Monday, December 5, 2022

আমরা একা বাঁচবো নাকি সবাইকে নিয়েই বাঁচবো ?? বললেন স্বিকৃতি…

– মোশারফ হোসেন মুন্না।

আজকের বর্তমান বিশ্বের উন্মাদনা ছড়ানো এক নাম করোনা। আলোরণ সৃষ্টিকারী এক নাম করোনা। মানুষের জীবনের মূল্য কতটা তা তারা আজ বুঁজতে পারছে। তবে নিজের জন্য চিন্তা করা। নিজে বাঁচার চিন্তা করা এটাই সঠিক ভাবনা নয়। সবার জন্য ভাবতে হবে। সবাইকে বাঁচাতে হবে। হ্যাঁ এটা আমাদের দেশে নয় সারা পৃথিবীর মধ্যে মহামারী আকারে আসছে। সবাই হয়তো একটু সাবধানে থাকলে আমরা রক্ষা পেতে পারি। এই সাবধানতার বাণী শুনালেন ক্যান্সার জয় করা সঙ্গীতশিল্পী শাহনাজ রহমান স্বিকৃতি। তিনি বলেন, করোনা ভাইরাস কী এটা বুঝতে চীনের সময় যতটা কম লেগেছিলো আমাদের বুঝতে সময় লাগছে চৌগুণ, পৌঁগুণ, ছৌগুণ কিন্তু তাও বুঝতে পারছিনা বা বুঝতে চাইছিনা!!
এর মধ্যে আবার জুটেছে – হোম কোয়ারেন্টাইন, আইসোলেশন ও লকডাউন!!
খুব সাধারণ মানুষদের কাছে শব্দ গুলো একেবারেই নতুন এবং বেশ কঠিন। আমি-আপনি-তুমি বুঝলে তো হবেনা…সবার তো বুঝতে হবে!
আমরা একা বাঁচবো নাকি সবাইকে নিয়েই বাঁচবো ??
বাজারে মাস্ক শেষ, স্যানিটাইজার নেই, গ্লাভস উধাও…কে নিলো এগুলা…অবশ্যই ধনীরা।।
চাল-ডাল-খাবার মজুদ করছে কারা…যাদের টাকা আছে।। সব চেয়ে বেশী আতংকিত কারা… এই আমরা যারা জ্ঞানী বোদ্ধার দল আছি তারা!!
গরীবের কিছুই লাগবেনা ওই সামান্য কাপড় ধোয়ার সাবান থাকলেই হবে সেটাই ওদের জন্য অনেক!!
হোম কোয়ারেন্টাইন, আইসোলেশন, লকডাউন এই কথা গুলো শুধু আমাদের জন্য মানায় আমরা যারা এর অর্থ জানি বা বুঝি।
আমার কাজের বুঁয়া, বাড়ির দারোয়ান, ভ্যানে তরকারি বিক্রেতা চাচা, চায়ের দোকানদার রাজু বা নান্নু রিকশাওয়ালার এ গুলা না বুঝলেও চলবে!! বাঁচবো শুধু আমি ওরা কারা ??
আসলে এরা কি চায় হয়তো ওনারাই ভালো বুঝেন। সঙ্গীতাঙ্গন পত্রিকার পক্ষ থেকে শাহনাজ রহমান স্বিকৃতিকে শুভেচ্ছা জানাই। শাহনাজ রহমান স্বিকৃতি বুঝাতে চাচ্ছেন গরীবও তো মানুষ। তারাওতো খাবে ? তাদেরও তো নিরাপত্তার দরকার আছে। কিন্তু তা তো দেখছিনা। তাদের জীবন আগের মতোই চলছে। করোনায় কোনই পরিবর্তন হইনি। যারা ধনী তাদের পরিবারের জন্য মাস্কের ডজন কিনে নিয়ে গেছে। হয়তো প্রতি জনের জন্য ৩/৪ করে। কিন্তু যারা অভাবী তাদের কি হবে ? শিয়াল কুকুর মরবে। ফকির বেটা জিতবে। এই একটা অবস্থা হলো। দেশে নিজের দেশের মানুষকে নিজেরা দেখিনা সেই দেশে অন্য দেশ সহযোগীতার হাত বারাবে ভাবনাটাও তো বোকামি। আমরা নিজেরা ভালো থাকবো। অপরকে ভালো রাখতে চেষ্ঠা করবো। আমরা চাই সবাই মিলে করনার বিরুদ্ধে সচেতন হই। নিরাপত্তার সুযোগ করে দেই সবাইকে। ভালো রাখুক আল্লাহ সবাইকে।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles