Monday, August 8, 2022

৫ গানে রুনা লায়লা…

শাহরিয়ার সাকিব।
অনেক জনপ্রিয় গান উপহার দিয়েছেন প্রখ্যাত গায়িকা রুনা লায়লা। বর্তমানে গাওয়ার পাশাপাশি সুরকার হিসেবেও আত্মপ্রকাশ করেছেন তিনি। সুরকার হিসেবে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সঙ্গীতশিল্পী রুনা লায়লার সুরে প্রকাশিত হয়েছে নতুন গান। গানটির কথা লিখেছেন মনিরুজ্জামান মনির এবং কম্পোজিশন করেছেন রাজা কাশ্যেফ। গানটি গেয়েছেন ভারতীয় সংগীত শিল্পী হরিহরন।
‘কে বলে নেই ভালোবাসা’ শিরোনামের গানটি গত মঙ্গলবার রাত আটটার সময় সিটি ব্যাংক এবং প্রথম আলো ফেসবুক পেজে ও ইউটিউব চ্যানেলে অবমুক্ত হয়েছে। গানটি প্রসঙ্গে হরিহরন বলেন, আসলে গানটি খুব চমৎকার এবং আমার ভালো লেগেছে আশা করি সবারই ভাল লাগবে যারা এ গানটি একবার শুনবে। যেমন সহজ তেমনি সুন্দর কম্পোজিশন সব মিলিয়ে গানটি খুব ভালো হয়েছে। তিনি আরো বলেন রুনা লায়লা একজন বড় মাপের শিল্পী তার সুরে আমাকে একটি গান তিনি গাইতে দিয়েছেন এটা আমার জন্য খুবই সম্মানের। লিজেন্ট ফর এভার এ্যালবামের পাঁচটি গানের মধ্যে হরিহরন এর ‘কে বলে নেই ভালোবাসা’ শিরোনামের গান একটি।

এছাড়াও লেজেন্ড ফর এভার এ্যালবামের রুনা লায়লার সুরে রুনা লায়লা নিজেই একটি গানে কণ্ঠ দিয়েছেন। ‘আজ এতদিন পর’ শিরোনামের গানটির সুর করেছেন তিনি। নিজে সুর করা এই গান গেয়েছেন রুনা লায়লা নিজেই। লেজেন্ডস ফর এভার এ্যলবামের এই গানটি গত কিছুদিন আগে সিটি ব্যাংক এবং প্রথম আলোর ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে প্রথম অবমুক্ত হয়েছে। গানটি সম্পর্কে তিনি বলেন, এই গান সুর করেছিলাম লতাজিকে দিয়ে গাওয়াব বলে। তিনি গানটি শুনেছিলেনও। আমি খালি গলায় গেয়ে গানটি তার কাছে পাঠিয়েছিলাম। তার পছন্দ হয়েছিল। আমাকে আশীর্বাদ করেছিলেন তিনি। ইচ্ছা থাকা সত্ত্বেও অসুস্থতার কারণে শেষ পর্যন্ত গানটিতে কণ্ঠ দিতে পারেননি তিনি। গানটি যেহেতু লতাজিকে ভেবে সুর করেছিলাম, তাই সেটা বাদ দিয়েই এ্যালবামের কাজ শেষ করার কথা ভাবছিলাম। পরে গানটি আমাকেই গাইতে হলো। গানটির কথা লিখেছেন কবির বকুল এবং সঙ্গীত আয়োজন করেছেন রাজা কাশ্যেফ। লেজেন্ডস ফর এভার এ্যালবাম পাঁচটি গানের অন্য শিল্পীরা হলেন আশা ভোঁসলে, হরিহরণ, আদনান সামি ও রাহাত ফতেহ আলি খান। গত শুক্রবার আশা ভোঁসলের গাওয়া গানটি অবমুক্ত
হয়েছে। সুরকার হিসেবে রুনা লায়লাকে সম্মান জানিয়ে গান গেয়েছেন ভারতের সঙ্গীতশিল্পী আশা ভোঁসলে। গত অক্টোবরে মুম্বাইতে আশা ভোঁসলের কণ্ঠে রেকর্ড হয় রুনা লায়লার সুর করা গান ‘চলে যাওয়া ঢেউগুলো আর ফিরে আসেনি’। গানটি লিখেছেন কবির বকুল। রুনা লায়লার সুরে গানটির সঙ্গীতায়োজন করেছেন রাজা কাশ্যেফ। গানটির মিউজিক ভিডিওতে মডেল হিসেবে কাজ করেছেন নাজিয়া হক অর্ষা। গানের মিউজিক ভিডিও নির্মাণ করেছেন শাহরিয়ার পলক। এর আগে রুনা লায়লা, গণমাধ্যমকে জানান পাঁচটি গানের মধ্যে দুটি গানের রেকর্ডিং হয়েছে লন্ডনে বাকি তিনটি গান রেকর্ডিং হয় মুম্বাই। প্রথম গানটি গেয়েছিলেন হরিহরন দ্বিতীয় গানটি গেয়েছেন আদনান সামি ও
তৃতীয় গানটি গেয়েছেন আশা ভোঁসলে। চতুর্থ গানটি রুনা লায়লার সুরে গাইলেন পাকিস্তান ও বলিউডের জনপ্রিয় শিল্পী ওস্তাদ রাহাত ফতেহ আলী খান। গানের শিরোনাম ‘ভালোবাসা আমার পর হয়েছে’। এর কথা লিখেছেন কবির বকুল। সুর করার পাশাপাশি এর সংগীতায়োজনও করেছেন রুনা লায়লা নিজে। গানের গল্পনির্ভর ভিডিও নির্মাণ করেছেন শাহরিয়ার পুলক। এতে মডেল হয়েছেন কাজী নওশাবা আহমেদ ও আবু হুরায়রা তানভীর।
সুর করার অনুভূতি সম্পর্কে রুনা লায়লা বলেন, শিল্পী হিসেবে আমি দীর্ঘ পাঁচ দশক ধরে ভালোবাসা পেয়ে আসছি কিন্তু সুরকার হিসেবে আমি কখনো নিজেকে ভাবিনি। সুরের ব্যাপারে আমাকে সবচেয়ে বেশি অনুপ্রাণিত করেছেন আলমগীর সাহেব। প্রযোজনা ও পরিচালনায় একটা সিনেমার গল্প চলচ্চিত্রের জন্যই আমার প্রথম সুর করা। এবং এই চলচ্চিত্রে আমি জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছি। সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে শিল্পী রুনা লায়লার জন্য শুভকামনা। বেঁচে থাকুক তার গান মানুষের হৃদয়ে। আরো নতুন নতুন গান দিয়ে সঙ্গীতাঙ্গনকে এগিয়ে নিয়ে যাক সামনের দিকে। সেই শুভ কামনা।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles