Sunday, November 27, 2022

আহমেদ ইমতিয়াজ বুলবুল স্মরণে রাজীব-মুরাদ নূরে’র সুরের পাখি…

– উর্মি সাহা।

একুশে পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা সঙ্গীতজ্ঞ আহমেদ ইমতিয়াজ বুলবুলকে স্মরণ করে গান বাঁধলেন রাজীব ও মুরাদ নূর। ‘তুমি আছো সবকটা জানালার পাশে/মিশে রবে সৃষ্টির বিজয় উল্লাসে/তোমার লেখা যতো অবিনাশী গান/যাদু ভরা সুরে নাচে অসুরের প্রাণ/ তোমায় ভুলি যদি কোনদিন /হবে চির নিন্দিত ভুল/তুমি বাংলার মুক্তিসেনা/সুরের পাখি বুলবুল।। ‘সুরের পাখি’ শিরোনামে মুশফিক লিটুর সঙ্গীতায়োজনে এমন কথার গানটি লিখেছেন এ এইচ পলাশ।

সুরের পাখি প্রসঙ্গে রাজীব বলেন, বুলবুল স্যার বাংলা গানের প্রাণপুরুষ। তাঁর অসাধারণ মৌলিক সৃষ্টিতে বাংলাগান বিশ্বে বেশ সমৃদ্ধ। নূরের উদ্যোগে আমি সম্মানিত। স্যারকে স্মরণ করেই আমাদের সুরের পাখি নির্মান। কথা, সুর আর সঙ্গীতায়োজনের বেশ সমন্বয় হয়েছে। আমিও আত্মা দিয়ে গানের মাধ্যমে চেষ্টা করেছি স্যারকে স্মরণ করতে।

ভিন্ন এই আয়োজন নিয়ে মুরাদ নূর বলেন, আমি বরাবরই গুণীদের সাথে, তাঁদেরকে লালন করে কাজ করতে পছন্দ করি। গুণের সংস্পর্শে অনেক কিছু শেখা যায়। আজন্মকাল তাই শিখতে চাই। একজন বাঙালি সংস্কৃতিকর্মী হিসেবে বুলবুল স্যারের প্রতি আমাদের অনেক দ্বায় আছে। বরেণ্য বাংলাদেশকে শ্রদ্ধা জানাতেই আমাদের সুরের পাখি সৃষ্টি। পলাশের লেখনী আর রাজীবের গায়কীতে নিঃসন্দেহে তা ফুটে উঠেছে।

আজ পহেলা জানুয়ারি ২০২০ আহমেদ ইমতিয়াজ বুলবুল এর জন্মদিন উপলক্ষে জি-সিরিজ এর ইউটিউব চ্যানেলে সহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে প্রকাশিত হবে।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles