Tuesday, November 29, 2022

আমি হাসবো না কাঁদবো ?…

শাহরিয়ার সাকিব।

আমরা বাঙ্গালী। বাংলার আলো বাতাসে আমরা বড় হয়েছি। ১৩৬৮ বঙ্গাব্দের ৯ ফাল্গুন এদেশের কৃষক, শ্রমিক, ছাত্রছাত্রী, শিক্ষক, দিন মুজুর, কামার কুমার সব শ্রেণী পেশার মানুষ বাঙ্গালীর প্রাণের ভাষাকে প্রতিষ্ঠা করতে।
বাংলা ভাষাকে মায়ের ভাষা হিসেবে বহমান রাখতে গায়ের তাজা রক্ত বিলীন করে দিয়েছেন। আর সেই রক্তকে সম্মান জানাতে আমরা বাঙ্গালীরা স্বিকৃতি পেয়েছি আন্তর্জাতিক রাষ্ট ভাষা হিসেবে বাংলা ভাষা। আমরাই প্রথম ও শেষ জাতি যারা শুধু দেশের জন্য নয়, ভাষার জন্যও জীবন দিয়েছি। আর সেই ভাষাকে অবমাননা করা মানে আমাদের মাকে অবমাননা করা। মাকে অসম্মান করা। সেই ভাষা নিয়ে এক প্রশ্নের বিব্রতকর অবস্থায় পড়েছেন উপমহাদেশীয় জনপ্রিয় সঙ্গীত শিল্পী কবির সুমন। একজন খাঁটি বাঙালি হিসেবে গর্ববোধ করেন তিনি। সেই কবির সুমনকে সম্মুখীন হতে হলো বাঙালির প্রাণের ভাষা ‘বাংলা’ নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে, যা বাংলা ভাষাকে নেহায়েত অবমাননা ছাড়া আর কিছুই নয়।
তিনি একটা ভিডিও ভাইরাল করেন ফেসবুক ও ইউটিউব চ্যানেলে। গত বৃহস্পতিবার ২০শে ফেব্রুয়ারি তার সাথে যে লজ্জাজনক ঘটনা ঘটলো তা তিনি বললেন, বন্ধুরা- আমি কবীর সুমন। আমি ‘ব্লগ’ করতে ভালোবাসি না। আবার করছি। করতে বাধ্য হচ্ছি। একটু আগেই একটা টেলিফোন এসেছিল আমার কাছে। একটি এফএম চ্যানেল থেকে বলা হলো, একটা বিতর্কে অংশ নিতে। বিতর্ক এই রকম- ‘বাংলা ভালো ভাষাও নয়, ভালোবাসাও নয়’।
আজ ২০ ফেব্রুয়ারি। কাল ২১। আমরা রয়েছি কলকাতায়, যা বাংলা সংস্কৃতির প্রাণকেন্দ্র। আমাকে বলা হল, প্লিজ আপনি বলুন ‘বাংলা ভালো ভাষাও নয়, ভালোবাসাও নয়’, তারকারা সবাই মত দিচ্ছেন। কবির সুমনের দুঃখটা এখানেই বেশি। তাই খানিকটা ক্ষ্যাপে গিয়েই বললেন, এই তারকারা নিশ্চয়ই তামিল বা তেলুগু নয়। কাশ্মীরের নয়। তারা বাঙালি। আমি হাসবো না কাঁদবো!
জানতে চাইলাম, আমার মতো প্রবীণ নাগরিককে এটা জিজ্ঞেস করতে খারাপ লাগছে না ? ছেলেটি হার মানছে না। বলছে, তারকারা সব মত দিচ্ছেন! আর আমি রেওয়াজ করে যাচ্ছি। কাল ২১ ফেব্রুয়ারি এক সমিতির ডাকে আমি বাংলা খেয়াল গাইতে যাবো।
তা হলে কী হেরে গেলাম আমরা ? আমরা হেরে গেলাম ? অনেক দিন আগে অর্থাৎ ১৯৭৬ সালে জার্মানিতে শহিদ কাদরির সঙ্গে আলাপ হয়েছিল আমার। তিনি বলেছিলেন, সুমন, সাংস্কৃতিক লড়াইয়ে আপনারা জিতে গেছেন।
আমি তাকে বলেছিলাম, বোধহয় নয়… বোধহয় নয়…। শহিদ বেঁচে গেছেন। তাকে এ প্রশ্ন শুনতে হলো না। আমি বেঁচে আছি। আজও বাংলায় বাহার রাগে খেয়াল রচনা করছি…
কবির সুমনের সাথে নয় শুধু বাংলার প্রতিটা মানুষের মুখের ভাষা, প্রাণের ভাষা বাংলা ভাষা। বাংলা ভালো ভাষা এবং বাংলা ভালোবাসাও। তাই আমাদেরও খারাপ লাগবে। তবে সব থেকে আশ্চর্যজনক কথা হলো অন্য সব তারাকারা কি করে এতে মন্তব্য করেন। যেহেতু তারাও বাঙ্গালী। তবে কি তারা…? আমরা না বলি। পাঠক পাঠিকার মন্তব্য চাই। সবার সুস্থ্য সুন্দর জীবন কামনা করি। সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে ফাল্গুনের শুভেচ্ছা জানাই।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles