Monday, August 8, 2022

দিদিমনি’র অনুপ্রেরণায় ‘দিদিমনি’…

সুব্রত মণ্ডল সৃজন।

‘দিদিমণি’ কথাটা শুনলেই আমাদের মনে উকি দেয় নগর বাউল জেমস এর সেই ‘দিদিমণি’ গানের কথা।
“এই শহরে তোমার পাশে, আমিও যে থাকি
ও লাল টুকটুক সেলাই দিদিমণি।……”
যে গানে মিশে আছে আমাদের দেশের অসংখ্য গার্মেন্টস নারী-শ্রমিকদের জীবনের কথা। তাদেরকে জেমস ‘দিদিমণি’ বলে সম্মান জানিয়ে ও উৎসর্গ করে করেছেন গানটি। আর হ্যাঁ, এখন যার কথা বলবো তিনি হচ্ছেন আমাদের গুণী নির্মাতা রিয়াজুল রিজু। যার কথা শুনলেই মনে পরে সেই ২০১৫ সালে ‘বাপজানের বায়োস্কোপ’ ছবিটির কথা। যার নির্মাতা হলেন এই রিয়াজুল রিজু। চলচ্চিত্রটি সে বছর ‘সেরা চলচ্চিত্র, সেরা চলচ্চিত্র পরিচালক’সহ আটটি বিভাগে নয়টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নেয়। এছাড়াও তিনি বেশ কিছু নাটক ও টেলিভিশন প্রোগ্রাম নির্মাণ করেছেন।
আর, জেমসের সেই ‘দিদিমনি’ গানের অনুপ্রেরণায় নিয়ে আসছেন ‘বাপজানের বায়োস্কোপ’ খ্যাত রিয়াজুল রিজুর ‘দিদিমণি’।

বিশ্বস্ত সূত্রে জানা যায়, ‘চলতি বছরের ফেব্রুয়ারির শুরুতেই ঢাকা এবং ঢাকার পার্শ্ববর্তী বেশ কিছু এলাকায় লেডী এ্যাকশন ধাঁচের এই চলচ্চিত্রটির শুটিং শুরু হবে।
এ বিষয়ে নির্মাতা রিয়াজুল রিজুর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বাপজানের বায়োস্কোপ বানানোর পর সঠিক টাইমিং এবং ব্যাটে বলে না মেলায় দীর্ঘদিন চলচ্চিত্র নির্মাণ থেকে বিরত ছিলাম…….। তবে এবার আমার শুভাকাঙ্খিদের আশ্বস্ত করছি লেডী এ্যাকশন ধাঁচের ‌’দিদিমণি’ চলচ্চিত্রটি দ্রুত শেষ করে দর্শকদের উপহার দিতে পারব।
‘দিনিমণি’ চলচ্চিত্রের নাম পছন্দের বিষয়ে তিনি বলেন, আমি বাংলাদেশের হাতে গোনা দুই-চারজন সুপারস্টারের ভেতর অন্যতম জেমসের একজন অন্ধ ভক্ত। আমার এই চলচ্চিত্রটির নাম পছন্দ করার ক্ষেত্রে জেমসের গাওয়া গানটি আমাকে বেশ অনুপ্রেরণা যুগিয়েছে।

প্রধান নারী চরিত্রসহ অন্যান্য চরিত্র-কলাকুশলীতে বেশ চমক রয়েছে বলে জানান নির্মাতা রিজু।

উপমহাদেশের সর্বকনিষ্ঠ জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া নির্মাতা বাংলার রিয়াজুল রিজুর পরিচালনায় ‘দিদিমণি’ চলচ্চিত্রটির কাহিনি ও সংলাপ লিখেছেন অনিক বিশ্বাস।

তাই বলি,
‘দিদিমণি’ আমাদের দিদিমণি,
দিদিমণি আমাদের দেশের সম্পদ।
সম্মান জানাই দিদিমণি’দের
যারা দেখায় মোদের আলোর পথ।।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles