Sunday, December 4, 2022

আহমেদ ইমতিয়াজ বুলবুল স্মরণে…

সুব্রত মণ্ডল সৃজন।

আহমেদ ইমতিয়াজ বুলবুল। নামটি শুনেই যেন হৃদয় মাঝে ‘আলো’ প্রজ্বলিত হয়। সে আলো মুক্তির আলো, সে আলো গানের আলো, সুরের আলো, সংগীতের আলো, সে আলো তারুণ্যের আলো! যার কথা মনে হলেই আনন্দে বরণ করি পহেলা জানুয়ারিকে। কারণ ১৯৫৬ সালের পহেলা জানুয়ারিতেই তিনি এসেছিলেন এই অন্ধকারাচ্ছন্ন পরাধীন বাংলায় মুক্তির আলো জ্বালাতে। তাইতো মাত্র ১৫ বছর বয়সে ১৯৭১ সালে অংশগ্রহণ করেন বাংলাদেশের মুক্তিযুদ্ধে।

অসংখ্য গানে সুর করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। যার অধিকাংশ গানই নিজের লেখা এবং দেশাত্মবোধক। বলা যেতে পারে দেশাত্মবোধক গানের নতুন গতি এনেছিলেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। তিনি প্রায় তিন শতাধিক চলচ্চিত্রের সংগীত পরিচালনা করে বাংলা চলচ্চিত্র জগতে এক উল্লেখযোগ্য স্থান করে নিয়েছেন। তাই বলা যায় বাংলা সংগীত ও চলচ্চিত্র জগৎ তার কাছে চিরঋণী, তেমনি ঋণী সঙ্গীতপ্রিয় সাধারণ মানুষেরাও।

একুশে পদক (২০১০) ও জাতীয় চলচ্চিত্র পুরস্কার (২০০১ ও ২০০৫) সহ বিভিন্ন পুরস্কার তিনি অর্জন করেন।

গত ২২শে জানুয়ারি ২০১৯ খ্রিস্টাব্দ। মঙ্গলবার, ভোর চারটার দিকে দেশ বরেণ্য এই মুক্তিযোদ্ধা ও শিল্পী হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আজ ২২শে জানুয়ারি ২০২০ খ্রিস্টাব্দ। বুধবার। আহমেদ ইমতিয়াজ বুলবুল এর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার ছেলে সামির ইমতিয়াজ এর সাথে কথা বলে জানা যায়, প্রথম মৃত্যুবার্ষিকীতে বাবার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে একটি নতুন গান প্রকাশ করা হচ্ছে ‘মাটি আমার ঠিকানা’ শিরোনামের এই গানটির সুর ও সংগীত পরিচালনা করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল নিজেই।

আরো জানা যায়, তার বাবা বেঁচে থাকতে এই গানটিতে গাইড ভয়েস দিয়েছিলেন। সেই গান অনেকদিন কম্পিউটারে থেকে যায় এবং কিছুদিন আগে কম্পিউটার খুলে তা খুঁজে পায়। গানটি শোনার পর প্রকাশের উপযোগী মনে করেন এবং উপলক্ষ হিসেবে বাবার প্রথম মৃত্যুবার্ষিকী বেছে নেন ছেলে সামির ইমতিয়াজ।

সামির ইমতিয়াজ আরো জানান যে, গানটির কথা লিখেছেন গাজী তানভীর আহমেদ এবং গানটি রি-অ্যারেঞ্জ করেছেন রোজেন রহমান।

অবশেষে এক বিশেষ সংবাদ জানা যায় যে, আহমেদ ইমতিয়াজ বুলবুল স্মরণে ঢাকার পূর্বাচলে পানজোড়া বড়বাড়ি এলাকায় সায়রা প্যাভিলিয়ন রিসোর্টে একটি মিউজিয়াম চালু করা হবে সপ্তাহ দুয়েকের মধ্যে। স্মৃতি সংরক্ষণ করার জন্য সামির এর মা (সুবর্ণা ইমতিয়াজ) পাঁচ হাজার (৫০০০) বর্গফুটের একটি জায়গা দিয়েছেন। এই মিউজিয়ামে পরবর্তী প্রজন্ম আহমেদ ইমতিয়াজ বুলবুল সম্পর্কে শুধু জানতেই পারবে না পারবে তার আদর্শকেও অনুধাবন করতে।

তাই, আহমেদ ইমতিয়াজ বুলবুল এর প্রথম মৃত্যুবার্ষিকীতে ‘সঙ্গীতাঙ্গন’ এর পক্ষ থেকে আমাদের শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছি এই সৃষ্টিশীল মানুষের মহান আত্মার প্রতি ও তার অমর সৃষ্টির প্রতি।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles