Sunday, December 4, 2022

রবি চৌধুরী মুরাদ নূরের বাংলার শিরোনাম…

পাপড়ি আদৃতা।

বঙ্গবন্ধুকে নিয়ে গাইলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী রবি চৌধুরী। ‘তুমি মিশে থাকা মাটির মায়ায়/ সবুজ ঘাসের নাম/ তুমি উরে চলা পাখির ডানায়/ বাংলার শিরোনাম’ কবি শুক্লা পঞ্চমীর এমন কথায়, মুরাদ নূরের সুরে, মুশফিক লিটুর সঙ্গীতায়োজনে সম্প্রতি গানটির অডিও ধারণ সম্পন্ন হয়। বঙ্গবন্ধুর শতবর্ষ উৎযাপন উপলক্ষে নির্মিত বিশেষ এই গান প্রসঙ্গে রবি চৌধুরী বলেন, আমি নিজে বঙ্গবন্ধুর একজন আদর্শিত সৈনিক। জাতির পিতার শতবর্ষ উৎযাপনে মৌলিক সৃষ্টি থাকবে না, তা কি হয়! আমি, নূর, শুক্লা’র সমন্বয়ে বাংলার শিরোনাম নির্মিত হচ্ছে। কথা সুর আমার বেশ লাগা তৈরি করেছে, তাই গানটি করা। আমি বিশ্বাস করি আমাদের সৃষ্টি বাংলার শিরোনাম হবে।

গানটির সুরকার মুরাদ নূর বলেন, বঙ্গবন্ধু একটি বিশ্বাস এর নাম। পৃথিবীর ইতিহাসে সাফল্যের একটি নাম। তাঁর দেশে আমার জন্ম। আমি ধন্য। বিশেষ মানুষ, ঐতিহাসিক অতি বিশেষ দিনে কিছু সৃষ্টি করা খুবই আনন্দের আর সম্মানের। অনেক অনেক ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হয়। রবি’দা, শুক্লা’দি আমাদেরও তাই হয়েছে। কবি মাসুদ পথিকের কথায় বঙ্গবন্ধুকে নিয়ে আরেকটি গানও করছি। দু’টি খুব করে অন্তরে লালন করে সময় নিয়ে তৈরি করছি। চেষ্টা করেছি গানে শ্রদ্ধা, ভালোবাসা, ঐতিহ্য তুলে ধরতে। সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা, এমন ঐতিহাসিক গর্বের কাজে আমাকে সাথে রাখার জন্য।

কবি শুক্লা পঞ্চমী বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে বাংলার শিরোনাম অনেক আগেই লিখেছি। প্ল্যান করে অপেক্ষায় ছিলাম একটি বিশেষ দিনের। কবিতায় নূর (মুরাদ নূর) অসাধারণ সুর করেছে। আমি মুগ্ধ। রবি’দা তো অসাধারণ গুণী শিল্পী। সবার সমন্বয়ে একটি রুচিশীল কিছু সৃষ্টি করতে চাই। জাতির পিতা একজন। সৃষ্টিও একটি। আশা করছি প্রশংসনীয় কিছু হবে।

বঙ্গবন্ধুর শতবর্ষ উৎযাপন উপলক্ষে ‘বাংলার শিরোনাম’ এর অডিও ভিডিও বিভিন্ন মাধ্যমে প্রকাশিত হবে।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles