Monday, November 28, 2022

২০ বছর পেরিয়ে আর্টসেল…

– শাহরিয়ার সাকিব।
এ্যালবাম প্রকাশের আগেই জনপ্রিয়তা অর্জন করা ১৯৯৯ সালের গঠিত ব্যান্ড আর্টসেল। সেপালচূড়া, ড্রিম থিয়েটার, মেটালিকা, পিংক ফ্লয়েড ও প্যান্টেরা ব্যান্ডের অনুপ্রেরণায় তাদের পথচলা। বাংলাদেশের একটি প্রগ্রেসিভ মেটাল ব্যান্ড আর্টসেল। তারা অন্যান্য ধারার সঙ্গীত এর উপর বিভিন্ন সময় বিভিন্ন পরীক্ষা চালিয়েছেন।
তবে তারা প্রথম অবস্থায় আন্ডারগ্রাউন্ডে কনসার্টে একদম মেটালিকাকে পুরোপুরি কভার করতেন। মিশ্র এ্যালবামে তাদের গান গুলো খুবই জনপ্রিয়তা অর্জন করেন। শুধু দেশে নয় দেশের বাইরেও তারা কনসার্ট করে বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন।
অন্য সময়, ভুল জন্ম, পথচলা, রূপক, মুখোশ, রাহুর গ্রাস, ইতিহাস, কৃত্রিম মানুষ, অবশ, অনুভূতির দেয়াল, অলস সময়ের পাড়ে, লিন, স্মৃতিস্মারক, ধূসর সময়, পাথর বাগান, ছায়ার নিনাদ, ঘুণে খাওয়া রোদ, তোমাকে, গন্তব্যহীন, অনিকেত প্রান্তর এর মত জনপ্রিয় গানের জনক আর্টসেল। এছাড়াও কয়েকটি নজরুল সংগীত করেছেন তাদের আর্টসেল ব্যান্ড থেকে। সেই জনপ্রিয় ব্যান্ডের ২০ বছর পূর্ণ হল ২০১৯ সালে। গত সপ্তাহের ২৪শে ডিসেম্বর বসুন্ধরা আইসিসিবি এক্সপোজোনে ওপেন এয়ার কনসার্ট টোয়েন্টি ইয়ার্স অফ আর্টসেলিজেম অনুষ্ঠিত হয়ে গেল।
বাংলাদেশে এই প্রথম গিফট প্যাক সহ ৭০০ টাকা মূল্যের মার্চেন্ডাইস টিকিট ভক্তরা অনলাইনে সংগ্রহ করতে পেরেছেন। টিকিটের মূল্য ছিল ৫০০ টাকা। কনসার্টের গেট খোলা হয় বিকেল তিনটা থেকে। আর্টসেলের সঙ্গে আরো পারফর্ম করেন সংগীত শিল্পী রাফা, রোমেল আলী, ডি রকস্টার শুভ, আর্বোভাইরাস, ব্ল্যাক, বে ওফ বেঙ্গল, দৃক, শিরোনামহীন ও মিনার্ভার।
অফিসিয়াল কনটেন্ট পার্টনার জিপি মিউজিক, বায়োস্কোপ এবং স্কিটো, অফিসিয়াল মোটরসাইকেল পার্টনার পালসার বাংলাদেশ, মেনজ গ্রুমিং পার্টনার কুল, বেভারেজ পার্টনার নেসক্যাফে, ডিভাইস পার্টনার হুয়াওয়েই, টিকেটিং পার্টনার সহজ.কম, ফুড পার্টনার হাংরিনাকি এবং রিফ্রেশমেন্ট পার্টনার মেন্টস।
এছাড়াও টিকিট পাওয়া গেছে কেএফসি ও ম্যাডশেফ এর নির্বাচিত আউটলেটগুলোতে। কেএফসি গুলশান, বনানী, বেইলি রোড, ধানমণ্ডি, উত্তরা, পান্থপথ, ইস্টার্ন প্লাজা, আদাবর, খিলগাঁও, সনি সিনেমা হল ও ওয়ারী আউটলেটগুলোতে।
পাশাপাশি টিকিট ছিল ম্যাডশেফ উত্তরা, বনানী, ধানমণ্ডি, মিরপুর আউটলেটগুলোতে। কনসার্টে আর্টসেল ছাড়াও চমক হিসেবে ছিল বেশকিছু প্রতিষ্ঠিত ও নতুন প্রজন্মের ব্যান্ড ও মিউজিশিয়ান। কনসার্টে পারফর্ম করেন, ক্রাঞ্চ, মেকানিক্স, নাইভ, পাওয়ারসার্জ, ট্রেনরেক এবং উন্মাদ। আর্টসেল তাদের জনপ্রিয় গানগুলো গেয়ে শোনান। চারদিকে হাজারো দর্শকের উৎসবমুখর আনন্দ। গানের ফাঁকে ফাঁকে একটু একটুকু কথা। দর্শককে গানের অনুভূতির কথা জিজ্ঞেস করা। ২০ বছর পূর্তিতে আর্টসেলের এ আনন্দ যেন সবার মন কেরেছে। দর্শক-শ্রোতাদের আনন্দ এবং হৈ-হুল্লোড়ে ধন্য হয়েছে আর্টসেলের ২০ বছর পূর্তি অনুষ্ঠান।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles