Wednesday, November 30, 2022

হে বঙ্গবন্ধু তোমার কালো ফ্রেমের চশমাটা আমায় দাও…

নিরব হাসান।

বঙ্গবন্ধুকে নিয়ে অনেক শিল্পী অনেক গান গেয়েছেন। প্রত্যেকটা গান অনেক সুন্দর হয়েছে এবং জনপ্রিয়তা পেয়েছে। বাংলাদেশের জাতির পিতা জাতি গঠনে যে অবদান রেখে গেছেন তার প্রাপ্তি প্রকাশ করার জন্য বাংলাদেশ সব সময় তার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। বিভিন্ন সময় বিভিন্ন শিল্পীরা তাকে নিয়ে গান বেঁধেছেন। অনেক শিল্পী বঙ্গবন্ধুকে নিয়ে একাধিক গান গেয়েছেন অনেক গীতিকবি ও বঙ্গবন্ধুকে নিয়ে একাধিক গীতি কবিতা রচনা করেছেন এবং অনেক সুরকার ও একাধিক গানে কণ্ঠ দিয়েছেন। কিন্তু এই প্রথম চিরসবুজ গায়ক কুমার বিশ্বজিৎ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে গান গাইলেন। ইতিমধ্যে এটির মিউজিক ভিডিও নির্মাণের কাজও শেষ। বঙ্গবন্ধুকে নিয়ে এই গানটি প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ঐতিহাসিক দলিল হয়ে থাকবে বলে প্রত্যাশা শিল্পীর। এটি লিখেছেন একুশে পদকপ্রাপ্ত বরেণ্য গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার। গানের কথা হচ্ছে ‘হে বন্ধু বঙ্গবন্ধু তোমার কালো ফ্রেমের চশমাটা আমায় দাও, আমি চোখে দিয়ে দেখবো তুমি কেমন করে দেশটাকে এতো ভালোবাসো’। গানটির সুর করেছেন কিশোর দাস এবং সঙ্গীতায়োজন করেছেন মানাম আহমেদ। এটির ভিডিও নির্মাণ করেছেন ইমরান। কুমার বিশ্বজিৎ জানান, ফিল্ম আর্কাইভের মুনির তাকে বঙ্গবন্ধুর বিভিন্ন ধরনের পাঁচ ঘণ্টার ফুটেজ দিয়ে গানটির ভিডিও নির্মাণে সহযোগিতা করেছেন।

যে ফুটেজ থেকে উল্লেখযোগ্য এবং সবচেয়ে কম প্রচারিত বা ব্যবহৃত অংশ নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করার জন্য গানের ভিডিওতে ব্যবহার করা হয়েছে। গানটি প্রসঙ্গে কুমার বিশ্বজিৎ বলেন, আসলে আমাদের সবার প্রিয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই জাতির জন্য একটি স্বাধীন ভুখণ্ড, একটি ভাষা দিয়েছেন। আমরা বাংলায় গান গাইতে পারছি, বাংলায় কথা বলতে পারছি এটি তারই অবদান। তার কাছে ঋণের বোঝা এতো বেশি যে, আমাদের আসলে সেই ঋণ শোধ করার কোনো ক্ষমতা নাই। এ গানের মাধ্যমে বাংলাদেশের জন্য তার ত্যাগ, অবদানকে স্মরণ করে কিছুটা শ্রদ্ধাঞ্জলি দেয়ার চেষ্টা করেছি মাত্র। গাজী ভাইয়ের লেখা গানের কথা আমার খুব পছন্দ হয়েছে।
কিশোর তার সর্বোচ্চ চেষ্টা দিয়ে গানটির অসাধারণ সুর করেছে। সঙ্গীতায়োজন চমৎকার করেছে মানাম আহমেদ। তিনটি প্রজন্মের একটি সেতুবন্ধন তৈরি হয়েছে গানটির মধ্যদিয়ে। এ গানের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের কথা, তার আদর্শের কথা ফুটে উঠেছে। গানটির মাধ্যমে বঙ্গবন্ধুর বাংলাদেশকে অন্যভাবে জানতে পারবেন সবাই। আশা করি গানটি সবার ভালো লাগবে।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles