Sunday, November 27, 2022

শেকড়ের চূড়ান্ত পর্ব…

সুব্রত মণ্ডল সৃজন।

গত বছর অক্টোবরে শুরু হয়েছিলো আঞ্চলিক গান নিয়ে প্রতিযোগিতা ‘শেকড়ের খোঁজে ২০১৯’। প্রাথমিক পর্যায় শেষে ‘গ্র্যান্ড ফিনালে’র আয়োজন করা হয়েছে। এবার গানের প্রতিযোগিতায় বিচারকের আসনে একই মঞ্চে পাওয়া যাবে সঙ্গীতাঙ্গনের তিন বিশিষ্ট ব্যক্তিত্ব সৈয়দ আবদুল হাদী, ফরিদা পারভীন ও কিরণচন্দ্র রায়কে। ভ্যালু অ্যাডেড সার্ভিস (ভ্যাস) প্রদানকারী প্রতিষ্ঠান ই.বি. সল্যুশন্স লিমিটেড (ইবিএস) আয়োজিত এই প্রতিযোগিতার ‘চূড়ান্ত পর্ব’ তথা ‘গ্র্যান্ড ফিনালে’ অনুষ্ঠিত হবে আগামীকাল ৫ ফেব্রুয়ারি, ২০২০। এবং উপর্যুক্ত বিচারকদের রায়েই নির্বাচিত হবেন সেরা তিনজন।

প্রাথমিক পর্যায়ে বাংলালিংক লোকাল রেডিও ২২০০১-এ কল করে দেশের বিভিন্ন অঞ্চলের গান রেকর্ড করে জমা দেন প্রায় ৫ হাজার প্রতিযোগী। সেখান থেকে প্রথম ধাপে বেছে নেওয়া হয় ১৮ জনকে। তাদের মধ্য থেকে সাধারণ শ্রোতাদের ভোটে নির্বাচন করা হয় ‘সেরা ৯’। এবার চূড়ান্ত পর্বে লড়বেন ৬ জন। ৫ ফেব্রুয়ারি রাজধানীর জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে বিচারকদের সামনে সংগীত পরিবেশন করবেন তারা।
চূড়ান্ত পর্বের প্রতিযোগিরা হলেন- গুরুপদ গুপ্ত (খুলনা), জান্নাতুল ফেরদৌস লিসা (রংপুর), মেহজাবিন আলম মুমু (রাজশাহী), নাবিলা মেহজাবিন (চাঁদপুর), হাসিবুর রহমান অনিক (ময়মনসিংহ) ও সুজন (চট্টগ্রাম)।

আয়োজকরা জানান, বাংলা গানের সমৃদ্ধিতে আঞ্চলিক গানের অবদান অনস্বীকার্য। এই ঐতিহ্যকে সমুন্নত রাখতে ও দেশের আনাচে-কানাচে ছড়িয়ে থাকা আঞ্চলিক গানের প্রতিভাবান শিল্পীদের জাতীয় অঙ্গনে তুলে ধরাই এই প্রতিযোগিতার লক্ষ্য। নিয়মিত এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলেও জানান তারা।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles