Monday, November 28, 2022

চলে যাবার ২২ বছর…

– শাহরিয়ার সাকিব।
পৃথিবীতে মানুষ আসে মৃত্যুবরণ করার জন্যই। পৃথিবীর আলো-বাতাস যে ভোগ করেছে মৃত্যুর যন্ত্রনা তাকে ভোগ করতে হবে। তবে আসার পর থেকে চলে যাওয়ার মাঝখানে কিছু কথা থেকে যায় কিছু কর্ম থেকে যায় তাকে যা কিছু না বলা স্মৃতি যার মাধ্যমে বেঁচে থাকে তিনি জন্ম থেকে জন্মান্তরে। তেমনি একজন বেদার উদ্দিন আহমদ। তিনি হচ্ছেন বুলবুল ললিতকলা একাডেমীর অন্যতম প্রতিষ্ঠাতা। ১৯২৭ সালের ১৫ই মার্চ শেরপুর তার জন্ম।
তিনি ছিলেন একজন সংগীতশিল্পী এবং সংগীতবিষয়ক অধ্যাপক। সংগীতের বিশাল অবদানের জন্য তিনি ১৯৭৪ সালে বাংলা একাডেমী পুরস্কার অর্জন করেন। ১৯৮০ সালে বাংলাদেশ সরকার তাকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত করে। তিনি যেমন সংগীত শিল্পী ছিলেন তেমনি একজন ভালো হারমোনিয়াম বাদক ছিলেন। তার পিতা মোহাম্মদ মহিরউদ্দিন এবং মাতা নেকজাহান বেগম। বেদারউদ্দিনের হারমোনিয়াম বাজানোর হাতেখড়ি হয় গৌরচন্দ্র ঘোষের কাছে। পরবর্তীতে তিনি সঙ্গীতে আগ্রহী হন এবং সঙ্গীতচর্চা শুরু করেন। ১৯৪০ সালে তিনি উত্তরবঙ্গ সঙ্গীত প্রতিযোগিতায় ছোটদের মধ্যে প্রথম হন। বেদারউদ্দিন ১৯৪২ সালে সং পাবলিসিটি বিভাগে চাকরিতে যোগদান করেন। কলাম্বিয়া ও এইচএমভি গ্রামোফোন কোম্পানি থেকে তার গাওয়া গানের রেকর্ড বের হলে তিনি সঙ্গীতশিল্পী হিসেবে খ্যাতি লাভ করেন। কলকাতা বেতার কেন্দ্র থেকে তিনি নিয়মিত সঙ্গীত পরিবেশন করতেন। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর তিনি ঢাকা এসে ঢাকা বেতার কেন্দ্রে শিল্পী হিসেবে যোগ দেন এবং নিয়মিত সঙ্গীত পরিবেশন করেন। ১৯৫৫ সালে বুলবুল ললিতকলা একাডেমি প্রতিষ্ঠিত হয়। বেদারউদ্দিন ছিলেন এই একাডেমি প্রতিষ্ঠার অন্যতম উদ্যোক্তা। তিনি দীর্ঘদিন এই প্রতিষ্ঠানের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন।

এখনো বাংলাদেশের মানুষ তাকে ভুলেনি। তার কৃতকর্ম রেখে গেছেন বাংলাদেশের জন্য। কিন্তু তিনি বেঁচে নেই। তিনি চলে গেছেন পৃথিবীর মায়া ছেড়ে পরকালের জগতে। যেখানে মানুষ যাওয়ার পর আর ফিরে আসার সম্ভাবনা থাকে না। বেদারউদ্দিন ১৯৯৮ সালের ১৩ জানুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার সোহরাওয়ার্দী হাসপাতালে মৃত্যুবরণ করেন। তারপর তাকে ঢাকার মোহাম্মদপুরের ইকবাল রোড মসজিদে যোহরের পর এবং বাইতুল মোকাররম মসজিদে আসরের পর তার জানাজা অনুষ্ঠিত হয়। সবশেষে তাকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হয়। আজ ১৩ জানুয়ারি। দাদা দিন আমাদের ২২তম মৃত্যুবার্ষিকী। সঙ্গীত এর জন্য নিবেদিতপ্রাণ তাই সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে তার রুহের মাগফেরাত কামনা করছি। ভাল থাকুন সুস্থ থাকুন বাংলা গানের সাথে থাকুন সঙ্গীতাঙ্গনের সাথে থাকুন।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles