ঝকঝকে আকাশে মেঘলা মন…

0
1064

সুব্রত মণ্ডল সৃজন।

আকাশ এখন ঝকঝকে তবু ‘মেঘলা মন’ নিয়ে হাজির হতে হয় আজ! কারণ বাংলাদেশের মুক্তিযোদ্ধা, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল সকলের কাছে এক পরিচিত প্রিয় নাম।

আহমেদ ইমতিয়াজ বুলবুল এর সুর ও সঙ্গীতে সর্বশেষ যিনি কণ্ঠশিল্পী হিসেবে কাজ করেছেন পারভীন আক্তার লোটাস তিনিও আমাদের কাছে এক প্রিয় নাম।
শ্রদ্ধেয় বুলবুল মৃত্যুবরণ করার এক বছর পর উদীয়মান এই শিল্পী তার কন্ঠ দেয়া ৪টি গান প্রকাশ করার উদ্যোগ নেয়। ৪টি গানেরই কথা লিখেছেন প্রসেনজিৎ ওঝা এবং সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল।
এই গান নিয়েই প্রকাশ হয় লোটাস এর প্রথম একক অ্যালবাম ‘মেঘলা মন’। আর এই অ্যালবামের গানগুলো আহমেদ ইমতিয়াজ বুলবুল প্রয়াত হওয়ার প্রায় এক বছর আগেই তিনি করেছিলেন।

আহমেদ ইমতিয়াজ বুলবুল এর কথা বলে শেষ করা সম্ভব নয়। তবুও বলতে হয় তিনি বেশিরভাগ সময় নিজের লেখা গানগুলো করতেন অন্য গীতিকারের গান খুব কম করতেন। তার সুর-সংগীতে অসংখ্য গান মানুষের মুখে মুখে শোনা যায় তাই এতেই বোঝা যায় তিনি কতটা জনপ্রিয়, তার গানগুলো কতটা জনপ্রিয়! সেই আহমেদ ইমতিয়াজ বুলবুল এর শেষ অ্যালবাম ‘মেঘলা মন’ প্রকাশনা হলো গত ২৪ জানুয়ারি।

সেই অনুষ্ঠানে আহমেদ ইমতিয়াজ বুলবুল উপস্থিত ছিলেন না। ছিলেন তাঁর আত্মার কিছু গান প্রিয় শুভাকাঙ্ক্ষী। আহমেদ ইমতিয়াজ বুলবুলকে নিয়ে স্মরণ করলেন বাংলার প্রখ্যাত সঙ্গীত শিল্পী শ্রদ্ধেয় সৈয়দ আবদুল হাদী, জাতীয় চলচ্চিত্র পুরষ্কার প্রাপ্ত ফরিদ আহমেদ, নজরুল গবেষক সালাউদ্দিন আহমেদ , কবি ও গবেষক তপন বাকচী, সুরকার সুমন কল্যাণ, সঙ্গীত পরিচালক অজয় মিত্র, জনপ্রিয় সঙ্গীত শিল্পী সন্দীপন, প্রোটিউনের সিইও ও গীতিকার প্রসেনজিৎ ওঝা ও সুরকার জিয়াউদ্দিন আলম প্রমুখ শুভাকাঙ্খীরা। গতকাল বিশ্ব সাহিত্য কেন্দ্রে প্রোটিউন এর আয়োজনে ‘মেঘলা মন’ শিরোনামে অ্যালবামটির প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

তাই বলতে হয় –
আমাদের মাঝে ছিলেন সংগীতের বুলবুল
মেঘলা মন’ নিয়ে তাই ফুটলো গানের ফুল।

Leave a reply

Please enter your comment!
Please enter your name here