Thursday, August 18, 2022

বাসুদেব ঘোষ স্মরণে লেজার ভিশন…

সুব্রত মণ্ডল সৃজন।

বাসুদেব ঘোষ বাংলা সংগীত জগতে এক উজ্জ্বল নক্ষত্রের নাম।
সঙ্গীতশিল্পী, সুরকার ও সঙ্গীত পরিচালক বাসুদেব ঘোষ গত ২৯ ডিসেম্বর ২০১৯ সঙ্গীতজগত থেকে তথা ইহজগত থেকে পরলোকে গমন করেন। তার রেখে যাওয়া মহান সৃষ্টি কখনো ভুলে যাবার নয়। বাসুদেব ঘোষ স্মরণে গত ৬ জানুয়ারি সন্ধ্যায় ‘লেজার ভিশনে’র আয়োজনে রাজধানীর বাংলামটর ‘বিশ্বসাহিত্য কেন্দ্র’ মিলনায়তনে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

এ স্মরণ সভায় সঙ্গীত জগতের বিভিন্ন সঙ্গীতশিল্পী, গীতিকার ও সুরকাররা এবং বাসুদেব ঘোষের স্ত্রী নবনিতা চক্রবর্তী ও একমাত্র সন্তান কর্ণসহ অনেকে সঙ্গীত পরিচালক বাসুদেবকে নিয়ে স্মৃতিচারণ করেন। স্মৃতিচারণের এক পর্যায়ে অনেকে আবেগে আপ্লুত হয়ে কান্নায় ভেঙে পড়েন। আসলে তার এ চলে যাওয়ায় বাংলা সংগীত জগতের যে ক্ষতি হয়েছে তা পূরণ করা আদৌ সম্ভব হবে কিনা তা ভাবার বিষয়!

লেজার ভিশনের চেয়ারম্যান এ কে এম আরিফুর রহমানের সভাপতিত্বে এই অনুষ্ঠানে সঙ্গীত জগতের ব্যক্তিবর্গ ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। গত শতাব্দীর শেষ দশকে এ দেশের শুদ্ধ সঙ্গীত চর্চায় নতুন ধারার সূচনা করেন বাসুদেব ঘোষ। সেই থেকে তার হাত ধরে বহু শিল্পীর আবির্ভাব ঘটে সঙ্গীত জগতে। তিনি একাধারে গীতিকার, সুরকার,সঙ্গীত পরিচালক ও গায়ক ছিলেন।

বাসুদেব ঘোষের স্মরণ অনুষ্ঠান আয়োজন প্রসঙ্গে লেজার ভিশনের চেয়ারম্যান এ কে এম আরিফুর রহমান বলেন, এমন একজন অসাধারণ কম্পোজার এতো অল্প বয়সে চলে যাওয়ায় বাংলা গানের অপূরণীয় ক্ষতি হলো। অদ্ভুত সারল্যে ভরপুর একজন প্রকৃত শিল্পী ছিলেন তিনি। আমরা তার কাজ গুলোর প্রকৃত মূল্যায়নে কিছু পদক্ষেপ নিতে চাই। সেজন্যই আমাদের এই আয়োজন।

তার রেখে যাওয়া কিছু অমর সৃষ্টির মধ্যে-
২০১১ সাল থেকে তিনি অনেকটা নিভৃতে নিজ উদ্যোগে কাজ করছিলেন ইতিহাসের সবচেয়ে বড় দেশাত্মবোধক গানের অ্যালবাম নিয়ে। এক হাজারটি দেশের গান নিয়ে সাজানো এই অ্যালবামের নাম রেখেছিলেন ‘সূর্যালোকে শাণিত প্রাণের গান’। যাতে এর মধ্যে কণ্ঠ দিয়েছেন শতাধিক শিল্পী। গান রেকর্ড করেছেন প্রায় ২৫০টি। এই অপুরণীয় পূরণ করবে কে ?

বাসুদেব ঘোষের সুরে অন্যতম গানের মধ্যে রয়েছে – তোমার ওই মনটাকে একটা ধুলোমাখা পথ করে দাও, তুমি হারিয়ে যাওয়ার সময় আমায় সঙ্গে নিও, আমি খুঁজে বেড়াই আমার মা, এই করে কেটে গেল ১২টি বছর, দেহ মাদল প্রভৃতি। তার নিজের গাওয়া ‘বাজা রে বাংলা ঢোল’ বেশ সাড়া ফেলেছিল সংগীতাঙ্গনে।

তাই আজ বলতে হয়, –
বাসুদেব তুমি আবার এসো বাংলা গানের জগতে।
নতুন ভাবে নতুন করে আমরা তোমাকে চাই পেতে।।
তোমার রেখে যাওয়া কীর্তি যে চিরস্মরণীয়
চলে গেলে তবু বাংলার কাছে হলে চির বরণীয়।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles