক ভিন্নধর্মী প্রতিষ্ঠান ‘ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র’, ভারতীয় হাই কমিশন, ঢাকা।
বর্তমান সবকিছুই যখন অনলাইনের উপর নির্ভরশীল তখন এই প্রতিষ্ঠানটিও নেই পিছিয়ে। ‘নজরুলগীতি, রবীন্দ্রসংগীত, রবীন্দ্র নৃত্য, ভারতনাট্যম, মণিপুরী ক্লাসিকাল নৃত্য এবং ওডিসিতে সংগীত ও নৃত্যের একটি অনলাইন কর্মশালার কার্যক্রম শুরু করেছে প্রতিষ্ঠানটি। বিভিন্ন বিভাগের জন্য আলাদাভাবে দেশ-বিদেশের একঝাঁক গুনী ও অভিজ্ঞতাসম্পন্ন গুরু থাকবেন। তারা শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে আন্তরিকতার সাথে শিক্ষা প্রদান করে থাকবেন।

ইতোমধ্যে “গুরু প্রথা” শিরোনামে এর নিবন্ধকরণ ঘোষণা করেছে। নিবন্ধকরণ এবং বিশদ জানতে নিচের লিংকে ক্লিক করে দেখতে বলা হলো-
https://www.hcidhaka.gov.in/igcc_reg
কর্মশালা শুরু: – ১০ মে, ২০২০ এবং নিবন্ধনের শেষ তারিখ: – ০৫ মে, ২০২০। ঘোষণা করা হয়েছে।

নিবন্ধনকরণের জন্য নিবন্ধন ফর্মগুলি অনলাইনে পূরণ করা প্রয়োজন। কোনও ওয়ার্কশপের জন্য কোনও ফি প্রয়োজন নেই। নিবন্ধন বাধ্যতামূলক। নিবন্ধনের শেষ তারিখের পরে কোনও নিবন্ধনের অনুমতি দেওয়া হবে না। প্রতিটি বিষয়ের জন্য প্রতি ব্যাচে ৭৫ শিক্ষার্থীর মধ্যে সীমাবদ্ধ থাকবে।

একবার ওয়ার্কশপের একটি নির্দিষ্ট ব্যাচের জন্য নিবন্ধিত হয়ে একই কর্মশালার সময়কালে পরিবর্তন করা যাবে না। কর্মশালায় ৪টি সেশন থাকবে যা প্রতি সপ্তাহে ১টি করে অধিবেশন অন্তর্ভুক্ত হবে। প্রতিটি সেশন ৪৫ মিনিটের করে চলবে।

প্রতিটি অধিবেশনের লিংক ইমেইল করে শিক্ষার্থীদের প্রেরণ করা হবে ​​২০২০ সালের ১০ মে থেকে শুরু হয়ে ৩১ মে ২০২০-এ প্রতি রবিবার। তারপরে শিক্ষার্থীরা গুরুদের দ্বারা নির্ধারিত সময়সূচী অনুসারে গুরুদের কাছ থেকে প্রতিক্রিয়া বা প্রশ্ন জিজ্ঞাসা করবে। কর্মশালার শেষে, শিক্ষার্থীকে গুরুর দ্বারা নির্ধারিত কোনও বিশেষ পাঠের উপরে স্ব-সম্পাদনার ভিডিও প্রেরণ করতে বলা হবে, যার পরে গুরু বিচার করবেন এবং কর্মশালার জন্য একটি প্রশংসাপত্র পাওয়ার জন্য শিক্ষার্থীদের যোগ্যতার বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

তাই আগ্রহীরা উপরে দেয়া ওয়েবসাইট থেকে বিস্তারিত জেনে নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করুন।
সবার জন্য সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে জানাই শুভ কামনা, শুভেচ্ছা ও অভিনন্দন।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles