Monday, November 28, 2022

যন্ত্রবাদক মনু দিবাঙ্গোর মৃত্যু করোনায়…

– মোশারফ হোসেন মুন্না।

দেশ জুড়ে না, বিশ্ব জুড়ে আতঙ্কিত আজ সমস্ত মানব জাতি। ভয়াবহ করোনার আক্রমনে দেশ শ্মশানে রুপ নিচ্ছে। লাশ পাচ্ছেনা তার সৎকারের অধিকার। ভয়ে লাশের কাছে না গিয়ে যন্ত্রের মাধ্যমে লাশগুলোকে নিয়ে যাওয়া হচ্ছে অমানুষিক ভাবে। এই ছাড়া আর কোন কিছুই করার নাই। এমন সময় নোবেল করোনায় যার মৃত্যু হচ্ছে অনেকে বলাবলি করছে পাপ দিয়ে পৃথিবী ছেঁয়ে গেছে। আর সেই পাপের গজব হলো করোনা। তবে মহামারী এটা সৃষ্টিকর্তার গজব তা সত্যি। তবে যারা এই রোগে আক্রান্ত তারা কেউ আমাদের বন্ধু, কেউ ভাই। কেউ কোন না কোন সম্পর্কে আছে। আমাদের চোখের সামনে থেকে তারা আক্রান্ত হয়ে বিদায় নিচ্ছে। তাদের দেখার কোন উপায়ও মিলছেনা আমাদের। আফ্রিকাতে মারা গেছেন মহামারী করোনা ভাইরাসের আক্রান্ত আফ্রিকান স্যাক্সোফোন কিংবদন্তি মনু দিবাঙ্গোর। প্যারিসে করোনায় আক্রান্ত হন তিনি। এরপর সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই বাদ্যশিল্পী।
দিবাঙ্গোর অফিসিয়াল ফেসবুক পেজে এক বিবৃতির মাধ্যমে তার মৃত্যুর বিষয়টি জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, গভীর দুঃখের সঙ্গে জানানো যাচ্ছে মনু দিবাঙ্গোকে আমরা হারিয়েছি। বিবিসি জানায়, কঠোর নিরাপত্তার সঙ্গে মনু দিবাঙ্গোর শেষকৃত্য সম্পন্ন হয়েছে।
প্রখ্যাত আফ্রিকান সংগীতশিল্পী অ্যাঞ্জেলিক কিডজো এবং ইউসু এনডো মনু দিবাঙ্গোর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন।
১৯৩৩ সালের ১২ ডিসেম্বর ক্যামেরুনে জন্ম গ্রহণ করেন মনু দিবাঙ্গো। সঙ্গীত পরিবারে তার বেড়ে উঠা। প্রায় পাঁচ দশকেরও বেশি সময় ধরে তিনি সুরের যাদুতে সবাইকে মুগ্ধ করেছেন। উপহার দিয়েছেন অসংখ্য এ্যলবাম। বহু জনপ্রিয় গানের গীতিকারও ছিলেন তিনি। আজ তিনি সকল কর্মকে ফেলে করোনার করাল গ্রাসে চলে গেলেন পরপারে। ভালো থাকুক ঐ পারে দিবাঙ্গ।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles